Daily Sunshine

চীনের মঙ্গল জয়

Share

সানশাইন ডেস্ক: মঙ্গল গ্রহের লাল মাটিতে এরইমধ্যে নানা কীর্তি গড়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থার (নাসা) নভোযান (রোভার) ‘পারসিভিয়ারেন্স’। এবার তারই এক সহযাত্রী মঙ্গলে অবতরণ করেছে। চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, শনিবার মঙ্গলের মাটি স্পর্শ করেছে চীনা নভোযান ‘তিয়ানওয়েন-১’ এর অংশ ‘জুরং’ নামের রোভার।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, গেল ফেব্রুয়ারি থেকে মঙ্গলের কক্ষপথে ঘুরছে এ মহাকাশযানটি। ছয় চাকা-বিশিষ্ট রোবট ‘জুরং’ মঙ্গলের উত্তরাঞ্চল ‘ইউটোপিয়া প্লানিশিয়া’ থেকে নমুনা ও তথ্য সংগ্রহে কাজ করবে। মঙ্গল গ্রহে অবতরণের মতো কঠিন কাজ সফলভাবে সম্পন্ন করায় চীনা নভোযানের এই কীর্তিকে বিশেষ অর্জন হিসেবে দেখা হচ্ছে।
যুক্তরাষ্ট্রের পর বিশ্বের দ্বিতীয় কোনও দেশ হিসেবে চীন মঙ্গলে কোনও রোভার সফলভাবে অবতরণ করাতে সক্ষম হলো। ‘জুরং’ শব্দের অর্থ ‘অগ্নিদেব’ বা ‘গড অব ফায়ার’। সব ঠিকঠাক থাকলে অন্তত ৯০টি মঙ্গলীয় দিবস সেখানে অবস্থান করবে জুরং। এই দীর্ঘ সময়ে নানা নমুনা ও তথ্য সংগ্রহ করবে ওই রোভার। এটি মঙ্গলপৃষ্ঠের গঠন দেখবে, বরফের সন্ধান করবে। গুরুত্বপূর্ণ বিষয়গুলো বিশেষভাবে পর্যবেক্ষণ করবে।
মঙ্গল অভিযান নিয়ে অত্যন্ত উচ্চাশা রয়েছে চীনের। দেশটির মহাকাশ গবেষণা সংস্থার কর্মকর্তা চি ওয়াংয়ের দাবি, এ পর্যন্ত মঙ্গলে যত অভিযান হয়েছে, তার মধ্যে তাদের এই মিশনই সেরা হতে যাচ্ছে। সৌরজগতের চার নম্বর গ্রহ মঙ্গলের আবহাওয়া ও ভূপৃষ্ঠ থেকে শুরু করে খুঁটিনাটি বিষয়ে চীন পর্যবেক্ষণ চালাবে বলে দাবি চি ওয়াংয়ের। এর ফলে লালগ্রহ সম্পর্কে আরও নতুন তথ্য জানা যাবে আশা করা যাচ্ছে।
এর আগে গেল ফেব্রুয়ারিতে সফলভাবে মঙ্গল গ্রহে অবতরণ করেছিল নাসার রোভার ‘পারসিভিয়ারেন্স’। ১৯৯৭ সালে মঙ্গলের বুকে প্রথম রোভার নেমেছিল। এরপর গত প্রায় দুই যুগে একে একে জুরং’সহ সেখানে ৬টি রোভার পা রাখলো।

মে ১৭
০৪:২৩ ২০২১

আরও খবর