Daily Sunshine

মাহে রমজান

Share

সানশাইন ডেস্ক : আজ ২৭ রমজান। বহু প্রতীক্ষিত পবিত্র লাইলাতুল কদর পার হলো গতরাতে। মাহে রমজানকে যদি বলা হয় কুরআন নাজিলের মাস আর পবিত্র শব-ই কদর হলো কুরআন নাজিলের পুণ্য স্মৃতিধন্য মহান রজনী। বলা যায়, বছরের রাতগুলোর মধ্যে শ্রেষ্ঠ। এ রাত অনুগ্রহে ধন্য হবার। এ রাত সম্মান ও প্রতিপত্তি লাভের।
বলা বাহুল্য, আয়ুষ্কাল এবং সামর্থ্যরে দিক বিবেচনা করে আখেরী জামানার মানুষের জন্য মেহেরবান স্রষ্টা আল্লাহতায়ালা এমন কিছু দিনক্ষণের ব্যবস্থা করে রেখেছেন যা সহজেই মানুষকে সৌভাগ্যের স্বর্ণ শিখরে উন্নীত করে থাকে শব-ই কদর তন্মধ্যে একটি। নফল নামাজ, কুরআন তিলাওয়াত, তাসবিহ-তাহলিল, দান খয়রাত, ওয়াজ- নসিহতের ব্যবস্থা , দরুদ শরিফ পাঠ ইত্যাদি নফল আমল দ্বারা পুরো রজনীটি সদ্ব্যবহার ও সার্থক করে তোলা যায়। আপনি যদি এসবের ২/১টি দিয়ে গোটা রাতটি অতিবাহিত করেন তাও ভাল, আবার যদি এমন ধরনের সব নফল ইবাদতের প্রত্যেকটি বিষয়ের জন্য কিছু কিছু সময় ব্যয় করে রাতটি সম্পন্ন করেন তাও ভাল।
তবে এক্ষেত্রে অবশ্যই বলব, যাদের ঘুমের প্রয়োজন, ফাঁকে মাঝখানে তারা একবার সংক্ষিপ্ত ঘুম সেরে নিতে পারেন। এটা কখনও উচিত নয়, সন্ধ্যার পর থেকে ইবাদত বন্দেগী করতে করতে শেষরাতের দিকে টায়ার্ড হয়ে পড়লেন, অমনি গা এলিয়ে দিলেন বিছানায় আর যথাসময়ে ফজরের নামাজটি পড়া হলো না। মনে রাখতে হবে ফজরের নামাজ সঠিক সময়ে পড়া ফরজ, তা সারারাত নফল ইবাদতের চাইতেও দামী ও অনেক দামী।
হাদীস শরিফে বর্ণিত আছে, মহান পয়গাম্বরে খোদা (স.)-এর সম্মানিত পত্নি উম্মুল মুমিনীন হযরত আয়েশা (রাদি.) একবার হযরতে রাসূলে কারীম (স.)-এর খিদমতে আরজ করলেন : হে আল্লাহর রাসূল (স.) কদরের রাত তো মর্যাদার রাত, একটু যদি বলেন কিভাবে এ রজনীতে প্রার্থনা করব? জবারে হুজুরে পুর নূর (স.) তাকে এভাবে প্রশিক্ষণ দিলেন। বললেন, ওহে আয়েশা হুমায়রা! আল্লাহর দরবারে আলীশানে কায়মনোবাক্যে অঝোরে অশ্রু বিলিয়ে দিয়ে বলবে, আল্লাহুম্মা ইন্নাকা আফুউউন কারীম, তুহিব্বুল আফওয়া, ফা’ফু আন্নী- হে রব আমার, প্রভু আমার, আপনি তো নিশ্চয়ই মহান ক্ষমাশীল। ক্ষমা করাকে পছন্দ করেন। সুতরাং আমার দিকে মার্জনার দৃষ্টি নিবন্ধ করুন। ….
এ রাতে অবশ্যই পরিবেশ সচেতন এবং পরিচ্ছন্ন তনুমনের অধিকারী হওয়া উচিত। হাদীসে আছে, এ রাতে জিব্রাইল (আঃ)-এর নেতৃত্বে ফেরেস্তারা সর্বত্র ঘুরে বেড়ান, তবে অপবিত্র স্থান ও পরিবেশে নয়। তারা দূরে থাকেন মুশরিক, নেশাখোরসহ নানা বদ অভ্যাসের লোকজন থেকে। কুরআন শরিফ নাজিলের পুণ্য স্মৃতি বিজড়িত পবিত্র লাইলাতুল কদরে আমরা বেশি বেশি করে কুরআন তিলাওয়াত করব, তরজমা ও তাফসির শিখব এবং কুরআনের আলোকে পরিবার ও সমাজকে আলোকিত করার শপথ নেব।

মে ১০
০২:৪০ ২০২১

আরও খবর