Daily Sunshine

আইপিএলের ভুল করবে না বিসিবি

Share

স্পোর্টস ডেস্ক: শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন ওয়ানডে সিরিজে জৈব সুরক্ষা বলয়ে কোনো ছাড় দেবে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) । বিশেষ করে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) চলাকালিন আয়োজকরা যে ভুল করেছিল বিসিবি সেখানে থাকবে বাড়তি সতর্ক।
সংযুক্ত আরব আমিরাতে গত বছর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) আয়োজন করে সফলভাবে শেষ করেছিল ভারত। কিন্তু এ বছর খেলোয়াড়, কর্মকর্তা ও মাঠকর্মীরা করোনা আক্রান্ত হওয়ায় মাঝপথে লিগের খেলা অনির্দিষ্টকালের জন্য বন্ধ করতে বাধ্য হয় আয়োজকরা। জানা গেছে, এবার জৈব সুরক্ষা বলয়ে হোটেল কর্মকর্তা ও গ্রাউন্ডসম্যানদের রাখেনি ভারত। তারা আইসোলেশনে না থাকায় সহজেই হোটেলের বাইরে গিয়েছেন, ভেতরে এসেছেন। আবার মাঠকর্মীরা প্রয়োজনে-অপ্রয়োজনে বাইরে চলাফেরা করেছেন। ধারণা করা হচ্ছে, করোনা আক্রান্তের বড় সম্ভাবনা তৈরি হয়েছে সেখানে।
এসব দিকে সতর্ক থাকবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী বলেন, ‘আমরা শুনেছি, ভারতে এবার হোটেল কর্মকর্তা ও গ্রাউন্সম্যানরা আইসোলেশনে ছিলেন না। করোনা আক্রান্তের সম্ভাবনা রয়েছে সেসব জায়গায়। আবার দুই-তিনটি শহরে ম্যাচগুলো আয়োজন হয়েছে। বিমানবন্দর আরেকটি জায়গা যেখানে চলাফেরা করার প্রয়োজন হয়েছে। তারা বিশেষ বিমানে আসা-যাওয়া করলেও চলাফেরার জায়গা উন্মুক্ত। কোভিড সংক্রমণের জন্য এসব জায়গায় বেশ ঝুঁকিপূর্ণ।’
গত বছর জৈব সুরক্ষা বলয়ে দুইটি টুর্নামেন্ট সফলভাবে আয়োজন করেছিল বিসিবি। পাশাপাশি ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলকেও তারা আতিথেয়তা দিয়েছিল। সেসব অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে এবার শ্রীলঙ্কা সিরিজে আরও কঠোর হবে বিসিবি। ১৬ মে শ্রীলঙ্কা ক্রিকেট দল ঢাকায় পা রাখবে। এক সপ্তাহ আগেই হোটেল কর্মকর্তাদের ও গ্রাউন্ডসম্যানদের আইসোলেশেনে পাঠাবে বিসিবি। দুই দলের জন্য হোটেলের তিনটি ফ্লোর পুরোপুরি আলাদা করে রাখা হচ্ছে। পাশাপাশি নিয়মিত সবার কোভিড পরীক্ষাও করানো হবে।
বিসিবির চিকিৎসক বলেন, ‘আমরা সব সময় হোটেল কর্মকর্তাদের আইসোলেশনে রাখি। এবারও তার ব্যতিক্রম হবে না। শ্রীলঙ্কা ক্রিকেট দল ঢাকা আসার সাতদিন আগে তারা আইসোলেশনে চলে যাবেন।তাদের ঈদের ছুটিও বাতিল করা হয়েছে। আবার গ্রাউন্ডসম্যানদের জন্যও আমরা আইসোলেশনের ব্যবস্থা করেছি।’ দেবাশিস চৌধুরীর দাবি, ‘বাংলাদেশ একমাত্র দেশ যারা গ্রাউন্সম্যানদেরও আইসোলেশনে রাখে। অন্যান্যরা গ্রাউন্সম্যানদের খেলোয়াড়দের থেকে নির্দিষ্ট দূরত্বে থাকতে বলে। আমাদের জন্য আশার খবর হচ্ছে আমরা একটা ভেন্যুতেও ম্যাচগুলো আয়োজন করবো। এজন্য অনেক কিছুই সহজ।’
আগামী ২৩, ২৫ ও ২৮ মে শ্রীলঙ্কার বিপক্ষে তিনটি ওয়ানডে খেলবে বাংলাদেশ। তিনটি ওয়ানডে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের সুপার লিগের অংশ। প্রতিটি ওয়ানডের জন্য বরাদ্দ ১০ পয়েন্ট।

মে ০৯
০২:২৪ ২০২১

আরও খবর