Daily Sunshine

টস হেরেই ম্যাচ হেরেছে বাংলাদেশ

Share

স্পোর্টস ডেস্ক: পাল্লেকেলে টেস্ট হারের পর সংবাদ সম্মেলনে এসে অধিনায়ক মুমিনুল হক জানালেন, এ টেস্টে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় ছিল টস। তার মতে, ম্যাচের ফলাফলের ৫০ শতাংশ টসের সময় নির্ধারণ হয়ে গিয়েছিল। দ্বীপরাষ্ট্রে দ্বিতীয় টেস্টে সোমবার ২০৯ রানে হেরেছে বাংলাদেশ।
প্রথম টেস্টে নিষ্প্রাণ উইকেটে ম্যাচ ড্র করলেও এবার স্বাগতিকদের সঙ্গে পেরে ওঠেনি বাংলাদেশ। ব্যাট-বলের লড়াইয়ে স্রেফ উড়ে গেছে অতিথিরা। টস জিতে শ্রীলঙ্কা ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়ে ৪৯৩ রান তুলে। জবাবে বাংলাদেশের প্রথম ইনিংস গুটিয়ে যায় ২৫১ রানে। ম্যাড়মেড়ে উইকেটে প্রথম দুদিন ব্যাটিংয়ে কোনো সমস্যা হয়নি। অসমান বাউন্স ছিল না। বলের গতি ছিল দারুণ।
পেসারদের বেশ কষ্ট করতে হয়েছে সুযোগ তৈরি করতে। তবে দিন যত গড়িয়েছে স্পিনাররা তত বেশি সুবিধা পেয়েছে। বাংলাদেশের ব্যাটিংয়ের সময় স্পিনাররা টার্ন ও বাউন্স পেয়েছে। আবার বাংলাদেশ যখন দ্বিতীয় ইনিংসে বোলিং করেছে তখনও তাইজুল মিরাজরা সুবিধা আদায় করে নিতে পেরেছেন। উইকেট ভাঙায় স্পিনাররা শতভাগ সুবিধা পেয়েছে। ফলে চতুর্থ ও পঞ্চম দিনে ব্যাটিং করা দুরূহ হয়ে পড়েছিল। এজন্য মুমিনুলের দাবি, টস ছিল খুবই গুরুত্বপূর্ণ।
তার ভাষ্য,‘আমার মনে হয় এই টেস্ট ম্যাচে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় ছিল টস। দেখুন, প্রথম ২ দিনে কিন্তু উইকেটে বোলারদের জন্য কোনো সুবিধা ছিল না। আমার মনে হয়েছে, এই ম্যাচটার ৫০ শতাংশ ফলাফল টসের সময়েই নির্ধারণ হয়ে গিয়েছিল। কন্ডিশন অনেকটা একই। পার্থক্য শুধু এখানে আর্দ্রতা একটু বেশি।’
পাশাপাশি ম্যাচ হারের জন্য নিজেদের প্রথম ইনিংসের ব্যাটিং ব্যর্থতাকেই দুষছেন তিনি। প্রথম ইনিংসে উদ্বোধনী জুটিতে ৯৮ রান এসেছিল। এরপর বাংলাদেশ হোঁচট খায়। শেষ ৭ উইকেট হারায় মাত্র ৩৭ রানে। তামিম ৯২, মুশফিক ৪০, মুমিনুল ৪৯ রান করে ফিরেছিলেন সাজঘরে। শান্ত, সাইফ, লিটন ও মিরাজরা ২২ গজে দৃঢ়তা দেখাতে পারেননি।
প্রথম ইনিংসের ব্যাটিং নিয়ে মুমিনুল বলেন,‘আপনি যখন আন্তর্জাতিক ক্রিকেটে দেশকে প্রতিনিধিত্ব করবেন, তখন আপনার ওপরে চাপ থাকবে। এই চাপ আপনাকে সামলাতে হবে এবং চাপ সামলে ভালো করতে হবে। প্রথম ম্যাচে সবাই যেভাবে অবদান রেখেছিল আমি খুশি হয়েছিলাম। দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে যখন কেবল ২৫১ রান করলাম আমরা, তখনই ম্যাচ অর্ধেক হেরে গিয়েছিলাম। প্রথম ইনিংসে আমাদের আরও ভালো ব্যাটিং করতে হতো।’

মে ০৪
০৩:২৭ ২০২১

আরও খবর