Daily Sunshine

তরমুজের নাম ‘গোল্ডেন ক্রাউন ও সাগরকিং’

Share

পত্নীতলা প্রতিনিধি: নওগাঁর পত্নীতলায় উপজেলার ইছাপুর গ্রামের যুবক মিজানুর রহমান (৩৫) গোল্ডেন ক্রাউন ও সাগর কিং জাতের তরমুজের আবাদ করে এলাকায় ব্যাপক সাড়া ফেলেছে।
সরজমিনে দেখাগেছে, উপজেলার ইছাপুর গ্রামের যুবক মিজানুর রহমান তার সোয়া দুই বিঘা জমিতে উন্নত জাতের গোল্ডেন ক্রাউন ও সাগর কিং তরমুজ প্রায় দেড় মাস পূর্বে ৩ হাজার ৫শ চারা গাছ রোপন করেন। পলি মাটিতে লাগানো চারা গাছগুলো দিন দিন বড় হতে থাকলে তা ফল আসার আগ মহুর্তে বাঁশের মাচায় উঠিয়ে দেয়া হয়েছে। হলুদ রং বেষ্টিত এসব উন্নত জাতের তরমুজগুলো সুন্দর ভাবে মাঁচার নিচে ঝুলছে।
কৃষক মিজানুর রহমান জানান, তার এ ফলগুলির এখন বয়স ৪৬ দিন। এরই মধ্যে ফল গুলোতে নেটিং ব্যাগ ব্যবহার করা হয়েছে। ফলগুলি ৬০ দিনের মাথায় প্রায় ৩-৪ কেজি ওজন হলে পরিপক্ক হবে এবং তা বাজার জাত করার উপযোগী হবে। সে আশাবাদী এবারে তার এ ক্ষেত থেকে প্রায় ৬ হাজার ফল পাওয়া যাবে। যার প্রতি পিচের ৬০-৭০ টাকা কেজি দরে বাজার মূল্য হবে ১৮০-২২০ টাকা।
সোমবার বিকেলে তার এ তরমুজ ক্ষেত পরি দর্শন করেন কৃষি অধিদপ্তর নওগাঁর উপ-পরিচালক সামসুল ওয়াদুদ। এসময় তিনি বলেন গোল্ডেন ক্রাউন ও সাগর কিং জাতের তরমুজ আবাদ দেশে ভালো সাড়া ফেলেছে। এ ক্ষেতটি পলি মাটিতে হওয়ায় এর ফলন ভালো হবে।
কৃষক মিজানুরের এ তরমুজ চাষের সাফল্য দেখে অন্যান্য কৃষকরাও এগিয়ে আসলে কৃষি বিভাগ মিজানুরের মতো তাদেরকেও সার্বিক সহযোগীতা দিবেন বলে তিনি আশ্বাস প্রদান করেন।
এসময় উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা প্রকাশ চন্দ্র সরকার, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোহায়মিনুল ইসলাম, উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মশিউর রহমান, পত্নীতলা প্রেসক্লাব সভাপতি বুলবুল চৌধুরী, প্রো-বোনো ল’ইয়ার্স এসোসিয়েশন অব বাংলাদেরশর এ্যাসিস্টেন্ট পাবলিকেশন সেক্রেটারী ও বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সাংগঠনিক সম্পাদক চৌধুরী তানভীর আহম্মেদ, কৃষক মিজানুর রহমান, আফজাল হোসেনসহ অন্য কৃষকরা।

মে ০৪
০৩:১১ ২০২১

আরও খবর