Daily Sunshine

বিএমডিএ’র নতুন নির্বাহী পরিচালক প্রকৌশলী আব্দুর রশিদ

Share

স্টাফ রিপোর্টার : বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ-বিএমডিএ’র তত্ত্বাবধায়ক প্রকৌশলী আব্দুর রশিদকে নতুন নির্বাহী পরিচালকের (ইডি) দায়িত্ব প্রদান করা হয়েছে। রবিবার কৃষি মন্ত্রণালয়ের প্রশাসন শাখা-০১ এর উপ-সচিব মীনাক্ষী বর্মন স্বাক্ষরিত এক অফিস আদেশে তাঁকে এই অতিরিক্ত দায়িত্ব দেয়া হয়। আদেশে আরও উল্লেখ করা হয় , পুনরাদেশ না দেয়া পর্যন্ত তিনি এই অতিরিক্ত দায়িত্ব পালন করবেন।
এর আগে গত ১ মার্চ জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব মুহাম্মদ আব্দুল লতিফ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বিএমডিএ’র ‘বিতর্কিত’ নির্বাহী পরিচালক শ্যাম কিশোর রায়কে বদলি করে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম সচিবের দায়িত্ব দেয়া হয়। তারপরও তিনি বহাল তবিয়তে বিএমডিএ’র ইডি’র দায়িত্ব পালন করে আসছিলেন।
২০১৯ সালের ১৬ অক্টোবরে নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব নেয়ার পর থেকেই সদ্যবিদায়ী ইডি শ্যাম কিশোর রায়ের বিরুদ্ধে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ ছিল। বিশেষ করে শ্যাম কিশোর দায়িত্ব নেয়ার পর থেকে হাতেগোণা কয়েকদিন অফিস করেছেন বলে বিস্তর অভিযোগ ছিল। নিজের বাসা থেকেই অফিস করে সেটিকেই তিনি বানিয়েছেন অনৈতিক কর্মকাণ্ডের স্বর্গরাজ্য।
এছাড়া তার বিরুদ্ধে অনৈতিকভাবে অর্থ লোপাটেরও অভিযোগ রয়েছে। বিএমডিএ’র চলমান বিভিন্ন প্রকল্পের দরপত্রে অনৈতিকভাবে অর্থ উপার্জনের জন্য পছন্দের ঠিকাদারকেও তিনি কাজ পাইয়ে দিতেন বলেও রয়েছে অভিযোগ।
এছাড়া শ্যাম কিশোর রায়ের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সপক্ষের লোকজনকে সবসময় দমিয়ে রাখার চেষ্টার একটি অভিযোগ ছিল। বিএমডিএ মুক্তিযুদ্ধের সন্তান কমান্ডের আহ্বায়ক ও বঙ্গবন্ধু কৃষি পরিষদের বিএমডিএ শাখার সাধারণ সম্পাদক, সাবেক ছাত্রলীগ নেতা প্রকৌশলী নাজমুল হুদাকে কোন দপ্তর না দিয়ে ওএসডি করে রেছেছিলেন। চাকুরির নিয়ম বহির্ভুতভাবে প্রকৌশলী ডিপ্লোমা প্রকৌশলী পরিষদের সভাপতি সহকারী প্রকৌশলী কামরুল আলমসহ মোট ৩৮ জনকে বদলিসহ স্ট্যান্ড রিলিজও তিনি করেছিলেন। এছাড়া কর্মকর্তাদের দীর্ঘদিন থেকে অন্যায়ভাবে পদোন্নতি আটকে রেখেছিলেন।
তাই বিএমডিএ’র অধিকাংশ কর্মকর্তা-কর্মচারি তার ওপর নাখোশ ছিলেন। শ্যাম কিশোর রায়ের অপসারণ চেয়ে দীর্ঘদিন থেকেই নানা আন্দোলন কর্মসূচি পালন করছে আসছিলেন বিএমডি কর্মকর্তা-কর্মচারি ঐক্য পরিষদ। তারই অংশ হিসেবে আগামীকাল (০৩ মে) সোমবার ইডি শ্যাম কিশোর রায়ের দ্রুত অপসারণ দাবিতে কর্মকর্তা-কর্মচারি ঐক্য পরিষদ মানববন্ধন কর্মসূচির ডাক দিয়েছিলো। তবে তার আগেই রবিবার কৃষি মন্ত্রণালয়ের প্রশাসন শাখা-০১ থেকে প্রকৌশলী মো. আব্দুর রশিদকে নির্বাহী প্রকৌশলীর দায়িত্ব দেয়ায় এই কর্মসূচি তারা প্রত্যাহার করে নেয়।
বিএমডিএ নতুন ইডি পাওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তা-কর্মচারি ঐক্য পরিষদের আহ্বায়ক প্রকৌশলী নাজমুল হুদা ও সদস্য সচিব প্রকৌশলী মেসবাউল হক। তারা বলেছেন, সদ্যবিদায়ী ইডি শ্যাম কিশোর রায় উত্তরাঞ্চলের কৃষি উন্নয়নের একমাত্র প্রতিষ্ঠান বিএমডিএ- কে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে গিয়েছিলো। তার অনিয়ম-দুর্নীতি আর স্বেচ্ছাচারিতার কারণে বিএমডিএক কর্মকর্তা-কর্মচারি ঐক্য পরিষদের অধিকাংশ সদস্য তার বিপক্ষে অবস্থান নিয়েছিলো। এই দুর্নীতিবাজ ইডির বিদায়ে আমরা আনন্দিত। পাশাপাশি নতুন দায়িত্বপ্রাপ্ত নির্বাহী প্রকৌশল আব্দুর রশিদকে আমরা ফুলেল শুভেচ্ছা ও স্বাগত জানাই।

মে ০৩
০৩:২২ ২০২১

আরও খবর