Daily Sunshine

চারঘাটে দু’মাসে ৩৭ জনের আত্মহত্যার চেষ্টা, শিক্ষার্থী ১৪ উদ্বেগজনক আত্মহত্যার প্রবণতা

Share

স্টাফ রিপোর্টার, চারঘাট: রাজশাহীর চারঘাটে উদ্বেগ জনক হারে বাড়ছে আত্মহত্যার প্রবণতা। গত দুই মাসে উপজেলার বিভিন্ন এলাকায় নানা কারণে বিষপান ও গলায় ফাঁস দিয়ে আত্মহত্যার চেষ্টা চালিয়ে ব্যার্থ হয়েছেন তাদের সংখ্যা প্রায় ৩৭ জন। এদের মধ্যে ১৪ জন শিক্ষার্থী রয়েছেন। যাদের বয়স ১৫ থেকে ২৫ বছরের মধ্যে বলে নিশ্চিত করেছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগ।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সুত্রে জানাগেছে, গত মার্চ ও এপ্রিল মাসে নারী,পুরুষ,শিক্ষার্থীসহ প্রায় ৩৭ জন আত্মহত্যার চেষ্টা চালিয়েছেন। আত্মহত্যার ঘটনার সঙ্গে সঙ্গে পরিবার দ্রুত এদের হাসপাতালে নিয়ে আসার কারণে এরা প্রাণে বেচে গেছেন। তবে এদের মধ্যে অনেকেরইর গলায় ফাস ও বিষপানে আত্মহত্যার চেষ্টার ঘটনায় শ্বাসনালীর সংক্রমণ হতে পারে।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. শহীদুল ইসলাম রবিন যুগান্তরকে বলেন, মনস্তাত্তিক চাপ, অভাব-অনটন, দুঃখ-কষ্ট, লাঞ্ছনা এবং অপমান জনিত কারণেও দুর্বল চিত্তের ব্যক্তিরা আত্মহননের মধ্য দিয়ে মুক্তির পথ খোঁজেন। কিন্তু ১৫ থেকে ২৫ বছর বয়স্ক ছেলে- মেয়েদের বিষয়টা সম্পুর্ণ ভিন্ন। তাদের আত্মহত্যার চেষ্টার ঘটনাটি খুবই উদ্বেগজনক।
তিনি বলেন, যেসব পরিবারের বাচ্চারা একটু জেদি প্রকৃতির সেসব বাচ্চাদের বিষয়ে অভিভাবকদের আরো দায়িত্বশীল ভাবে তাদের সঙ্গে মেলামেশা করতে হবে। প্রতিটি ছেলে-মেয়ের সঙ্গে অভিভাবকদের সম্পর্ক হতে হবে বন্ধুত্বপূর্ণ। ফলে এসব মর্মান্তিক ঘটনা ঘটার সম্ভাবনা অনেকাংশ কমবে বলে মনে করেন অভিজ্ঞ এ চিকিৎসক।
তিনি আরো বলেন, আত্মহত্যার ওপর বিশ্বস্বাস্থ্য সংস্থার এক গবেষণায় দেখা গেছে, বাংলাদেশে প্রতিদিন গড়ে ৩০ জন মানুষ আত্মহত্যা করে। এদিক থেকে বিগত যে কোন সময়ের চেয়ে উদ্বেগজনক হারে বেড়েছে আত্মহত্যার প্রবণতা। পুলিশ সদর দফতরের হিসেব অনুযায়ী শুধু ২০১৭ সালেই বাংলাদেশে আত্মহত্যা করেছিল ১১ হাজার ৯৫ জন। যার গড় হিসেবে দাঁড়ায় দিনে ৩০ জন। এ সংখ্যা ২০১৬ সালে ছিল ১০ হাজার ৬শ’ এবং ২০১৫ সালে ছিল ১০ হাজার ৫শ’ জন।
সরজমিনে গত ২ মাসে আত্মহত্যার চেষ্টাকারীদের পরিবার ও সহপাঠীদের সঙ্গে কথা বলে জানা গেছে, বিষন্নতা, শিক্ষাজীবন নিয়ে হতাশা, বন্ধুত্ব সম্পর্কের মধ্যে টানাপোড়েন এবং চাকরি নিয়ে অনিশ্চয়তাসহ প্রনয় ঘটিত ব্যার্থতার কারণে এসব শিক্ষার্থীরা বিষপানে আত্মহননের চেষ্টা চালিয়েছেন।
চারঘাটে আতট্মহত্যার প্রবণতা বৃদ্ধির বিষয়ে স্থানীয় সমাজকর্মী সাইফুল ইসলাম বাদশা বলেন, অধিকাংশ তরুণ-তরুণীদের আত্মহত্যার ঘটনার পেছনে রয়েছে হতাশা, প্রেমে ব্যর্থ, পরীক্ষার ফল খারাপ, বাবা মায়ের সঙ্গে ঝগড়াসহ ছোটখাটো বিষয়েই আবেগতাড়িত হয়ে অনেকে আত্মহননের পথ বেছে নেন।
এ দিক থেকে নারীদের মধ্যে আত্মহত্যার হার বেশি। এর পেছনে রয়েছে আমাদের আর্থ সামাজিক অবস্থা, বাল্য বিবাহ, নির্যাতন, ইভটিজিং, যৌতুক, সমভ্রমহানি, অবমাননা, অর্থনৈতিক সক্ষমতা না থাকা ইত্যাদি।
বিষয়টি সম্পর্কে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আশিকুর রহমান জানান, আত্মহত্যা চেষ্টার ঘটনা শুধু চারঘাটে নয়, এটি সারা দেশব্যাপী সংক্রমণে পরিনত হয়েছে। তিনি বলেন, বিশ্বে প্রায় ৩০ কোটিরও বেশি মানুষ বিষন্নতায় ভুগছেন। আর বাংলাদেশে বিষন্নতায় আক্রান্ত রোগীর সংখ্যা মোট জনসংখ্যার ৪ দশমিক ৬ শতাংশ অর্থাৎ ৭৪ লাখেরও বেশি। বিগত দশ বছরে বিশ্বব্যাপী এ রোগের ব্যাপকতা বেড়েছে ১৮ শতাংশ।

মে ০৩
০৩:০৬ ২০২১

আরও খবর