Daily Sunshine

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে ‘এলিভেট ইয়োরসেল্ফ’ শীর্ষক ওয়েবিনার

Share

স্টাফ রিপোর্টার: বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের আয়োজনে ‘এলিভেট ইয়োরসেল্ফ’ শীর্ষক আত্ম-উন্নয়নমূলক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার অনলাইন প্লাটফর্ম জুম ক্লাউড মিটিং এর মাধ্যমে এ ওয়েবিনারটি অনুষ্ঠিত হয়।
পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের বিভিন্ন বিষয়ে দক্ষতা অর্জন, কো-কারিকুলার কার্যক্রমে সম্পৃক্তকরণ এবং জীবনবোধ উন্নয়নে বিভাগ কর্তৃক আয়োজিত বিভিন্ন কার্যক্রমের অংশ হিসেবে এই ওয়েবিনারটি অনুষ্ঠিত হয়।
উক্ত ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন বাংলাদেশের স্বনামধন্য শিল্প উদ্যোক্তা এবং সর্বজনবিদিত ব্যক্তিত্ব মোহাম্মদী গ্রুপের চেয়ারম্যান এবং বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ)-এর সাবেক সভাপতি ড. রুবানা হক। ওয়েবিনারের বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন পাবনার সম্মানিত জেলা প্রশাসক জনাব কবির মাহমুদ। এছাড়া যুক্ত ছিলেন-বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মোখলেছুর রহমান এবং ভারপ্রাপ্ত উপ-উপাচার্য প্রফেসর মো. শহিদুর রহমান।
অনুষ্ঠানের সভাপতিত্ব করেন-ব্যবসায় প্রশাসন বিভাগের সম্মানিত বিভাগীয় প্রধান এবং ব্যবসায় ও আইন অনুষদের ডিন ড. কানিজ হাবিবা আফরিন এবং সঞ্চালনা করেন বিভাগের সহকারী অধ্যাপক তোতা মিয়া।
ওয়েবিনারের প্রধান অতিথি ড. রুবানা হক নতুন প্রজন্মের শিক্ষার্থীদের উদ্দেশ্যে সফলতার বিভিন্ন দিক আলোচনা করেন। তরুণ শিক্ষার্থীদের উদ্দেশ্যে ড. রুবানা হক বলেন, ‘আপনি যে পেশায় যান না কেন, আপনাকে অধ্যবসায়ী হতে হবে। লেগে থাকা ছাড়া সাফল্য আশা করা যায় না।’ তরুণ প্রজন্মের উদ্যোক্তাদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘মানুষের কল্যাণ ছাড়া ব্যবসায় টিকে থাকা সম্ভব নয়, শুধু লাভ-ক্ষতির হিসাব করলে দীর্ঘমেয়াদে বাজারে টিকে থাকা যায় না। সেজন্য মানুষের কল্যাণের কথা ভাবতে হবে এবং সিদ্ধান্ত নিতে কৌশলী হতে হবে। জীবনে ঘাত-প্রতিঘাত পেরিয়ে আমাদেরকে এগিয়ে যেতে হয়, হোক সেটা ব্যবসা বা চাকরি। আপনি যেখানেই যাবেন আপনার সেরাটা দেয়ার চেষ্টা করুন, ধৈর্য্য ধরে লেগে থাকুন, সফলতা ধরা দেবেই, ইনশাআল্লাহ।’
বিশেষ অতিথির বক্তব্যে পাবনা জেলার জেলা প্রশাসক জনাব কবির মাহমুদ তরুণ শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘আপনাদের স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে আমরা এখন একটি ‘যুগ-সন্ধিক্ষণ’ বা ‘ট্রানজিশন’ সময় পার করছি। বিগত ১০ বছরে পৃথিবীতে যে ধরনের পরিবর্তন এসেছে আমরা কেউই তার জন্য পুরোপুরিভাবে প্রস্তুত ছিলাম না। নানা ধরনের টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক, সোশ্যাল মিডিয়া সহ নিত্য-নতুন প্রযুক্তি আমাদের জীবনাচরণ পরিবর্তন এবং অনেকটা নিয়ন্ত্রণ করছে। এ সময়ে আমাদের যোগ্যতাকে নতুন মাত্রায় প্রতিষ্ঠা করতে হবে ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য। শুধু একাডেমিক সার্টিফিকেটে সীমাবদ্ধ না থেকে যোগাযোগ দক্ষতা, মানবিকতাসহ অন্যান্য দক্ষতা অর্জন করে পরিবার, সমাজ, এবং দেশের সম্পদ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে হবে। ’
ওয়েবিনারের শেষে অনুষ্ঠানের সভাপতি, ব্যবসায় প্রশাসন বিভাগের সম্মানিত বিভাগীয় প্রধান ড. কানিজ হাবিবা আফরিন প্রধান অতিথি এবং বিশেষ অতিথিদের ভার্চুয়ালি ক্রেস্ট হস্তান্তর করেন। সভাপতির সমাপনী বক্তব্যে ওয়েবিনারের সাথে সম্পৃক্ত সকল শিক্ষক ও কর্মকর্তাকে ধন্যবাদ জানান এবং অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

এপ্রিল ৩০
০৫:৩১ ২০২১

আরও খবর