Daily Sunshine

রাজশাহীতে কঠোর লকডাউন ৩৫ জনকে জরিমানা ও একজনকে জেল

Share

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে রোববার সর্বাত্মক সাধারণ ছুটির পঞ্চম দিনে বেশ কড়াকড়ির মধ্য দিয়ে লকডাউন পালিত হয়েছে। সকাল থেকেই আইনশৃঙ্খলা রক্ষাকারীবাহিনীর কড়া তৎপরতা নজরে এসেছে। এছাড়াও লকডাউনের বিধিনিষেধ অমান্য ও স্বাস্থ্যবিধি না মানায় ৩৫ জনকে ২৫ হাজার টাকা জরিমানা করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এসময় একজনকে সাত দিনের কারাদন্ডও প্রদান করা হয়েছে।
রোববার দিনের প্রথমার্ধে এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন জেলা প্রশাসনের সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অভিজিৎ সরকার। সংক্রামক রোগ প্রতিরোধ, নিয়ন্ত্রণ, নির্মূল আইন-২০১৮ এর (দন্ডবিধি ১৮৬০) ধারা লঙ্ঘন করায় এ জেল-জরিমানা করা হয়েছে বলে জানান তিনি।
তিনি আরও জানান, শনিবার (১৭ এপ্রিল) এই আইন লঙ্ঘন করার অপরাধে মোট ৩৯ জনকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এসময় সচেতনা সৃষ্টির লক্ষ্যে ৫২০টি মাস্ক বিতরণ করা হয়েছে। জনস্বার্থে ভ্রাম্যমাণ আদালতের এই অভিযান জেলাজুড়ে অব্যাহত থাকবে বলেও জানান তিনি।
শনিবার ঢিলেঢালা লকডাউন পালিত হলেও রোববার প্রশাসনের বেশ কড়া নজরদারি লক্ষ্য করা গেছে। এদিন মহানগরীর প্রধান সড়কগুলোর পাশাপাশি পাড়া-মহল্লার সড়কেও ছিল পুলিশের উপস্থিতি। রাস্তায় বের হওয়া রিকশা, ব্যাটারিচালিত রিকশা, অটোরিকশা ও সব ধরনের যানবাহন থামিয়ে যাত্রীদের জিজ্ঞাসাবাদ করেন তারা।
এসময় যানবাহন না থাকায় অনেককে তিন চাকার ভ্যানগাড়িতে করে যেতে দেখা যায়। তবে বাইরে বের হওয়ার যথার্থ কারণ দেখাতে হয়েছে তাদেরকে। নাহলে ফিরতে হয়েছে উল্টো পথে।
অন্যদিকে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকানপাট যথারীতি খোলা ছিল। অনেক এলাকার অলি-গলিতে ভ্যানে করে ফল, সবজিসহ নানা পণ্য বিক্রি করতে দেখা গেছে। এসব ভাসমান বাজারের ক্রেতারা মাস্ক পরলেও অবহেলিত ছিল নিরাপদ সামাজিক দূরত্ব।
উল্লেখ্য, গত ৫ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত চলতি বছরের প্রথম লকডাউন ঘোষণা করে সরকার। সেই সাতদিনের লকডাউনে জনগণের উদাসীনতা দেখেই ১৪ এপ্রিল ভোর ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত দ্বিতীয় দফায় সর্বাত্মক ছুটির ঘোষণা দেয় সরকার।

এপ্রিল ১৯
০৫:১৯ ২০২১

আরও খবর