Daily Sunshine

জনবল সংকটে পাঁচবিবি ভূমি অফিস

Share

মতলুব হোসেন, জয়পুরহাট: দীর্ঘদিন ধরে জনবল সংকটে চলছে জয়পুরহাটের পাঁচবিবি উপজেলা সহকারি ভুমি কার্যালয়ের কার্যক্রম। কয়েক বছর যাবৎ নেই এ অফিসের সার্ভেয়ার, কানুনগো, সার্টিফিকেট পেশকার ও ক্রেডিট চেকিং সহকারি পদের জনবল।
অফিসের অন্যরা সবাই মিলে শূন্য পদের লোকের কাজগুলো করতে পারলেও পারেনা সার্ভেয়ার ও কানুনগোর কাজ। জেলা অফিস থেকে বুধবার ও বৃহস্পতিবার সার্ভেয়ার ও কানুনগো আসলেও অফিসের পুরো সপ্তাহের জমানো কাজ করতে তাদের হিমসিম খেতে হয়।
এছাড়া ধরঞ্জী ও মোহাম্মদপুর দু’টি ইউনিয়নের ভুমি সহকারি কর্মকর্তার পদও রয়েছে শূন্য। এ কারণে উপজেলার ৮ টি ইউনিয়ন ও ১ টি পৌরবাসীদের ভূমি সংক্রান্ত সেবা পেতে কিছুটা হলেও বিড়ম্বনায় পড়তে হচ্ছে। নামজারি, জমা খারিজ ও বিভিন্ন কাজের জন্য অফিসে সেবা নিতে আসা অনেকেই মনে করেন বাঁকী পদের লোক থাকলে অল্প সময়ের মধ্যেই কাজগুলো হয়ে যেত।
জরুরী চিকিৎসা, ছেলেমেয়ের বিয়ে বা অন্য কাজে টাকার প্রয়োজনে অনেকেই তাদের জমি বিক্রয় করার সময় এ কারণে একটু হলেও সময় লাগছে। পানিয়াল গ্রামের মজিদ বলেন, মাঠের একটা জমি জরিপের সময় পিতার নাম ও দাগ নম্বর ভুল হয়েছে। সংশোধনের জন্য ভুমি অফিসে আবেদন করেছি। সব কাজ হলেও শুধু সার্ভেয়ারের কাজ সম্পাদন না হওয়ায় কাগজ পেতে দেরী হলো।
উপজেলার সোনাপুর গ্রামের স্কুল শিক্ষক আওলাদ হোসেনও একই মন্তব্য করেন। উপজেলা সহকারি কমিশনার (ভূমি) আশিক রেজা বলেন, অফিসে কিছুটা জনবল সংকট আছে। একারণে কাজের একটু বিলম্ব হতে পারে।
এ অফিসে সেবা নিতে আসা কেউ যেন বিড়ম্বনার ও হয়রানির শিকার না হয় এ জন্য সবাই মিলে আমরা কাজ করে যাচ্ছি।

এপ্রিল ১৩
০৬:০৪ ২০২১

আরও খবর