Daily Sunshine

সজনের বাম্পার ফলন

Share

স্টাফ রিপোর্টার, জয়পুরহাট: পাঁচবিবি উপজেলা সদর ও তার পার্শ্ববর্তী বাগজানা ইউনিয়নে প্রতি বছরের মতো এবারও সজনের বাম্পার ফলন হয়েছে। আবহাওয়া এবং প্রাকৃতিক কোনো দুর্যোগ না হওয়ায় গত কয়েক বছরের চেয়ে এবার সজনে উৎপাদন অনেক বেশি।
স্থানীয় ও দেশের বিভিন্ন হাট-বাজারে সজনের ব্যাপক চাহিদা রয়েছে। মুখরোচক ও পুষ্টিগুণে ভরপুর এই সবজি স্থানীয়ভাবে বিক্রির পাশাপাশি রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় রপ্তানি করা হয়। বাজারে অন্য সবজির চেয়ে সজনের দাম একটু বেশি।
তবে বাম্পার ফলনে গতবারের চেয়ে দাম একটু কমেছে। বাগজানায় ও পাঁচবিবির বাজারগুলোতে প্রতি মণ সজনে পাইকারি দরে ১২০০ টাকা বিক্রি করা হচ্ছে। যা রপ্তানি হচ্ছে ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে। বাগজানা বাজারের সজনে ব্যবসায়ী বাচ্চু দাস জানায়, অন্য এলাকার থেকে বাগজানাতে সজনে চাষ বেশি হয়, তিনি বাগজানা ও আশেপাশের গ্রামগুলি থেকে পাইকারি দরে সজনে ক্রয় করে পাঁচবিবি বাজারে নিয়ে বিক্রি করেন। পাঁচবিবির সজনে পুরো বাংলাদেশের মধ্যে বিখ্যাত। এতে তিনি খরচ বাদ দিয়েও প্রচুর লাভের মুখ দেখেন।
সজনে প্রধানত দুই প্রজাতির। এর মধ্যে এক প্রজাতির সজনে বছরে তিন থেকে চার বার পাওয়া যায়। স্থানীয়ভাবে এর নাম রাইখজ্ঞন। সজনে গাছ যেকোনো পতিত জমি, পুকুর পাড়, রাস্তার বা বাঁধের ধারে আঙ্গিনা এমনকি শহর বন্দরের যেকোনো ফাঁকা জায়গায় লাগানো যায়। এর কোনো বীজ বা চারার প্রয়োজন হয় না। গাছের ডাল কেটে মাটিতে পুতে রাখলেই সজনে গাছ জম্মায়।
সজনে গাছের কোন পরিচর্যার প্রয়োজন হয় না। প্রাকৃতিকভাবে বেড়ে উঠে এ গাছ। বড়-মাঝারি ধরনের একটি গাছে ছয় থেকে আট মণ পর্যন্ত সজনে পাওয়া যায়। বিনা খরচে অধিক আয় হওয়ায় অনেকেই বাণিজ্যিকভাবে সজনে চাষে আগ্রহী হয়ে উঠেছেন। বিশেষ করে পাঁচবিবি উপজেলার মাটি, পানি ও আবহাওয়া সজনে চাষের জন্য উপযোগী হওয়ায় উপজেলা সদর ও বাগজানা পৌর শহর এবং এর আশেপাশে প্রচুর সজনে গাছ দেখা যায়। এসব গাছ থেকে প্রতিবছর হাজার হাজার টন সজনে উৎপাদন হয়। সজনে পাতাকে বলা হয় পুষ্টিগুণে ভরপুর সুপার ফুড এবং সজনে গাছকে বলা হয় মিরাক্কেল ট্রি। আমরা অনেকেই সজনে সবজি হিসেবে খেয়ে থাকি। সজনে গাছের পাতা এবং ফল উভয়ের মধ্যেই বিপুল পরিমাণে পুষ্টি উপাদান রয়েছে।
সমপরিমাণ ওজনের সজিনা পাতায় কমলা লেবুর চেয়ে সাত গুণ ভিটামিন-সি, দুধের চেয়ে চার গুণ ক্যালসিয়াম এবং দুই গুণ আমিষ, গাজরের চেয়ে চার গুণ ভিটামিন-এ, কলার চেয়ে তিন গুণ পটাশিয়াম বিদ্যমান।
প্রসঙ্গত, অন্যান্য সবজির চেয়ে সজনে ডাটার পুষ্টিগুণ ও স্বাদ বেশি হওয়ায় যে কোনো বয়সের মানুষ সজনে খেতে ভালোবাসেন।

এপ্রিল ০৮
০৭:৩৯ ২০২১

আরও খবর

Subcribe Youtube Channel

বিশেষ সংবাদ

এমপি ফারুক চৌধুরী মাতার দাফন সম্পন্ন

রাজশাহী-১ আসনের সংসদ সদস্য, সাবেক শিল্প প্রতিমন্ত্রী ও রাজশাহী জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আলহাজ্ব ওমর ফারুক চৌধুরীর মা মঞ্জুুরা বেগম চৌধুরীর দাফন সম্পন্ন হয়েছে। দুুপুর সাড়ে ১২ টার দিকে রাজশাহী নগরীর কাদিরগঞ্জ লাল মোহাম্মাদ ঈদগাহ মাঠে নামাজে যানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। যানাজা পড়ান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

করোনাভাইরাস পরিস্থিতির অবনতির কারণে ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে এ সময়ে টিকা কার্ড নিয়ে টিকা গ্রহণের জন্য যাতায়াত করা যাবে বলে জানানো হয়েছে। সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, অতি জরুরি প্রয়োজন

বিস্তারিত