Daily Sunshine

আরও ভাতা পাবেন বিভিন্ন শ্রেণির বীর মুক্তিযোদ্ধারা

Share

সানশাইন ডেস্ক: বীর মুক্তিযোদ্ধাদের নতুন করে আরও কিছু ভাতা দেবে সরকার। শ্রেণি অনুযায়ী তারা দুটি উৎসব ভাতা, বাংলা নববর্ষ ও বিজয় দিবস ভাতা পাবেন। এখন থেকে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাকে বছরে দুটি উৎসব ভাতা এবং খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা, যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারকে বাংলা নববর্ষ ভাতা দেবে সরকার।
এছাড়া জীবিত সব বীর মুক্তিযোদ্ধা পাবেন পাঁচ হাজার টাকা করে বিজয় দিবসের ভাতা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার ভার্চুয়াল মন্ত্রিসভার বৈঠকে ‘ খেতাবপ্রাপ্ত, যুদ্ধাহত ও শহীদ বীর মুক্তিযোদ্ধা পরিবারকে উৎসব ভাতাদি’ দেওয়ার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।
তিনি বলেন, “সাধারণ বীর মুক্তিযোদ্ধারা সব ধরণের ভাতা পাচ্ছেন। তবে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা, যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবার উৎসব ভাতা, বিজয় দিবস ও বাংলা নববর্ষ ভাতা পাচ্ছিলেন না।” মন্ত্রিপরিষদ সচিব তাদের আরও ভাতা দেওয়ার প্রস্তাব অনুমোদনের কথা জানান। মন্ত্রিসভা কমিটির বৈঠকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের প্রস্তাব অনুমোদন হওয়ায় খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধারা ১০ হাজার টাকা করে দুটি উৎসব ভাতা, বাংলা নববর্ষে দুই হাজার এবং বিজয় দিবসে পাঁচ হাজার টাকা ভাতা পাবেন।
এছাড়া যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবার বাংলা নববর্ষে দুই হাজার এবং বিজয় দিবসে পাঁচ হাজার টাকা ভাতা পাবেন। একই সঙ্গে জীবিত বীর মুক্তিযোদ্ধারা পাঁচ হাজার টাকা করে বিজয় দিবসের ভাতা পাবেন। বর্তমানে সাধারণ বীর মুক্তিযোদ্ধারা মাসিক ১২ হাজার টাকা করে সম্মানি ভাতার পাশাপাশি ১০ হাজার টাকা করে দুটি উৎসব ভাতা এবং দুই হাজার টাকা করে নববর্ষ ভাতা পাচ্ছেন।
অন্যদিকে ৫ হাজার ২২২ জন যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধাকে বর্তমানে পঙ্গুত্বের ধরন অনুযায়ী চার শ্রেণিতে ((এ, বি, সি ও ডি) মাসিক ৪৫ হাজার টাকা থেকে সর্বনিম্ন ২৫ হাজার টাকা, ৯৫২ জন প্রয়াত যুদ্ধাহত মুক্তিযোদ্ধার পরিবারকে মাসিক ২৫ হাজার টাকা, ৫ হাজার ৮১৬ জন শহীদ মুক্তিযোদ্ধার পরিবারের সদস্যদের মাসিক ৩০ হাজার টাকা হারে সম্মানি ভাতা এবং বছরে ১০ হাজার টাকা হারে দুটি উৎসব ভাতা দেওয়া হচ্ছে।
বর্তমানে ৭ বীরশ্রেষ্ঠ পরিবারকে মাসিক ৩৫ হাজার টাকা হারে, ৬৮ বীর উত্তম পরিবারকে মাসিক ২৫ হাজার টাকা হারে, ১৭৫ বীর বিক্রম পরিবারকে মাসিক ২০ হাজার টাকা হারে এবং ৪২৬ বীর প্রতীক পরিবারকে মাসিক ১৫ হাজার টাকা হারে সম্মানি ভাতা দেওয়া হচ্ছে। মন্ত্রিসভা কমিটির বৈঠকে বিভিন্ন শ্রেণির এসব বীর মুক্তিযোদ্ধাদের আগের ভাতার পাশাপাশি নতুন করে ভাতা দেওয়ার সিদ্ধান্ত অনুমোদন করা হয়।

এপ্রিল ০৬
০৫:৪৫ ২০২১

আরও খবর

Subcribe Youtube Channel

বিশেষ সংবাদ

ঈদের আগে ৫০ লাখ পরিবার পাচ্ছে আর্থিক সহায়তা

সানশাইন ডক্সে; করোনাভাইরাসের দ্বিতীয় ওয়েভে ক্ষতিগ্রস্ত ৫০ লাখ গরিব পরিবারকে আর্থিক সহায়তা দেওয়ার চিন্তা করছে সরকার। প্রত‌্যকে পরিবারকে ২৫০০ টাকা করে দেওয়া হবে। ঈদের আগে মোবাইলের মাধ্যমে সুবিধাভোগী পরিবারের হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঈদ উপহার হিসেবে এ অর্থ পৌঁছে দেওয়া হবে বলে অর্থ বিভাগ সূত্রে জানা গেছে। সূত্র জানায়, সম্প্রতি

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

করোনাভাইরাস পরিস্থিতির অবনতির কারণে ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে এ সময়ে টিকা কার্ড নিয়ে টিকা গ্রহণের জন্য যাতায়াত করা যাবে বলে জানানো হয়েছে। সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, অতি জরুরি প্রয়োজন

বিস্তারিত