Daily Sunshine

পুনর্ভবার আংশিক খননে স্থানীয় উদ্যোগ

Share

গোমস্তাপুর প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে বোরো ধান রক্ষার্থে ব্যক্তি উদ্যোগে পূণর্ভবা নদী খনন শুরু হয়েছে। রবিবার সকালে উপজেলার রহনপুর পৌরসভার মহন্ত ঘাট এলাকায় এ খনন কাজ শুরু করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন রহনপুর ইউনিয়নের কাজিগ্রাম সোনার বাঙলা পানি ব্যবস্থাপনা কমিটির সভাপতি বাবুল হাসান, সম্পাদক বাবুল আক্তার, পাবদামারী-চুড়ইল বিল বন্যা নিয়ন্ত্রণ বাঁধ কমিটির সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার, সম্পাদক তোজাম্মেল হক সাপাটু, ইউপি সদস্য আনারুল ইসলাম ও প্রভাষক রইদুল ইসলাম।
আয়োজকরা জানান, গ্রীষ্ম মৌসুমে উপজেলার রহনপুর, আলীনগর, বাঙ্গাবাড়ী ও রাধানগর ইউনিয়নের হাজার হাজার বিঘা জমিতে সেচ কাজের জন্য প্রায় শতাধিক সেচ মেশিনের সাহায্যে পূণর্ভবা নদী থেকে পানি উত্তোলন করা হয়ে থাকে। প্রায় প্রতি বছরই গ্রীষ্ম মৌসুমে পুনর্ভবা নদী শুকিয়ে যায়। ফলে এ সময় নদী থেকে সেচ কাজের জন্য তীব্র পানির সংকট দেখা দেয়।
বিষয়টি ভুক্তভোগীরাসহ স্থানীয়রা জানান প্রতিনিধিসহ সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করে ব্যর্থ হওয়ায় এবাই প্রথম ব্যক্তি উদ্যোগে নদী খনন কার্যক্রমের সূচনা করা হয়েছে। নদীর পানি চলাচল স্বাভাবিক রাখতে এবং গ্রীষ্ম মৌসুমে সেচ কাজে পানি মজুদ রাখতে এ ব্যবস্থা নেয়া হয়েছে।
তারা আরো জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মৃতপ্রায় নদী ও খাল খননের যে উদ্দ্যোগ গ্রহন করেছেন তার প্রতিফলন তারা দেখতে চান। এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান জানান, বিভিন্ন সেচ কমিটির নেতৃবৃন্দের অনুরোধে ব্যক্তি উদ্দ্যোগে নদী খননের প্রাথমিক অনুমতি দেয়া হয়েছে। তবে নদী পূর্ণাঙ্গভাবে খননের জন্য পানি উন্নয়ন বোর্ডের সাথে আমাদের কথা চলছে।
সাবেক সাংসদ জিয়াউর রহমান জানান, তিনি সংসদ সদস্য থাকার সময় এলাকার নদী ও খালগুলো পূনঃখননের জন্য উদ্যোগে গ্রহন করেছিলেন। তবে এখন পানি উন্নয়ন বোর্ড ও নদী কমিশন এ বিষয়ে সম্ভাব্যতা যাচাই-বাছাইয়ের কাজ করে যাচ্ছে। আমরা এ বিষয়ে নানামূখী চেষ্টা চালিয়ে যাচ্ছি।

এপ্রিল ০৫
০৬:৫৮ ২০২১

আরও খবর

Subcribe Youtube Channel

বিশেষ সংবাদ

২০৩০ সালে রমজান মাস হবে দুইটি

২০৩০ সালে রমজান মাস হবে দুইটি

আর মাত্র একদিন পরই শুরু হবে আত্মশুদ্ধি ও সিয়াম-সাধনার মাস রমজান। বছরের এই একটি মাসে আমরা আমলের মাধ্যমে সওয়াবকে ৭০ গুণ বাড়িয়ে নিতে পারি। ইংরেজি বর্ষপঞ্জি অনুযায়ী বছরে একবারই আসে রমজান মাস। কিন্তু কেমন হবে যদি বছরে দুইটি রমজান মাস হয়? হ্যাঁ- আগামীতে এমনই একটি বছর আসবে যেটিতে রমজান মাস

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

করোনাভাইরাস পরিস্থিতির অবনতির কারণে ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে এ সময়ে টিকা কার্ড নিয়ে টিকা গ্রহণের জন্য যাতায়াত করা যাবে বলে জানানো হয়েছে। সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, অতি জরুরি প্রয়োজন

বিস্তারিত