Daily Sunshine

রাজশাহীজুড়ে কালবৈশাখীর তাণ্ডব

Share

স্টাফ রিপোর্টার : রাজশাহীর ওপর দিয়ে চলতি মৌসুমের প্রথম কালবৈশাখী ঝড় বয়ে গেছে। রবিবার বিকেল সাড়ে ৩টা থেকে ঝড় শুরু হয়। ঝড়ের তাণ্ডব চলে প্রায় দুইঘন্টা ব্যাপি। ঝড়ের সময় শহরে বৃষ্টি না হলেও রাজশাহীর বাঘা ও পুঠিয়াসহ আশপাশের কয়েকটা উপজেলা এলাকায় বৃষ্টি ও শিলাবৃষ্টির খবর পাওয়া গেছে। এতে আমের গুটি, বরজের পান, কলা গাছসহ জমিতে থাকা ধান ও ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে।
এছাড়া মহানগরজুড়ে ধূলিঝড়ে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। এরমধ্যে রাজশাহীর বিলসিমলা রেলক্রসিং থেকে কাশিয়াডাঙ্গা বাইপাস পর্যন্ত সড়কে লাগানো দৃষ্টিনন্দন বাতির অনেকগুলো পোলই উপড়ে গেছে। মহানগরীর শিরোইল বাস টার্মিনাল এলাকার মূল সড়কের ওপর একটি বিশালাকৃতির বিলবোর্ড উল্টে পড়ে যায়। এতে করে ওই সড়কে যানবাহনে থাকা যাত্রীদের দুর্ভোগের সম্মুখিন হতে হয়। তিন ঘণ্টারও বেশি সময় ওই সড়কে যানবাহন চলাচল বন্ধ ছিল। খবর পেয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উদ্ধারকর্মীরা ঘটনাস্থলে যায়। রাত পৌনে ৮টার দিকে ভেঙে পড়া বিলবোর্ড সরানোর পর ওই সড়কে আবারও যানবাহন চলাচল স্বাভাবিক হয়।
সূত্রমতে, রবিবার বিকেল ৩টার দিকে হঠাৎ করেই আকাশে মেঘ জমতে শুরু করে। এরপর পৌনে ৪টার দিকে শুরু হয় ধূলিঝড়। ঝড়ের স্থায়িত্ব ছিল প্রায় দুই ঘণ্টা। শহরে বৃষ্টি না হলেও রাজশাহীর বাঘা ও পুঠিয়াসহ আশপাশের উপজেলায় ঝড়ো হাওয়াসহ বৃষ্টি ও শিলাবৃষ্টির খবর পাওয়া গেছে। এতে কোনো হতাহতের খবর পাওয়া না গেলেও আমের গুটি, পান ও ধানসহ উঠতি ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। ঝড় শুরুর আগেই মহানগরীসহ আশপাশের উপজেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেওয়া হয়। সন্ধ্যা সাড়ে ৭টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত গোটা রাজশাহী শহর অন্ধকারাচ্ছন্ন ছিল।
রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মোছা. উম্মে ছালমা বলেন, এই ঝড়ে আমের গুটির তেমন ক্ষতি হবে না। তবে পান ও ধানের ক্ষয়ক্ষতি হয়েছে। খোঁজ-খবর নিয়ে পরে ক্ষতির পরিমাণ নিরুপণ করা যাবে।
রাজশাহী আবহাওয়া অফিসের আবহাওয়া পর্যবেক্ষক রহিদুল ইসলাম জানান, ৬৫ কিলোমিটার বেগে রাজশাহীর ওপর দিয়ে ঝড় বয়ে গেছে। ঝড় দেড় ঘন্টার বেশি সময় অব্যাহত ছিল। সাধারণত বাতাসের গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার পার হলেই তাকে কালবৈশাখী বলা হয়। তাই রাজশাহীর ওপর দিয়ে মৌসুমের প্রথম কালবৈশাখী বয়ে গেছে। আর মহানগরীতে না হলেও আশপাশের এলাকায় বৃষ্টি হয়েছে। আবার কোথাও কোথাও শিলা বৃষ্টিও হয়েছে। এটি মৌসুমী ঝড়-বৃষ্টি। ফাল্গুন ও চৈত্র-বৈশাখ মাসে এটা স্বাভাবিক। এজন্য এই মৌসুমকে ঝড়-বৃষ্টির মৌসুমও বলা হয়। রাজশাহীর তাপমাত্রা এখন বাড়ছেই। রবিবার দুপুরে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। বিকেল ৩টা ৫০ মিনিটে কালবৈশাখী শুরু হয়। কয়েক দফায় সেই ঝড় চলে সন্ধ্যা ৬টা পর্যন্ত। ঝড়ো মৌসুম হওয়ায় আগামীতে রাজশাহীতে ঝড়-বৃষ্টি আরও বাড়তে পারে বলেও তিনি জানান।

এপ্রিল ০৫
০৬:৫৭ ২০২১

আরও খবর

Subcribe Youtube Channel

বিশেষ সংবাদ

চিকিৎসক-পুলিশের পাল্টা বিবৃতি, হাইকোর্টের ক্ষোভ

সানশাইনডক্সে: চলমান লকডাউনে রাস্তার ‘মুভমেন্ট পাস’ নিয়ে চিকিৎসক, ম্যাজিস্ট্রেট ও পুলিশের বাগবিতণ্ডার ঘটনায় দুই পেশাজীবী সংগঠনের পাল্টাপাল্টি বিবৃতিতে ক্ষোভ প্রকাশ করেছেন হাইকোর্ট। আদালত বলেছেন, ওই ঘটনায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পাল্টাপাল্টি বিবৃতি দেয়া সমীচীন হয়নি। তাদের এমন আচরণ অনাকাঙ্ক্ষিত। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কাছে এমন আচরণ কাম্য নয়। মঙ্গলবার (২০ এপ্রিল) হাইকোর্টের বিচারপতি এম.

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

করোনাভাইরাস পরিস্থিতির অবনতির কারণে ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে এ সময়ে টিকা কার্ড নিয়ে টিকা গ্রহণের জন্য যাতায়াত করা যাবে বলে জানানো হয়েছে। সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, অতি জরুরি প্রয়োজন

বিস্তারিত