Daily Sunshine

সার্ক পিপলস লিংক ফোরামের সভা অনুষ্ঠিত

Share

স্টাফ রিপোর্টার : সার্কভুক্ত চারটি দেশ নেপাল, ভুটান, বাংলাদেশ ও ভারতের মধ্যে জলের উৎসের সঠিক ব্যবহার এবং বিদ্যুৎ ও সড়ক পরিবহন ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে গঠিত হয়েছে বিবিআইএন বা ‘বাংলাদেশ-ভুটান-ভারত-নেপাল’ সংযুক্তি। আর এই বিবিআইএন দেশসূমহের মধ্যে কার্যকর যোগাযোগ ও ব্যবসা-বানিজ্য, সাংস্কৃতিক সম্পর্ক বৃদ্ধি, শিক্ষা গবেষণা ক্ষেত্রে নিবিড় লেনদেন দিন দিন আরো বাড়ছে।
মঙ্গলবার রাজশাহীতে সার্ক পিপলস লিংক ফোরাম কার্যালয়ে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিব শতবর্ষ উপলক্ষে অনুষ্ঠিত আলোচনায় বক্তারা এসব কথা বলেন।
ফোরাম সভাপতি মুস্তাফিজুর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন সাধারণ সম্পাদক কল্পনা রায়, সহ-সভাপতি ডা. আব্দুল মান্নান, সদস্য নুরুন নাহার, সুভাস চন্দ্র হেমব্রম, আরজুমান লিসা প্রমুখ। সভার শুরুতে মুক্তিযুদ্ধের শহিদ, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানসহ সকল শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।
সভায় বিবিআইএন এর মধ্যে চলাচলের জন্য বাংলাদেশের বুড়িমারি থেকে নেপালের কাকড়ভিটা এবং বুড়িমারি থেকে ভুটানের ফুন্টসেলিং পর্যন্ত কোরিডোর প্রদানের জন্য ভারতের প্রতি আহ্বান জানানো হয়। এর মাধ্যমে যাতায়াত, ব্যবসা-বাণিজ্য, শিক্ষা-সাংস্কৃতিক ক্ষেত্রে লেনদেন অবাধ ও সহজ হবে। এই কোরিডোরের মাধ্যমে নেপাল ও ভুটান সহজেই বাংলাদেশের ওপর দিয়ে বঙ্গোপসাগরে যেতে পারবে। বাংলাদেশের সমুদ্রবন্দর ব্যবহার করতে পারবে বলে উল্লেখ করেন বক্তারা।
এ ছাড়া নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারীর প্রস্তাব অনুযায়ী বাংলাদেশের সৈয়দপুর থেকে নেপালের বিরাট নগরের মধ্যে বিমান যোগাযোগ দ্রুত কার্যকর করার দাবি জানানো হয়।

মার্চ ৩১
০৬:০৭ ২০২১

আরও খবর

Subcribe Youtube Channel

বিশেষ সংবাদ

কী বন্ধ, কী খোলা জেনে নিন

কী বন্ধ, কী খোলা জেনে নিন

করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির প্রেক্ষাপটে ১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত দেশের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ থাকছে, বন্ধ থাকছে যানবাহনও। বিধি-নিষেধ থাকছে সার্বিক কার্যাবলী ও চলাচলেও। সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। বন্ধ থাকছে: সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস/আর্থিক প্রতিষ্ঠান। সকল প্রকার পরিবহন (সড়ক, নৌ, রেল, অভ্যন্তরীণ

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

করোনাভাইরাস পরিস্থিতির অবনতির কারণে ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে এ সময়ে টিকা কার্ড নিয়ে টিকা গ্রহণের জন্য যাতায়াত করা যাবে বলে জানানো হয়েছে। সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, অতি জরুরি প্রয়োজন

বিস্তারিত