Daily Sunshine

মোজাম্বিকে জঙ্গি হামলায় ৭ আফ্রিকান নিহত

Share

সানশাইন ডেস্ক: মোজাম্বিকের পামলার অঞ্চলের একটি গ্রামে জঙ্গি গোষ্ঠীর আক্রমণে গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকার কমপক্ষে সাত নাগরিক নিহত হয়েছেন। জঙ্গি গোষ্ঠীর হামলার সময় ঝোপঝাড়ে পালিয়ে থাকার মধ্যে দু’জন দক্ষিণ আফ্রিকার নাগরিক রয়েছেন। আহত হয়েছিল বেশ কয়েকজন। হামলার কারণে বিচ্ছিন্ন হয়ে এখনও অসংখ্য নাগরিক নিখোঁজ রয়েছেন।
দেশটির পররাষ্ট্র দফতর সোমবার গণমাধ্যমে এই তথ্য জানিয়েছে। মোজাম্বিকের সমুদ্র লাগোয়া পালমা অঞ্চলে ভূমিতে মোট ২০ বিলিয়ন ডলারের বিদেশি বিনিয়োগকৃত এলএনজি গ্যাস প্রকল্প আছে। সেখানে বেশ কয়েকটি দেশের অসংখ্য নাগরিকরা কাজ করছেন। কিন্তু সেখানে হঠাৎ জঙ্গি গোষ্ঠীর উৎপাত বেড়ে গেছে বলে জানা গেছে। জঙ্গি গোষ্ঠীর হামলার প্রথমদিকে টার্গেট ছিল স্থানীয়দের বসবারত গ্রামগুলো। সে হিসেবে নিরাপত্তার কথা ভেবে বিদেশিরা অনেকে পালমার নিরাপত্তা স্থানে হোটেলগুলোতে ওঠেছিলেন।
কিন্তু শুক্রবারের মধ্যেই তা জঙ্গিতের হামলার টার্গেটে পড়ে যায়। মানুষ নিরাপত্তার জন্য আশপাশের জঙ্গলে অবস্থান নেয়। এই সময় অনেকের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে নিখোঁজ হয়েছে। সর্বশেষ সোমবার সন্ধ্যায় এক বিবৃতিতে মোজাম্বিকের রাজধানী ম্যাপুটোস্থ দক্ষিণ আফ্রিকার হাইকমিশন দেশটি উত্তরে সাম্প্রতিক হামলার ফলে সাতজন নিহতসহ মোট ৪৩ জন দক্ষিণ আফ্রিকার নাগরিক বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন।
তাদের মধ্যে ২ মার্চ অমরুলা হোটেলে জঙ্গি গোষ্ঠী আক্রমণ করলে ঝোপের মধ্যে পালিয়ে জীবন বাঁচান দু’জন এবং দক্ষিণ আফ্রিকার এক যুবক যিনি পালিয়ে জনবিরল জঙ্গলে হারিয়ে গিয়েছিলেন। তাকে উদ্ধারকারী হেলিকপ্টার সহযোগিতায় খুঁজে পেয়েছিলেন। তাদের মধ্যে কয়েকজন নাগরিক ইতোমধ্যে স্বদেশে ফিরে গেছে এবং অন্যদের মোজাম্বিকের নিরাপদ অঞ্চলে সরিয়ে নেয়া হয়েছে।

মার্চ ৩১
০৫:৫৭ ২০২১

আরও খবর

Subcribe Youtube Channel

বিশেষ সংবাদ

২০৩০ সালে রমজান মাস হবে দুইটি

২০৩০ সালে রমজান মাস হবে দুইটি

আর মাত্র একদিন পরই শুরু হবে আত্মশুদ্ধি ও সিয়াম-সাধনার মাস রমজান। বছরের এই একটি মাসে আমরা আমলের মাধ্যমে সওয়াবকে ৭০ গুণ বাড়িয়ে নিতে পারি। ইংরেজি বর্ষপঞ্জি অনুযায়ী বছরে একবারই আসে রমজান মাস। কিন্তু কেমন হবে যদি বছরে দুইটি রমজান মাস হয়? হ্যাঁ- আগামীতে এমনই একটি বছর আসবে যেটিতে রমজান মাস

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

করোনাভাইরাস পরিস্থিতির অবনতির কারণে ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে এ সময়ে টিকা কার্ড নিয়ে টিকা গ্রহণের জন্য যাতায়াত করা যাবে বলে জানানো হয়েছে। সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, অতি জরুরি প্রয়োজন

বিস্তারিত