Daily Sunshine

গণহত্যা দিবসে শহীদদের শ্রদ্ধভরে স্মরণ করলো রাজশাহীবাসী

Share

স্টাফ রিপোর্টার : ২৫ মার্চ গণহত্যা দিবস। দিবসটিকে রাজশাহীর সর্বস্তরের মানুষ গভীর শ্রদ্ধাভরে পালন করেছে। এদিন বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের উদ্যোগে শহীদদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন এবং শহীদদের আত্মার মাগফেরাত কামনাসহ দেশ ও জাতির শান্তি ও অগ্রগতি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়েছে।
নগর আওয়অমী লীগেল গণহত্যা বিবস পালিত : ২৫ মার্চ গণহত্যা দিবসে বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের উদ্যোগে রাত সাড়ে ৭টায় কুমারপাড়াস্থ দলীয় কার্যালয় থেকে আলোর মিছিল বের করা হয়। মিছিলটি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন শেষে ভুবন মোহন পার্কের শহীদ বেদীতে গিয়ে পুষ্পস্তবক অর্পণ করে। পুষ্পস্তবক অর্পন শেষে সেখানে এক মিনিট নিরবতা পালন করা হয়। পরে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক ডাবলু সরকার।
ডাবলু সরকার বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ রাত সাড়ে ১১টার দিকে পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র ও শান্তিপ্রিয় বাঙ্গালিদের উপর ঝাঁপিয়ে পড়ে। ‘অপারেশন সার্চলাইট’ নাম দিয়ে পাকিস্তানি সেনারা এই হামলা চালায়। ইতিহাসে এক ঘৃনিত গণহত্যার দৃষ্টান্ত স্থাপন করে পাকিস্তানি সেনাবাহিনী। ওই রাতে পাকিস্তানি সেনাদের হাতে গ্রেপ্তার হওয়ার আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ঘোষণা দিয়ে যান। আর সেই থেকে শুরু হয় মহান মুক্তিযুদ্ধ।
এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা নওশের আলী, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, রেজাউল ইসলাম বাবুল, সৈয়দ শাহাদত হোসেন, যুগ্ম সম্পাদক মোস্তাক হোসেন, আহ্সানুল হক পিন্টু, সাংগঠনিক সম্পাদক অ্যাড. আসলাম সরকার, মীর ইসতিয়াক আহম্মেদ লিমন, কৃষি বিষয়ক সম্পাদক মীর তৌফিক আলী ভাদু, দপ্তর সম্পাদক মাহাবুব-উল-আলম বুলবুল, প্রচার সম্পাদক দিলীপ ঘোষ, বন ও পরিবেশ সম্পাদক রবিউল আলম রবি, যুব ও ক্রীড়া সম্পাদক মকিদুজ্জামান জুরাত, শিক্ষা বিষয়ক সম্পাদক আনসারুল হক, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ফিরোজ কবির সেন্টু, স্বাস্থ্য ও জনসংখ্যা সম্পাদক ডা. ফ ম আ জাহিদ, মহিলা সম্পাদিকা ইয়াসমিন রেজা ফেন্সি, আইন সম্পাদক অ্যাড. মুসাব্বিরুল ইসলাম, উপ-দপ্তর সম্পাদক পংকজ দে, সদস্য এনামুল হক কলিন্স, জহির উদ্দিন তেতু, নজরুল ইসলাম তোতা, আশরাফ উদ্দিন খান, শাহাব উদ্দিন, আব্দুস সালাম, আতিকুর রহমান কালু, মুজিবর রহমান, ইসমাইল হোসেন, অ্যাড. শামসুন্নাহার মুক্তি, অ্যাড. শামিমা আক্তার খাতুন, মোখলেশুর রহমান কচি, মাসুদ আহম্মেদ, আশীষ তরু দে সরকার, উপপ্রচার সম্পাদক সিদ্দিক আলম।
রাসিকের গণহত্যা বিদস পালিত : ২৫ মার্চ গণহত্যা দিবসে শহীদদের স্মরণে রাজশাহী সিটি কর্পোরেশনের আয়োজনে মোমবাতি প্রজ্জলন কর্মসূচি পালন ও শহীদদের আত্মার মাগফেরাত কামনাসহ দেশ ও জাতির শান্তি ও অগ্রগতি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান চত্বরে এসব কর্মসূচির আয়োজন করা হয়। এদিন সন্ধ্যায় নগর ভবনের সামনে দিকে মোমবাতি প্রজ্জ্বলন করে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান চত্বরে গিয়ে শেষ হয়। এরপর চত্বরজুড়ে মোমবাতি প্রজ্জ্বলন করা হয়। এরপর অনুষ্ঠিত হয় দোয়া ও মোনাজাত।
কর্মসূচিতে উপস্থিত ছিলেন রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু, প্যানেল মেয়র-২ ও ১ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ রজব আলী, পুষ্পস্তবক অর্পণ উপ-কমিটির আহ্বায়ক ও ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, ৩নং ওয়ার্ড কাউন্সিলর কামাল হোসেন, ৫নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ কামরুজ্জামান, ৮নং ওয়ার্ড কাউন্সিলর এসএম মাহবুবুল হক, ১১নং ওয়ার্ড কাউন্সিলর রবিউল ইসলাম তজু, ১৩নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মমিন, ১৪নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়ার হোসেন, ১৫নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুস সোবহান, ২০নং ওয়ার্ড কাউন্সিলর রবিউল ইসলাম, ২২নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল হামিদ সরকার, ২নং সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর আয়েশা খাতুন, মুসলিমা বেগম বেলী, মাজেদা বেগম, উম্মে সালমা, নাদিরা বেগম, লাইলি বেগম, প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিন, প্রধান প্রকৌশলী শরিফুল ইসলাম, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মামুন, প্রধান রাজস্ব কর্মকর্তা আবু সালেহ নূর-ঈ-সাঈদ, বাজেট কাম হিসাব রক্ষণ কর্মকর্তা শফিকুল ইসলাম খান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফএএম আঞ্জুমান আরা বেগম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী নুর ইসলাম তুষারসহ কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
পবায় গণহত্যা দিবস পালিত : সারা দেশের ন্যায় রাজশাহীর পবা উপজেলায় ভয়াল কালরাত ২৫ মার্চ ‘গণহত্যা দিবস’ যথাযোগ্য মর্যাদায় পালিত হয়। বৃহস্পতিবার উপজেলা পরিষদ মিলনায়তনে দিবসটি উপলক্ষে আলোচনা সভা, গণহত্যার ওপর দূর্লভ আলোক ও প্রামাণ্যচিত্র প্রদর্শণের আয়োজন করা হয়।
উপজেলা নির্বাহী অফিসার শিমুল আকতারের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ইয়াসিন আলী। উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা সামসুন্নাহারের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সহকারী কমিশনার (ভূমি) শেখ মো. এহেসান উদ্দীন, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান ওয়াজেদ আলী খান, শাহ মখদুম থানা অফিসার্স ইনচার্জ সাইফুল ইসলাম, উপজেলা মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার কামরুজ্জামান।
আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা সঈদ আলী রেজা। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও বীর মুক্তিযোদ্ধাগণ ও আমন্ত্রিত অতিথিবৃন্দ।

মার্চ ২৬
০৬:২৩ ২০২১

আরও খবর

Subcribe Youtube Channel

বিশেষ সংবাদ

ঈদের আগে ৫০ লাখ পরিবার পাচ্ছে আর্থিক সহায়তা

সানশাইন ডক্সে; করোনাভাইরাসের দ্বিতীয় ওয়েভে ক্ষতিগ্রস্ত ৫০ লাখ গরিব পরিবারকে আর্থিক সহায়তা দেওয়ার চিন্তা করছে সরকার। প্রত‌্যকে পরিবারকে ২৫০০ টাকা করে দেওয়া হবে। ঈদের আগে মোবাইলের মাধ্যমে সুবিধাভোগী পরিবারের হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঈদ উপহার হিসেবে এ অর্থ পৌঁছে দেওয়া হবে বলে অর্থ বিভাগ সূত্রে জানা গেছে। সূত্র জানায়, সম্প্রতি

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

করোনাভাইরাস পরিস্থিতির অবনতির কারণে ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে এ সময়ে টিকা কার্ড নিয়ে টিকা গ্রহণের জন্য যাতায়াত করা যাবে বলে জানানো হয়েছে। সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, অতি জরুরি প্রয়োজন

বিস্তারিত