Daily Sunshine

নাইজারের তিন গ্রামে হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৩৭

Share

সানশাইন ডেস্ক: পশ্চিম আফ্রিকার দেশ নাইজারের দক্ষিণপশ্চিমাঞ্চলের তিনটি গ্রামে সশস্ত্র হামলাকারীদের সমন্বিত আক্রমণে ১৩৭ জন নিহত হয়েছেন। রোববারের এ হামলাটি সাম্প্রতিক বছরগুলোতে জঙ্গি সহিংসতায় আক্রান্ত দেশটিতে ঘটা সবচেয়ে প্রাণঘাতী হামলাগুলোর একটি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
সোমবার দেশটির সরকার জানিয়েছে, অজ্ঞাত হামলাকারীরা স্থানীয় সময় বিকালে মালি সীমান্তবর্তী তাহৌয়া অঞ্চলের তিনটি গ্রামে ও অন্যান্য ক্ষুদ্র পল্লিগুলোতে একযোগে হামলা চালায়। আগের হিসাবে স্থানীয় কর্তৃপক্ষ প্রায় ৬০ জন নিহত হওয়ার কথা জানালেও তা সংশোধন করে ১৩৭ জন নিহত হওয়ার কথা জানিয়েছে সরকার। নির্বিচার হত্যাকাণ্ডের এ ঘটনায় তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করে দেওয়া এক বিবৃতিতে সরকার বলেছে, “পদ্ধতিগতভাবে বেসামরিকদের লক্ষ্যস্থল করে এসব সশস্ত্র ডাকাতরা ভয়াবহতা ও বর্বরতার এক নতুন স্তরে পৌঁছাচ্ছে।”
এসব হামলা পেছনে কারা ছিল বলে তারা মনে করছে, সে বিষয়ে বিবৃতিতে কিছু বলেনি সরকার। এর আগে নিরাপত্তা বাহিনীর একজন কর্মকর্তা হামলার জন্য ইসলামিক স্টেটকে (আইএস) দায়ী করেছিল। আইএসের স্থানীয় শাখা ইসলামিক স্টেট ইন দ্য গ্রেটার সাহারার (আইএসজিএস) সঙ্গে জড়িত জঙ্গিরা এই এলাকাগুলোয় তৎপরতা চালিয়ে থাকে বলে জানিয়েছিলেন তিনি।
রয়টার্স বলছে, পশ্চিম আফ্রিকার সাহেল অঞ্চলে বিস্তৃত নিরাপত্তা সংকটের অংশ এই সহিংসতা, যা আল কায়েদা, ইসলামিক স্টেট ও অন্যান্য জঙ্গি গোষ্ঠীর তৎপরতার কারণে আরও উস্কে উঠছে। জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরের নেতৃত্বাধীন ত্রাণ সংস্থাগুলোর প্রতিবেদনে বলা হয়েছে, সম্ভবত ওই এলাকার সশস্ত্র গোষ্ঠীগুলোর সন্দেহভাজন ব্যক্তিদের গ্রেপ্তারের প্রতিশোধ নিতে রোববারের ওই হামলা চালানো হয়েছে। এর আগে গত সোমবার অজ্ঞাত হামলাকারীরা তাহৌয়ার নিকটবর্তী তিল্লাবেরি অঞ্চলে অন্তত ৫৮ জন গ্রামবাসীকে হত্যা করেছিল।

মার্চ ২৪
০৫:৪৭ ২০২১

আরও খবর

Subcribe Youtube Channel

বিশেষ সংবাদ

২০৩০ সালে রমজান মাস হবে দুইটি

২০৩০ সালে রমজান মাস হবে দুইটি

আর মাত্র একদিন পরই শুরু হবে আত্মশুদ্ধি ও সিয়াম-সাধনার মাস রমজান। বছরের এই একটি মাসে আমরা আমলের মাধ্যমে সওয়াবকে ৭০ গুণ বাড়িয়ে নিতে পারি। ইংরেজি বর্ষপঞ্জি অনুযায়ী বছরে একবারই আসে রমজান মাস। কিন্তু কেমন হবে যদি বছরে দুইটি রমজান মাস হয়? হ্যাঁ- আগামীতে এমনই একটি বছর আসবে যেটিতে রমজান মাস

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

করোনাভাইরাস পরিস্থিতির অবনতির কারণে ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে এ সময়ে টিকা কার্ড নিয়ে টিকা গ্রহণের জন্য যাতায়াত করা যাবে বলে জানানো হয়েছে। সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, অতি জরুরি প্রয়োজন

বিস্তারিত