Daily Sunshine

অর্পিত সম্পত্তির খাজনা কমানোর দাবিতে মানববন্ধন

Share

স্টাফ রিপোর্টার : লিজ নেয়া অর্পিত সম্পত্তির খাজনা কমানোর দাবিতে রাজশাহীতে মানববন্ধন হয়েছে। সোমবার বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত মহানগরীর সাহেববাজার জিরোপয়েন্টে এ কর্মসূচি পালিত হয়।
বাংলাদেশ অর্পিত সম্পত্তি লিজ গ্রহিতা কল্যাণ সমিতি নামের একটি সংগঠন এর আয়োজন করে। কর্মসূচি থেকে জানানো হয়, সরকারি অর্পিত সম্পত্তির বার্ষিক খাজনা আগে ছিল বসতবাড়ির ঘরের জন্য প্রতি স্কয়ার ফুটের জন্য ছয় টাকা। আর দোকানঘরের জন্য ছিল ২০ টাকা।
হঠাৎ করে বসতবাড়ির জমির জন্য বার্ষিক লিজ মূল্য ছয় টাকা থেকে বাড়িয়ে ৩৯ টাকা করা হয়েছে। আর দোকানঘরের লিজ মূল্য ২০ টাকা থেকে বাড়িয়ে ১২০ টাকা করা হয়েছে। এটি খুবই অস্বাভাবিক। কর্মসূচিতে বক্তারা দুই দফা দাবি জানান। তাদের একটি দাবি হলো লিজ মূল্য কমিয়ে আগের মতই রাখা। আরেকটি দাবি হলো অর্পিত সম্পত্তি লিজ গ্রহিতাদের জমির দলিল করে দেয়া।
বক্তারা বলেন, অর্পিত লিজ মূল্য ছয় থেকে ১০ গুণ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। দেশে আর কোন কিছুর মূল্য এত বৃদ্ধি পায়নি। এসব সম্পত্তি লিজ নিয়ে খুবই অসহায়-গরীব শ্রেণির মানুষ বসবাস করেন। তারা ব্যবসা-বাণিজ্য করে কোনরকমে দিনাতিপাত করেন। তাদের পক্ষে এত বেশি খাজনা পরিশোধ করা সম্ভব নয়। বিষয়টি নিয়ে জেলা প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তার সঙ্গে তারা দেখা করেছেন। কিন্তু তাদের বলা হয়েছে, বাড়তি খাজনা পরিশোধ না করলে জমি ছেড়ে দিতে হবে।
তারা অভিযোগ করেন, অর্পিত সম্পত্তি থেকে গরীব-অসহায় মানুষকে উচ্ছেদ করতেই খাজনা অস্বাভাবিক হারে বৃদ্ধি করা হয়েছে। এতে প্রভাবশালীদের ইন্ধন রয়েছে। গরীব মানুষ খাজনা দিতে না পেরে জমি ছেড়ে দিলে প্রভাবশালীরা জমিগুলো দখলে নেবে বলেও তারা মনে করেন।
কর্মসূচিতে সংহতি প্রকাশ করে বক্তব্য দেন সামাজিক সংগঠন রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান, রেল শ্রমিক লীগের কেন্দ্রীয় কার্যকরী সভাপতি ওয়ালি খান ও আসক ফাউন্ডেশনের রাজশাহী মহানগরের সভাপতি সালাহউদ্দিন মিন্টু। সভাপতিত্ব করেন বাংলাদেশ অর্পিত সম্পত্তি লিজ গ্রহিতা কল্যাণ সমিতির সভাপতি জয়নাল আবেদীন।
সাধারণ সম্পাদক জিয়াউর রহমানের পরিচালনায় এতে আরও বক্তব্য দেন- যুগ্ম সম্পাদক আজিবার রহমান, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রাসেল মিয়া, অর্থ সম্পাদক জয়নাল আবেদীন শামসুল প্রমুখ।

মার্চ ২৩
০৭:৩০ ২০২১

আরও খবর

Subcribe Youtube Channel

বিশেষ সংবাদ

চিকিৎসক-পুলিশের পাল্টা বিবৃতি, হাইকোর্টের ক্ষোভ

সানশাইনডক্সে: চলমান লকডাউনে রাস্তার ‘মুভমেন্ট পাস’ নিয়ে চিকিৎসক, ম্যাজিস্ট্রেট ও পুলিশের বাগবিতণ্ডার ঘটনায় দুই পেশাজীবী সংগঠনের পাল্টাপাল্টি বিবৃতিতে ক্ষোভ প্রকাশ করেছেন হাইকোর্ট। আদালত বলেছেন, ওই ঘটনায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পাল্টাপাল্টি বিবৃতি দেয়া সমীচীন হয়নি। তাদের এমন আচরণ অনাকাঙ্ক্ষিত। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কাছে এমন আচরণ কাম্য নয়। মঙ্গলবার (২০ এপ্রিল) হাইকোর্টের বিচারপতি এম.

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

করোনাভাইরাস পরিস্থিতির অবনতির কারণে ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে এ সময়ে টিকা কার্ড নিয়ে টিকা গ্রহণের জন্য যাতায়াত করা যাবে বলে জানানো হয়েছে। সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, অতি জরুরি প্রয়োজন

বিস্তারিত