Daily Sunshine

ভারত-পাকিস্তানের বিরোধ মেটাতে মধ্যস্থতায় আমিরাত

Share

সানশাইন ডেস্ক: ভারত এবং পাকিস্তানের মধ্যকার দীর্ঘদিনের বিরোধ মেটানোর প্রচেষ্টা চালাচ্ছে সংযুক্ত আরব আমিরাত। ২০০৩ সালে দু’দেশের মধ্যে যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষরিত হয়। কিন্তু ওই চুক্তি লঙ্ঘন করে বছরের পর বছর ভারত এবং পাকিস্তান উভয়ই সীমান্তে সংঘর্ষে জড়িয়ে পড়েছে। কিন্তু গত মাসে দু’দেশই যখন ওই চুক্তি মেনে চলার বিরল প্রতিশ্রুতি দিল তখন পুরো বিশ্বই অনেকটা অবাক হয়েছে।
দু’দেশের মধ্যে এমন পরিস্থিতির মধ্যেই গত ২৬ ফেব্রুয়ারি আরব আমিরাতের শীর্ষ কূটনীতিক নয়াদিল্লিতে একদিনের সফর করেছেন। আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদের এই সফরে তার সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রমানিয়াম জয়শঙ্করের বৈঠকের বিষয়ে বিস্তারিত তথ্য জানা সম্ভব হয়নি। আমিরাতের কর্মকর্তারা জানিয়েছেন, দু’দেশ নিজেদের মধ্যে আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছেন।
আমিরাতের মধ্যস্থতার প্রচেষ্টার অংশ হিসেবে কয়েক মাস আগে শুরু হওয়া গোপন আলোচনায় ভারত-পাকিস্তান যুদ্ধবিরতির বিষয়টি একটি মাইলফলক হিসেবে চিহ্নিত হয়েছিল। ওই বৈঠক সম্পর্কে জানেন এমন কয়েকজন কর্মকর্তা নাম প্রকাশ না করা শর্তে এসব কথা জানিয়েছেন।
দুই প্রতিবেশী দেশের মধ্যে স্থায়ী শান্তি স্থাপনের জন্য যুদ্ধবিরতিই সবচেয়ে বড় প্রচেষ্টা বলে উল্লেখ করেছেন এক কর্মকর্তা। পারমাণবিক অস্ত্র সমৃদ্ধ এই দুই দেশ কয়েক দশক ধরেই বিতর্কিত কিছু অঞ্চলকে নিয়ে প্রতিনিয়ত বিরোধে জড়িয়ে পড়ছে।
পরবর্তী ধাপ হিসেবে ওই কর্মকর্তা উল্লেখ করেছেন নয়াদিল্লি এবং ইসলামাবাদে পুনরায় নিজ নিজ দেশের রাষ্ট্রদূত নিয়োগ দেয়া। ২০১৯ সালে সংবিধানের ৩৭০ নং অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে মুসলিম সংখ্যাগরিষ্ঠ জম্মু-কাশ্মীরের ওপর থেকে বিশেষ সুবিধা তুলে নেয়ার ঘটনাকে কেন্দ্র করে এক দেশ অন্য দেশ থেকে নিজেদের রাষ্ট্রদূতকে ফিরিয়ে নেয়।
পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে ভারতের সঙ্গে পুনরায় আলোচনা বা বৈঠকের ক্ষেত্রে আমিরাতের কী ভূমিকা সে বিষয়ে কিছু বলা হয়নি। এমনকি ভারত এবং আরব আমিরাতের পক্ষ থেকেও এ বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

মার্চ ২৩
০৭:২২ ২০২১

আরও খবর

Subcribe Youtube Channel

বিশেষ সংবাদ

ঈদের আগে ৫০ লাখ পরিবার পাচ্ছে আর্থিক সহায়তা

সানশাইন ডক্সে; করোনাভাইরাসের দ্বিতীয় ওয়েভে ক্ষতিগ্রস্ত ৫০ লাখ গরিব পরিবারকে আর্থিক সহায়তা দেওয়ার চিন্তা করছে সরকার। প্রত‌্যকে পরিবারকে ২৫০০ টাকা করে দেওয়া হবে। ঈদের আগে মোবাইলের মাধ্যমে সুবিধাভোগী পরিবারের হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঈদ উপহার হিসেবে এ অর্থ পৌঁছে দেওয়া হবে বলে অর্থ বিভাগ সূত্রে জানা গেছে। সূত্র জানায়, সম্প্রতি

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

করোনাভাইরাস পরিস্থিতির অবনতির কারণে ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে এ সময়ে টিকা কার্ড নিয়ে টিকা গ্রহণের জন্য যাতায়াত করা যাবে বলে জানানো হয়েছে। সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, অতি জরুরি প্রয়োজন

বিস্তারিত