Daily Sunshine

করোনার বিরুদ্ধে সচেতনতামূলক কর্মসূচি নিয়ে মাঠে পুলিশ

Share

স্টাফ রিপোর্টার : বিশ্বব্যাপী আবারো দ্রুত ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। করোনার এই তৃতীয় ঢেউ মোকাবেলায় আবরো মাস্কসহ স্বাস্থ্য বিধি পালনের ওপর জোড় দেয়া হচ্ছে। আর মাস্ক ব্যবহার নিশ্চিত করণসহ স্বাস্থ্যবিধি পালনে উদ্বুদ্ধ করতে এবার একযোগে মাঠে নেমেছে পুলিশ।
‘মাস্ক পরার অভ্যেস, কোভিডমুক্ত বাংলাদেশ’ এ স্লোগানকে সামনে রেখে রাজশাহী জুড়ে করোনার বিরুদ্ধে বিশেষ উদ্বুদ্ধকরণ কর্মসূচি শুরু করেছে রাজশাহী মহানগর পুলিশ (আরএমপি) ও জেলা পুলিশসহ রাজশাহী রেঞ্জের অধিনস্থ বিভিন্ন থানা। রবিবার বেলা ১০ টায় নগরীর বোয়ালিয়া মডেল থানাধীন সাহেব বাজার জিরো পয়েন্ট এলাকায় এই কর্মসূচির উদ্বোধন করেন আরএমপির কমিশনার আবু কালাম সিদ্দিক।
এদিকে পুঠিয়া উপজেলার বানেশ^র বাজারে একই সময়ে জেলা পুলিশের পক্ষ থেকে দুস্থদের মাঝে মাস্ক বিতরণ করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন, বিপিএম, পিপিএম। এই দিন আরএমপির ১২টি থানাসহ ট্রাফিক বিভাগ এবং উপজেলার ৯টি থানায় এক যোগে এই কর্মসূচি পালন করা হয়।
কর্মসূচি বিষয়ে মহানগর পুলিশের কমিশনার জানান, দেশ জুড়ে করোনার প্রকোপ আবারো বৃদ্ধি পেয়েছে। পুলিশের এই কর্মসূচির মূল উদ্দেশ্য ভিক্ষুক থেকে শুরু করে সর্বস্তরের সাধারণ জনগণের মাঝে মাস্ক পরা ও স্বাস্থ্য বিধি মেনে চলাচলের বিষয়ে সচেতনতা বৃদ্ধি করা। আগামী এক মাস ব্যাপি এই কর্মসূচি চলামান থাকবে। প্রয়োজনে এই কর্মসূচি আরো বৃদ্ধি করা হবে। পুলিশ জনগণের সেবক। আর সেই কারণেই পুলিশের আইজিপির নির্দেশনায় আরএমপি’র পক্ষ থেকে জনগণকে করোনার প্রকোপ সম্পর্কে সচেতন করার এই কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সাধারণ জনগণ সচেতন না হলে, স্বাস্থ বিধি মেনে না চললে দেশ থেকে করেনা নির্মুল সম্ভব হবে না।
পরে পুলিশ কমিশনার বোয়ালিয়া মডেল থানার আয়োজনে বিশেষ উদ্বুদ্ধকরণ কর্মসূচির র‌্যালীতে অংশ গ্রহণ করেন এবং উপস্থিত দোকান মালিক, শ্রমিক, বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দসহ নগরবাসীর উদ্দেশ্যে সচেতনতামূলক বক্তব্য প্রদান করেন।
কর্মসূচি উদ্বোধনের পর নগরীর দুস্থ ও অসহায়দের মাঝে মাস্ক ও হ্যাণ্ড স্যানিটাইজার বিতরণ করা হয়। এসময় তাদেরকে মাস্কের প্রয়োজনীয়তা ও গুরুত্ব সম্পর্কে অবহিত করা হয়, একই সাথে স্বাস্থ্য বিধি মেনে চলতে অনুরোধ করা হয়। পরে নগরীর বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান, বাস টার্মিনালসহ গুরুত্বপূর্ণ এলাকায় নাগরিকদের মাঝে মাস্ক বিতরণের করা হয়।
অনুষ্ঠানে বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ, পরিবহণ শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ, শিক্ষার্থী, অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন) সুজায়েত ইসলাম, উপ-পুলিশ কমিশনার (বোয়ালিয়া) সাজিদ হোসেন, বোয়ালিয়া থানার ওসি নিবারণ চন্দ্র বর্মণ সহ পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাগণ।
এদিকে আরএমপি পবা থানায় করোনা ভাইরাস বিস্তার প্রতিরোধে পুলিশের উদ্যোগে বিশেষ উদ্বুদ্ধকরণ কর্মসুচিতে সচেতনতামূলক প্রচারণা ও মাস্ক বিতরণ করা হয়েছে। রোববার পবা থানায় ও নওহাটা বাজারের বিভিন্ন পয়েন্টে সচেতনতামূলক প্রচারণা ও মাস্ক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আরএমপি অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) মো. মজিদ আলী বিপিএম।
বিশেষ অতিথি ছিলেন আরএমপির উপ-পুলিশ কমিশনার সাইফুল ইসলাম, নওহাটা সরকারি ডিগ্রী কলেজের অধ্যক্ষ আব্দুল খালেক, পবা উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান ওয়াজেদ আলী, নওহাটা পৌর মেয়র হাফিজুর রহমান, কাউন্সিলর দিদার হোসেন ভুলু ও আজিজুল হক, নওহাটা উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক সামশুদ্দিন, সুপারিনটেনডেন্ট আব্দুল হান্নান, পবা উপজেলা যুবলীগ সভাপতি এমদাদুল হক, পারিলা ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি সোহরাব আলী। অনুষ্ঠানে সভাপতিত্ব ও স্বাগত বক্তব্য রাখেন পবা থানা অফিসার ইন চার্জ শেখ মো. গোলাম মোস্তফা।
এ সময় উপস্থিত ছিলেন নওহাটা বাজার বনিক সমিতির সহসভাপতি রেজওয়ানুল হক পিনু মোল্লা, আওয়ামী লীগ নেতা শেখ ফরিদসহ এলাকার গণ্যমান্য ও বিভিন্ন শ্রেণিপেশার মানুষ এবং পুলিশ সদস্য। এ সময় যেসব পথচারী মাস্ক পরেনি তাদেরকে মাস্ক পরতে ও সামাজিক দূরত্ব বজায় রাখাসহ সরকারি স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেন থানা পুলিশের প্রচারণা টিম। এছাড়াও মাস্কবিহীন পথচারীদেরকে থানা পুলিশের পক্ষ থেকে মাস্ক পরিয়ে দেওয়া হয়। অফিসার ইন চার্জ শেখ মো. গোলাম মোস্তফা বলেন, করোনা সংক্রমণ রোধে তাদের এ কার্যক্রম অব্যাহত থাকবে।
বানেশ্বরে করোনা ভাইরাসের সংক্রমণ রোধে পুলিশেল সচেতনতামূলক সভা : করোনা ভাইরাসের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশ পুলিশরে আইজিপির নির্দশেনায় সাধারণ মানুষের মাঝে সচতেনতা বৃদ্ধি ও উদ্বুদ্ধকরণের লক্ষে মাস্ক বিতরণ করেছেন পঠিয়া থানা পুলিশ। রবিবার সকাল সাড়ে ১০টায় রাজশাহীর পুঠিয়া উপজেলার বানেশ্বর ট্রাফিক মোড়ে সাধারণ মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মাস্ক বিতরণ ও বিশেষ উদ্বুদ্ধকরণ কর্মসূচি অনুষ্ঠিত হয়। রাজশাহী জেলা পুলিশের আয়োজনে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন, বিপিএম, পিপিএম। রাজশাহী পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন বিপিএম, (বার) এর সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার প্রসাশন মাহামুদুল হাসান, অতিরিক্ত পুলিশ সুপার ডিএসবি মতিউর রহমান সিদ্দিকি, অতিরিক্ত পুলিশ সুপার পুঠিয়া সার্কেল ইমরান জাকারিয়া, পুঠিয়া থানার অফিসার ইনচার্জ রেজাউল ইসলাম, ওসি তদন্ত আনোয়ার হোসেন, রাজশাহী জেলা যুবলীগের সহ-সভাপতি ওবায়দুর রহমান, বানেশ্বরের বিশিষ্ট ব্যবসায়ী উসমান আলী প্রমুখ।
বাঘা থানা পুলিশের মাস্ক বিতরণ : রবিবার বাঘা থানা পুলিশের পক্ষ থেকে জনগণকে সতর্ক করে মাইকিং সহ রাস্তায় মাস্ক বিতরণের করা হয়। চিকিৎসকরা জানিয়েছেন, করোনা আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশির সংস্পর্শে এলে কিংবা তার সঙ্গে হাত মেলালেও সংক্রমিত হতে পারে যে কেউ। তাই এ ভাইরাস থেকে বাঁচতে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। একই সাথে হ্যান্ড সেনিটাইজার ব্যবহার বাধ্যতা মূলক।
এ কারনে সারা দেশ্যব্যাপী এখন মাস্ক ব্যবহারের জন্য প্রশাসনের পক্ষ থেকে লিফলেট বিতারণ-সহ মাইকিং করানো হচ্ছে। এ প্রচার মাইক শুনে হাট-বাজারে অনেকেই ভিন্ন ধরনের মাস্ক বিক্রী করছেন। এ দিক থেকে যারা ক্রয় করছেন না কিংবা মাস্ক বিহিন বাইরে ঘুরে বেড়াচ্ছেন তাদের সতর্ক করতে রাস্তায় নেমেছে পুলিশ।
বাঘা থানা অফিসার ইনচার্জ (ওসি) নজরুল ইসলাম বলেন, প্রায় বছর হতে চললো মহামারি করোনা উপদ্রব। মাঝ খানে কিছুটা কমলেও তা আবার বৃদ্ধি পেয়েছে। এ অবস্থায় আমাদের সবাইকে সচেতন হতে হবে এবং অন্যকে এ দুর্যোগ মোকাবেলা সচেতন করতে হবে।
নাটোর জেলা পুলিশের ৭০ হাজার মাস্ক বিতরন : করোনা সংক্রমণ পরিস্থিতির উর্ধ্বমুখী প্রবণতা রোধে নাটোর জেলা পুলিশ জনসচেতনতা সভা ও ৭০ হাজার মাস্ক বিতরণ করেছে। রবিবার দুপুরে শহরের স্বাধীনতা চত্বরে পুলিশ সুপার লিটন কুমার সাহার সভাপতিত্বে জনসচেতনতা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ শাহরিয়াজ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা পরিষদের চেয়ারম্যান সাজেদুর রহমান খান, নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান। এরপর নাটোর জেলার ৭টি থানায় একযোগে ৭০ হাজার মাস্ক বিতরন করে জেলা পুলিশ।

মার্চ ২২
০৪:৫৮ ২০২১

আরও খবর

Subcribe Youtube Channel

বিশেষ সংবাদ

সান্তাহারে বাল্যবিয়ের কথা জানালেও পদক্ষেপ নেয়নি প্রশাসন “প্রশাসনের ভূমিকা নিয়ে জনসাধারণের প্রশ্ন“

সান্তাহারে বাল্যবিয়ের কথা জানালেও পদক্ষেপ নেয়নি প্রশাসন “প্রশাসনের ভূমিকা নিয়ে জনসাধারণের প্রশ্ন“

১৮ বছরের আগে বিয়ে নয়, একুশের আগে সন্তান নয়, বাল্যবিয়ে সামাজিক ব্যাধি, সবাই মিলে বাল্যবিয়ে প্রতিরোধ করি’ এই শ্লোগানে সরকার নানা রকম কর্মসূচি পালন করে আসছে। বাল্যবিয়ের বিরুদ্ধে সরকারিভাবে কঠোর নির্দেশ থাকলেও প্রশাসনসহ সংশ্লিষ্টদের অবহেলা ও উদাসীনতার কারণে বগুড়ার আদমদীঘিতে একটি বাল্য বিয়ে সম্পন্ন হয়েছে। বাল্যবিয়ে হচ্ছে এমন সংবাদ জানানোর

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৫২ হাজার শুন্যপদের তালিকা প্রকাশ করলো এনটিআরসিএ

৫২ হাজার শুন্যপদের তালিকা প্রকাশ করলো এনটিআরসিএ

বেসরকারি স্কুল,কলেজ,মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে এন্ট্রি লেভেলে ৫৪ হাজার ৩০৭ টি পদে শিক্ষক নিয়োগে তৃতীয় গনবিজ্ঞপ্তি প্রকাশ করেছে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের দ্বায়িত্বে থাকা শিক্ষাপ্রতিষ্ঠান এনটিআরসিএ।মঙ্গলবার ৩০ মার্চ এ গনবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।আগামী ৪ এপ্রিল সকাল ১০ টা থেকে ৩০ এপ্রিল রাত ১২ টা পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। তবে

বিস্তারিত