Daily Sunshine

‘গৃহ শ্রমিকরাও শ্রম আইনে অন্তর্ভুক্ত হবে’

Share

সানশাইন ডেস্ক: শ্রম আইনে গৃহ শ্রমিকদের অন্তর্ভুক্ত করার আশ্বাস দিয়েছেন শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান। শুক্রবার বিকালে সেগুনবাগিচা বিএমএ ভবনে জাতীয় গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়নের ষষ্ঠ জাতীয় সম্মেলনে তিনি বলেন, “গৃহ শ্রমিকদের জন্য নীতিমালা করা হয়েছে। আইনও করা হবে বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি এবং আমি থাকা অবস্থায় চেষ্টা করব। চেষ্টা করার কারণ বলতে গিয়ে প্রতিমন্ত্রী বলেন, গৃহ শ্রমিকদের নামটা ‘কেটে’ দেওয়া হয়েছে।
“শ্রম আইন সংশোধন করতে যে কমিটি করা হয়েছে, সেই সংশোধনের মধ্য দিয়ে কেটে দেওয়া নামটা ওখানে প্রতিস্থাপন করা হবে।” গৃহ শ্রমিকদের জাতীয় সম্মেলন উদ্বোধন করেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। তিনি গৃহ শ্রমিকদের শ্রম আইনে অন্তর্ভুক্ত করার দাবির পাশাপাশি ২০১৫ সালে করা গৃহ শ্রমিকদের নীতিমালা কার্যকারিতা চান।
মেনন বলেন, “করোনাভাইরাসকালে গৃহ শ্রমিকরা সর্বাপেক্ষা ক্ষতিগ্রস্ত হলেও সামান্য ত্রাণটুকুও মেলে নাই। মেস ও বাড়ি বন্ধ হয়ে যাওয়ায় এ সময় অনেক গৃহকর্মীকে গ্রামে চলে যেতে হয়েছে। “আইন থাকলে অথবা শ্রম আইনে অন্তর্ভুক্ত করা হলে গৃহ শ্রমিকদের পক্ষে সংগঠন করা বা দাবি তোলা সহজ হবে।” জাতীয় গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়নের উপদেষ্টা ও শ্রমিক নেতা আবুল হোসাইন, মোস্তফা আলমগীর রতন, আইনজীবী জোবায়দা পারভিনসহ বর্তমান কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক তাদের দাবি তুলে ধরেন।

মার্চ ২০
০৭:৫৪ ২০২১

আরও খবর

Subcribe Youtube Channel

বিশেষ সংবাদ

সান্তাহারে বাল্যবিয়ের কথা জানালেও পদক্ষেপ নেয়নি প্রশাসন

সান্তাহারে বাল্যবিয়ের কথা জানালেও পদক্ষেপ নেয়নি প্রশাসন

আদমদীঘি প্রতিবেদক : ১৮ বছরের আগে বিয়ে নয়, একুশের আগে সন্তান নয়, বাল্যবিয়ে সামাজিক ব্যাধি, সবাই মিলে বাল্যবিয়ে প্রতিরোধ করি’ এই শ্লোগানে সরকার নানা রকম কর্মসূচি পালন করে আসছে। বাল্যবিয়ের বিরুদ্ধে সরকারিভাবে কঠোর নির্দেশ থাকলেও প্রশাসনসহ সংশ্লিষ্টদের অবহেলা ও উদাসীনতার কারণে বগুড়ার আদমদীঘিতে একটি বাল্য বিয়ে সম্পন্ন হয়েছে। বাল্যবিয়ে হচ্ছে

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৫২ হাজার শুন্যপদের তালিকা প্রকাশ করলো এনটিআরসিএ

৫২ হাজার শুন্যপদের তালিকা প্রকাশ করলো এনটিআরসিএ

বেসরকারি স্কুল,কলেজ,মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে এন্ট্রি লেভেলে ৫৪ হাজার ৩০৭ টি পদে শিক্ষক নিয়োগে তৃতীয় গনবিজ্ঞপ্তি প্রকাশ করেছে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের দ্বায়িত্বে থাকা শিক্ষাপ্রতিষ্ঠান এনটিআরসিএ।মঙ্গলবার ৩০ মার্চ এ গনবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।আগামী ৪ এপ্রিল সকাল ১০ টা থেকে ৩০ এপ্রিল রাত ১২ টা পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। তবে

বিস্তারিত