Daily Sunshine

পিঁয়াজ চাষে লাভের মুখ দেখলো কৃষক

Share

মাহফুজুর রহমান প্রিন্স, বাগমারা: রাজশাহীর বাগমারা উপজেলায় লাইলা পিঁয়াজের শেষ পর্যায়ে হঠাৎ বাম্পার দামে কৃষকের মুখে হাসি ফুটে উঠেছে। কৃষকরা মৌসুমের শুরুতে পিঁয়াজের দাম ভাল না পাওয়ায় প্রথমে দিশাহারা হয়ে পড়লেও বর্তমান বাজারে লাইলা পিঁয়াজের দাম ভালো হওয়ায় তারা খুব আনান্দিত।
তবে আড়ৎদাররা বলছেন, শীত মৌসুমের মুড়িকাটা পেঁয়াজের সরবরাহ শেষ। গ্রীষ্মকালীন নতুন পেঁয়াজ আসতে আরো কিছুদিন সময় লাগবে। এ কারণে বাজারে পেঁয়াজের সরবরাহ কম হওয়ায় দাম বাড়ছে। সরেজমিনে শুকবার বাগমারার ভবানীগঞ্জ হাটসহ বিভিন্ন হাট-বাজার ঘুরে দেখাগেছে, প্রথমে কৃষকরা লাইলা পিঁয়াজ তুলে হাটে বিক্রয় করতে নিয়ে এসে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থেকে প্রতি মণ ৫৫০ হতে ৬০০ টাকা দরে বিক্রয় করে চোখের পানি ঝড়াতে ঝড়াতে কৃষকরা বাড়ি ফিরে গেছেন।
কিন্তু বর্তমানে লাইলা পিঁয়াজের বাজার প্রতি মণ ১ হাজার ৩৫০ থেকে ১ হাজার ৪০০ টাকা দরে বিক্রি হওয়ায় কৃষকের মুখে হাসি দেখা গেছে। গত শুক্রবার বাগমারার তাহেরপুর ড়িগ্রি কলেজ মাঠের হাটে লাইলা পিঁয়াজ বিক্রি করতে আসা কৃষক হুমায়ন ও মামুন, হেলাল, আবজাল, কাসেম, জলিল, আলতাফ, মজিদ, মজিবরসহ একাধিক ব্যাক্তি জানান, প্রথমে যে দামে আমরা লাইলা পিঁয়াজ বিক্রি করেছি তাতে আমাদের ফসল উৎপাদন করতে প্রতি দিন ৪০০ টাকা হিসেবে যে দিনমজুরী কাজের মানুষকে দিতে হয়েছে সেই টাকা পিঁয়াজ বিক্রি করে জুটেনি।
কিন্তু বর্তমানে যে লাইলা পিঁয়াজের বাজার তাতে আমরা খুশি। তবে প্রথম থেকে এইভাবে লাইলা পিঁয়াজের দাম ভালো থাকলে আমরা বর্তমান মৌসুমের সেচ পিঁয়াজ বেশি রোপন করতাম। এদিকে বাগমারার কৃষকরা লাইলা পিঁয়াজে লোকসান হওয়ার কারণে বর্তমানে সেচ পিঁয়াজের চাষ অনেকাংশে কম করেছে বলে কৃষকরা জানিয়েছেন।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রাজিবুর রহমান জানান, গ্রীস্মকালীন পিঁয়াজ ওঠতে আরো দেরি আছে। এরি লাইলা পিঁয়াজের ভালো দাম পেয়ে কৃষক এখন আনন্দিত।

মার্চ ২০
০৭:৪৭ ২০২১

আরও খবর

Subcribe Youtube Channel

বিশেষ সংবাদ

২০৩০ সালে রমজান মাস হবে দুইটি

২০৩০ সালে রমজান মাস হবে দুইটি

আর মাত্র একদিন পরই শুরু হবে আত্মশুদ্ধি ও সিয়াম-সাধনার মাস রমজান। বছরের এই একটি মাসে আমরা আমলের মাধ্যমে সওয়াবকে ৭০ গুণ বাড়িয়ে নিতে পারি। ইংরেজি বর্ষপঞ্জি অনুযায়ী বছরে একবারই আসে রমজান মাস। কিন্তু কেমন হবে যদি বছরে দুইটি রমজান মাস হয়? হ্যাঁ- আগামীতে এমনই একটি বছর আসবে যেটিতে রমজান মাস

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

করোনাভাইরাস পরিস্থিতির অবনতির কারণে ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে এ সময়ে টিকা কার্ড নিয়ে টিকা গ্রহণের জন্য যাতায়াত করা যাবে বলে জানানো হয়েছে। সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, অতি জরুরি প্রয়োজন

বিস্তারিত