Daily Sunshine

রাজশাহীর সর্বত্র বঙ্গবন্ধুকে স্মরণ

Share

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে বিভিন্ন আয়োজনের মধ্যে দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উদযাপনে রাজশাহীতে আওয়ামী লীগ থেকে শুরু করে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, স্কুল-কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান নানান কর্মসূচি পালন করেছে।
দিবসটি উপলক্ষে সকালে জেলা শিল্পকলা একাডেমিতে বঙ্গবন্ধুর জীবনীর উপর আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।
রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিলের সভাপতিত্বে রাজশাহী বিভাগীয় কমিশনার ড. মো. হুমায়ুন কবীর প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ডিআইজি আব্দুল বাতেন, পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক, পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন ও বীর মুক্তিযোদ্ধা শফিকুর রহমান রাজা বক্তব্য দেন। আলোচনা শেষে পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।
অনুষ্ঠানের শুরুতে জাতির পিতার জন্মদিন উপলক্ষ্যে বিভাগীয় কমিশনার শিশুদের নিয়ে কেক কাটেন। এর আগে জাতির পিতার প্রতিকৃতিতে রাজশাহী বিভাগীয় কমিশনার, রাজশাহী জেলা প্রশাসক ও অন্যান্য দপ্তর প্রধানগণ পুষ্পস্তবক অর্পণ করেন।
নগর আওয়ামী লীগ: রাজশাহী মহানগর আওয়ামী লীগের আয়োজনে নানা কর্মসূচীর মধ্যে দিয়ে উৎসাহ ও উদ্দীপনার সাথে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী, মুজিববর্ষ ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। কর্মসূচীসমূহের মধ্যে সূর্যোদয়ের সাথে সাথে কুমারপাড়াস্থ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন। বেলা সাড়ে ১০টায় স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। আলোচনা সভা ও দোয়া মাহফিলে সভাপতিত্ব করেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি ও রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। বক্তব্য রাখেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার।
অনুষ্ঠানে এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, ১৯২০ সালের ১৭মার্চ রাত ৮টায় গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহন করেন শেখ পরিবারের আদরের খোকা, যিনি ধীরে ধীরে হয়ে উঠেছিলেন বাঙ্গালীর বঙ্গবন্ধু ও মুজিব ভাই। তাঁর হাত ধরেই আসে বাঙ্গালীর স্বাধীনতা, জন্ম নেয় বাংলাদেশ। আজ তাঁর ১০১তম জন্মদিনে সারা দেশে উৎসবের ফোয়ারা ছুটছে। জনতার নেতা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান না থাকলে তাঁর আদর্শ ও অনুপ্রেরণা আজও বাঙ্গালীর মননে গেঁথে আছে। শ্রদ্ধা ও ভালোবাসায় কৃতজ্ঞ চিত্তে তাঁকে স্মরণ করছে বাঙ্গালী জাতি।
ডাবলু সরকার বলেন, ফরিদপুর মহকুমার গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় শেখ লুৎফর রহমান ও সায়েরা খাতুনের ঘর আলোকিত করে আজকের এই দিনে জন্মগ্রহন করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীটি জাতীয় শিশু দিবস পালন করছে জাতি। আমরা বঙ্গবন্ধুকে সারা বিশ্বে তুলে ধরতে চাই। বাঙ্গালী জাতির স্বপ্নদ্রষ্টা ও প্রবক্তা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি শাহীন আকতার রেনী, বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, বীর মুক্তিযোদ্ধা নওশের আলী, রেজাউল ইসলাম বাবুল, নাঈমুল হুদা রানা, বদরুজ্জামান খায়ের, যুগ্ম সম্পাদক মোস্তাক হোসেন, আসাদুজ্জামান আজাদ, আহ্সানুল হক পিন্টু, সাংগঠনিক সম্পাদক অ্যাড. আসলাম সরকার, মীর ইসতিয়াক আহম্মেদ লিমন, কৃষি বিষয়ক সম্পাদক মীর তৌফিক আলী ভাদু, দপ্তর সম্পাদক মাহাবুব-উল-আলম বুলবুল, আইন সম্পাদক অ্যাড. মুসাব্বিরুল ইসলাম, তথ্য ও গবেষণা সম্পাদক জিয়া হাসান আজাদ হিমেল, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ফিরোজ কবির সেন্টু, বন ও পরিবেশ সম্পাদক রবিউল আলম রবি, যুব ও ক্রীড়া সম্পাদক মকিদুজ্জামান জুরাত, শিক্ষা বিষয়ক সম্পাদক আনসারুল হক, শিল্প ও বানিজ্য সম্পাদক ওমর শরীফ রাজিব, শ্রম সম্পাদক আব্দুস সোহেল, সাংস্কৃতিক সম্পাদক কামারউল্লাহ সরকার কামাল, উপ-দপ্তর সম্পাদক পংকজ দে, উপ-প্রচার সম্পাদক সিদ্দিক আলম, সদস্য অ্যাড. মোজাফফর হোসেন, এনামুল হক কলিন্স, নজরুল ইসলাম তোতা, শাহাব উদ্দিন, আশরাফ উদ্দিন কান, অ্যাড. শামসুন্নাহার মুক্তি, বীর মুক্তিযোদ্ধা ডাঃ আব্দুল মান্নান, আতিকুর রহমান কালু, আব্দুস সালাম, অ্যাড. শামীমা আক্তার খাতুন, মজিবুর রহমান, আলিমুল হাসান সজল, জয়নাল আবেদীন চাঁদ, ইউনুস আলী, খায়রুল বাশার শাহীন, অ্যাড. রাশেদ-উন-নবী আহসান, মাসুদ আহম্মেদ, কে এম জুয়েল জামান, আশীষ তরু দে সরকার অর্পণ সহ থানা আওয়ামী লীগ, ওয়ার্ড আওয়ামী লীগ ও সকল সহযোগি সংগঠনের নেতাকর্মীবৃন্দ। আলোচনাসভা ও দোয়া মাহফিল শেষে দলীয় কার্যালয়ে মানবভোজ বিতরন করা হয়।

জেলা আওয়ামী লীগ: রাজশাহী জেলা আওয়ামী লীগের আয়োজনে নানা কর্মসূচীর মধ্যে দিয়ে উৎসাহ ও উদ্দীপনার সাথে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী, মুজিববর্ষ ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। ১৭ মার্চ সকালে সূর্যদয়ের সাথে সাথে জাতীয় ও দলীয় পাতাকা উত্তোলন করা হয়। এর পর বেলা ১১টায় আনন্দ র‌্যালী বের করা হয় এবং রাজশাহী কলেজ চত্ত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ অর্পণ করা হয়। বেলা ১২টায় দলীয় কার্যালয়ে কেক কাটা হয়। এছাড়াও বঙ্গবন্ধুর জীবনী নিয়ে আলোচনা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। এসময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি মেরাজ উদ্দিন মোল্লা, সধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ দারাসহ সংগঠনটির সকল পর্যায়ের নেতাকর্মীবৃন্দ।
রাসিক: দিবসটি উপলক্ষ্যে বুধবার সকাল সাড়ে ১০টায় নগরভবন চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন ও কাউন্সিলরবৃন্দ।
এরপর কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং কর্মচারী ইউনিয়নের পক্ষ থেকে পৃথকভাবে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুষ্পস্তবক অর্পণের পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শহীদ এএইচএম কামারুজ্জামান সহ জাতীয় চার নেতা ও মহান মুুক্তিযুদ্ধে শহীদদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া পরিচালনা করেন সোনাদিঘী জামে মসজিদের পেশ ইমাম ক্বারী মামুনুর রশীদ।
এসময় কাউন্সিলরবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন- রাসিকের প্যানেল মেয়র-২ ও ১নং ওয়ার্ড কাউন্সিলর রজব আলী, পুষ্পস্তবক অর্পণ উপ-কমিটির আহ্বায়ক ও ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, ১৩নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মমিন, ১৪নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়ার হোসেন, ২নং ওয়ার্ড কাউন্সিলর নজরুল ইসলাম, ৩নং ওয়ার্ড কাউন্সিলর কামাল হোসেন, ৪নং রুহুল আমিন টুনু, ৭নং ওয়ার্ড কাউন্সিলর মতিউর রহমান, ১০নং ওয়ার্ড কাউন্সিলর আব্বাস আলী সরদার, ১৫নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুস সোবহান লিটন, ১৬নং ওয়ার্ড কাউন্সিলর বেলাল আহম্মেদ, ২০নং ওয়ার্ড কাউন্সিলর রবিউল ইসলাম, ২৫নং ওয়ার্ড কাউন্সিলর তরিকুল আলম পল্টু, ২৬নং ওয়ার্ড কাউন্সিলর আকতারুজ্জামান কোয়েল, ২৭নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়ারুল আমিন আজব, ২৮নং ওয়ার্ড কাউন্সিলর আশরাফুল হাসান বাচ্চু, ২৯নং ওয়ার্ড কাউন্সিলর মাসুদ রানা, সংরক্ষিত আসনের কাউন্সিলর মাজেদা বেগম, উম্মে সালমা, মুসলিমা বেগম বেলী, আয়েশা খাতুন, লাইলি বেগম, নাদিরা বেগম।
কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিন, ভারপ্রাপ্ত সচিব আলমগীর কবির, নির্বাহী ম্যাজিস্ট্রেট সমর কুমার পাল, প্রধান রাজস্ব কর্মকর্তা আবু সালেহ মোঃ নুর-ই-সাঈদ, প্রধান প্রকৌশলী শরিফুল ইসলাম, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ড. এফএএম আঞ্জুমান আরা বেগম, বাজেট কাম হিসাব রক্ষণ কর্মকর্তা শফিকুল ইসলাম খান ও বিভিন্ন শাখার কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
দিবসের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল সূর্যোদয়ের সাথে সাথে নগর ভবন ও সকল ওয়ার্ড কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। বাদ জোহর সোনাদিঘি মসজিদ, নগর ভবন ওয়াক্তিয়া মসজিদ সহ সকল মসজিদে দোয়া এবং সকল ধর্মীয় উপসনালয়ে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে। এছাড়া বিকেলে নগর ভবনে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সন্ধ্যায় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আতশবাজির আয়োজন করা হয়েছে।
মাদ্রাসা শিক্ষার্থীর মাঝে বস্ত্র ও খাবার বিতরণ: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া মাহফিল ও এতিমদের মাঝে উন্নতমানের বস্ত্র ও খাবার বিতরণ করা হয়েছে। বুধবার দুপুর ২টায় জামেয়া ইসলামিয়া শাহ মখদুম মাদ্রাসার তিন শতাধিক শিক্ষার্থীর মাঝে উন্নতমানের বস্ত্র ও খাবার বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি রাজশাহী মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি করপোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। বাংলাদেশ আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যান উপ-কমিটির সহযোগিতায় এই বস্ত্র ও খাবার বিতরণ করা হয়। বস্ত্র ও খাবার বিতরণ শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাঁর পরিবারের শহীদ সদস্যবৃন্দ, জাতীয় চার নেতা ও মহান মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথির রাসিক বলেন, আজকের দিনটি আমাদের কাছে অত্যন্ত আনন্দের ও বিশেষ দিন। এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মগ্রহণ করেছিলেন। বঙ্গবন্ধুর নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা দেশের স্বাধীনতা অর্জন করি। মাদ্রাসা শিক্ষার্থীদের দ্বীনি শিক্ষার পাশাপাশি বঙ্গবন্ধু ও মহান মুক্তিযুদ্ধের সঠিক জানাতে হবে।
অনুষ্ঠানে বক্তব্য দেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার। এ সময় জামেয়া ইসলামিয়া শাহ মখদুম মাদ্রাসার অধ্যক্ষ মুফতি শাহাদত আলী, মাদ্রাসা পরিচালনা কমিটির সদস্য আব্দুর রশিদ, রাজশাহী মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আহসানুল হক পিন্টু, আসাদুজ্জামান আসাদ, ধর্ম বিষয়ক সম্পাদক আলহাজ¦ জাহিদুল ইসলাম জাহিদ, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক এএসএম ওমর শরীফ রাজিব, সদস্য শামসুজ্জামান আওয়াল সহ আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন প্রমুখ।
রাবি: বুধবার দিবসটি উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে বিশ^বিদ্যালয় প্রশাসন। এদিন সকাল ৭টা ৪৫ মিনিটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুর্ষ্পাঘ্য অর্পণ করে বিশ^বিদ্যালয় উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ। এরপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ও রাবি বঙ্গবন্ধু পরষিদসহ বিভিন্ন হল, বিভাগ, ইনস্টিটিউট এবং পেশাজীবী ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন পু®পস্তবক অর্পণ করে।
বেলা ১০টায় শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সভায় প্রধান অতিথি ছিলেন রাবি উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়ার সভাপতিত্বে সভায় বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন ও কর্মের ওপর বক্তৃতা দেন রাবির সাবেক উপ-উপাচার্য অধ্যাপক মুহম্মদ নূরুল্লাহ্। এছাড়া রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালামের সঞ্চালনায় সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও কোষাধ্যক্ষ অধ্যাপক এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ।
দিবসটিতে বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউট এবং শেখ রাসেল মডেল স্কুল শিক্ষার্থীদের জন্য শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ থেকে পৃথক পৃথক অনলাইন কুইজ প্রতিযোগিতা এবং একই সময়ে রাবি স্কুল শিক্ষার্থীদের জন্য ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘কারাগারের রোজনামচা’ থেকে অনলাইন কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
এরপর দুপুর ১২টায় রহমতুন্নেসা হলে ‘বঙ্গবন্ধু কর্ণার’ উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। এসময় তিনি কর্ণারটি ঘুরে দেখেন। বাদ জোহর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
এছাড়া দিবসটিতে বিকেল ৫টায় হোসেন শহীদ সোহরাওয়ার্দী হলে ‘বঙ্গবন্ধু কর্ণার’ উদ্বোধন, সন্ধ্যা ৭টায় শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে ৭ মার্চের রচনা ও ১৭ মার্চের কুইজ প্রতিযোগিতা এবং বঙ্গবন্ধু ঢাকা ম্যারাথন-২০২১ এর পুরস্কার বিতরণ এবং জাতির পিতার জন্মদিন উপলক্ষে কেক কাটা হয়।
রুয়েট: বিভিন্ন কর্মসূচি আয়োজনের মধ্যে দিয়ে যথাযথ মর্যাদায় রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) পালিত হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্ম দিবস এবং জাতীয় শিশু দিবস।
সুর্যোদয়ের সাথে সাথে প্রশাসনিক ভবনসহ বিভিন্ন ভবনে জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে রুয়েটে এই দিবস পালনের কর্মসূচি শুরু হয়। এরপর সকাল ১০ টায় প্রশাসনিক ভবন থেকে উপাচার্য প্রফেসর ড. মো. রফিকুল ইসলাম শেখের নেতৃত্বে বের করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রা যা ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। জাতির জনকের প্রতিকৃতিতে প্রথমে পুস্পস্তব অর্পণ করেন উপাচার্য প্রফেসর ড. মো. রফিকুল ইসলাম শেখ। এছাড়া শিক্ষক সমিতি, কর্মকতা সমিতি, কর্মচারী সমিতি এবং বিভিন্ন হলসহ ছাত্রলীগ রুয়েট শাখার পক্ষ থেকে জাতির জনকের প্রতিকৃতিতে পৃথক পৃথকভাবে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।
এছাড়া দিবসটি উপলক্ষ্যে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. রফিকুল ইসলাম শেখ।
বেলা ১১টায় প্রশাসনিক ভবনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্ম দিবস উপলক্ষে কেক কাটেন উপাচার্য প্রফেসর ড. মো. রফিকুল ইসলাম শেখ। এরপর এই মহতি দিবসটি উপলক্ষ্যে আলোচনা সভা আয়োজন করা হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মো. রফিকুল ইসলাম শেখ।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুরকৌশল অনুষদের ডীন এন এইচ এম কামরুজ্জামান সরকার, তড়িং ও কম্পিউটার অনুষদের ডীন প্রফেসর ড. মো. জহুরুল ইসলাম, যন্ত্রকৌশল অনুষদের ডীন প্রফেসর ড. মো. মোশাররাফ হোসেন, ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার প্রফেসর ড. সেলিম হোসেন, বঙ্গবন্ধু হলের প্রভোষ্ট ড. আবু সুফিয়ান জিয়া হাসান, শিক্ষক সমিতি সভাপতি প্রফেসর ড. মো. ফারুক হোসেন ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. জগলুল শাহাদত, কর্মকর্তা সমিতির সহ-সভাপতি মো. রোকনুজ্জামান, কর্মচারী সমিতির সভাপতি মহিদুল ইসলাম মোস্তফা ও সাধারণ সম্পাদক মো. আব্দুল্লাহ এবং ছাত্রলীগ রুয়েট শাখার সহ-সভাপতি ইসফাক ইয়াসির প্রমূখ। ছাত্রকল্যাণ পরিচালক প্রফেসর ড. মো. রবিউল আওয়ালের সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠান সঞ্চালনা করেন উপ-ছাত্রকল্যাণ পরিচালক মো. মামুন-আর-রশিদ। বাদ যোহর কেন্দ্রীয় মসজিদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্বার শান্তি কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
প্রতিটি অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের শিক্ষক, হল প্রভোষ্ট, কর্মকর্তা ও কর্মচারী নেতৃবৃন্দ এবং সর্বস্তরের শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
জেলা পরিষদ: রাজশাহী জেলা পরিষদ বিভিন্ন কর্মসূচি পালন করেছে। বুধবার সকাল ৮টায় নগরীর লক্ষ্মীপুর মোড়ে রাজশাহী জেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার ও শাহানা আখতার জাহানের নেতৃত্বে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অপর্ণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন প্রকৌশলী মাসুক-ই-মাহমুদ, প্রধান হিসাবরক্ষক আব্দুল মান্নান,উপ-সহকারী প্রকৌশলী সুজাউল হাসান, সার্ভেয়ার আলিফ আলী ও চেয়ারম্যানের ব্যাক্তিগত সচিব মো. সামাউন ইসলাম, ইঞ্জিনিয়ারিং এন্ড সার্ভে ইন্সটিটিউটের অধ্যক্ষ মাহমুদ হোসেনসহ অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
এসময় বঙ্গবন্ধুর ম্যুরালে আরো পুস্পস্তবক অপর্ণ করে ইঞ্জিনিয়ারিং এন্ড সার্ভে ইন্সটিটিউটের পক্ষ থেকে জেলা পরিষদ চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা এবং কলেজ অধ্যক্ষ সহ উক্ত কলেজের শিক্ষক-শিক্ষর্থী সহ কর্মকর্তা ও কর্মচরীবৃন্দ। পরিশেষে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তপক অপর্ণ করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি রাজশাহী জেলা ইউনিটের নেৃতবৃন্দ।
পুস্পস্তবক অপর্ণ শেষে রাজশাহী জেলা পরিষদ কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল সহ প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ করা হয়। রাজশাহী জেলার ৯টি উপজেলার ২৪ জন প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ করেন রাজশাহী জেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার ও জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহানা আখতার জানান।
এসময় আরো উপস্থিত ছিলেন রাজশাহী জেলা পরিষদের সংরক্ষিত সদস্য-৪ ও প্যানেল চেয়ারম্যান-৩ নারগীস বিবি, সংরক্ষিত সদস্য-৫ জয় জয়ন্তী সরকার মালতি, সংরক্ষিত সদস্য-২ শিউলি রাণী সাহা, সংরক্ষিত সদস্য কৃষ্ণা দেবী, ইঞ্জিনিয়ারিং এন্ড সার্ভে ইন্সটিটিউটের অধ্যক্ষ মাহমুদ হোসেন, প্রকৌশলী মাসুক-ই-মাহমুদ, প্রধান হিসাবরক্ষক আব্দুল মান্নান সহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
শিক্ষাবোর্ড: রাজশাহী শিক্ষাবোর্ডে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় “বঙ্গবন্ধুর উন্নয়ন দর্শন ও বর্তমান বাংলাদেশ” বিষয়ে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন রাজশাহী শিক্ষাবোর্ডের সাবেক চেয়ারম্যান প্রফেসর নূরল আলম এবং “বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন ও বর্তমান শিক্ষা ব্যবস্থা” বিষয়ে বক্তব্য রাখেন প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার, ভূতত্ব ও খনি বিদ্যা বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজশাহী শিক্ষা বোর্ডের সচিব ড. মোয়াজ্জেম হোসেন, পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম, কলেজ পরিদর্শক প্রফেসর হাবিবুর রহমান।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যালয় পরিদর্শক প্রফেসর দেবাশীষ রঞ্জন রায়, উপ-পরিচালক (হিসাব ও নিরীক্ষা) বাদশা হোসেন, অফিসার্স কল্যাণ সমিতির সভাপতি ও উপ-বিদ্যালয় পরিদর্শক মুঞ্জুর রহমান খান ও বাংলাদেশ আন্তঃ শিক্ষা বোর্ড কর্মচারী ফেডারেশনের মহাসচিব ও কর্মচারী ইউনিয়নের সভাপতি হুমায়ুন কবীর (লালু)। আরও উপস্থিত ছিলেন রাজশাহী শিক্ষাবোর্ডের সকল শ্রেণির কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। অনুষ্ঠান সঞ্চালকের দায়িত্বে ছিলেন বোর্ডের উপ-বিদ্যালয় পরিদর্শক মুঞ্জুর রহমান খান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মোহা. মোকবুল হোসেন।
বরেন্দ্র বিশ^বিদ্যালয়: দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের কাজলা ভবনে আলোচনাসভা,সঙ্গীত পরিবেশন, কবিতা আবৃত্তি, কেক কাটা ও সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে খাবার ও বস্ত্র বিতরণ করা হয়।
অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এবং কেক কেটে অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে বস্ত্র ও খাবার বিতরণ করা হয়।
এসময় উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মো. মহিউদ্দীন, সমাজবিজ্ঞান বিভাগের প্রধান ড. মো. ফয়জার রহমান, সাংবাদিকতা বিভাগের কো-অর্ডিনেটর মো.শাতিল সিরাজ, প্লানিং অ্যান্ড ডেভেলপমেন্টের সহকারী পরিচালক সিরাজুর রহমানসহ বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
এদিকে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য ও ট্রেজারার প্রফেসর ড. মোখলেসুর রহমানের সভাপতিত্বে অনলাইন আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন -বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা প্রফেসর ড. এম.সাইদুর রহমান খান। বিশেষঅতিথি হিসেবে ছিলেন উপাচার্য প্রফেসর ড. এম.ওসমান গনি তালুকদার,ভারপ্রাপ্ত উপ-উপাচার্য প্রফেসর শহিদুর রহমান, রেজিস্ট্রারড. মো. মহিউদ্দীনসহ বিভিন্ন বিভাগের প্রধান, কো-অর্ডিনেটর, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি: নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কেন্দ্রীয় লাইব্রেরিতে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার’ উদ্বোধন করা হয়। এছাড়া বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান কথাসাহিত্যিক ও নারী উদ্যোক্তা অধ্যাপক রাশেদা খালেক।
উপাচার্য বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. আবদুল খালেকের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপ-উপাচার্য প্রফেসর ড. মুহম্মদ আবদুল জলিল। আরো বক্তব্য রাখেন, ইংরেজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আব্দুর রউফ। ড. নাসরীন লুবনার সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, কোঅর্ডিনেটর, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
র‌্যাব-৫: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশত বার্ষিকী উদ্যাপন উপলক্ষে র‌্যাব-৫, রাজশাহী যোহরের নামাজ শেষে দোয়া ও বিশেষ মোনাজাতের আয়োজন এবং রাজশাহী মহানগরীর কাশিয়াডাঙ্গা থানাধীন মোল্লাপাড়া হড়গ্রাম এলাকায় অসহায় ও দরিদ্রদের মাঝে খাবার বিতরণ করে।
খাবার বিতরণের অনুষ্ঠানে র‌্যাব-৫, রাজশাহীর অধিনায়ক লেঃ কর্নেল মোঃ আব্দুল মোত্তাকিম এসপিপি, পিএসসি, জি উপস্থিত থেকে খাবার প্যাকেট বিতরণ করেছেন। এ সময়ে র‌্যাব-৫ এর অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
জেলা যুব মহিলা লীগ: বাংলাদেশ যুব মহিলা লীগ রাজশাহী জেলার আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মদিন পালন করেছে ।
বুধবার রাজশাহী কলেজে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিত্বে শ্রদ্ধা নিবেদন করেন রাজশাহী জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক বিপাশা খাতুন। শ্রদ্ধা নিবেদনের সময় রাজশাহী জেলা যুব মহিলা লীগের জেলা, উপজেলা পৌরসভা ও ইউনিয়নের সভাপতি-সাধারণ সম্পাদকসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
নগর ছাত্রলীগ: রাজশাহী মহানগর ছাত্রলীগের উদ্যোগে রাজশাহী মহানগর কার্যালয়ে বুধবার সন্ধ্যা ৭টায় আলোচনাসভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগ, কেন্দ্রীয় বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির সদস্য, বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী জেলার সদস্য ও বাংলাদেশ ছাত্রলীগ, কেন্দ্রীয় নির্বাহী সংসদের সাবেক সহ-সভাপতি ডা.আনিকা ফারিহা জামান অর্ণা। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্রলীগ, রাজশাহী মহানগরের সাবেক সাধারণ সম্পাদক মাহমুদ হাসান রাজিব। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ছাত্রলীগ, রাজশাহী মহানগরের সভাপতি নূর মোহাম্মদ সিয়াম। সভা সঞ্চালনা করেন বাংলাদেশ ছাত্রলীগ, রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক ডাঃ সিরাজুম মুবিন সবুজ। আলোচনা সভায় উপ¯ি’ত ছিলেন বাংলাদেশ ছাত্রলীগ, রাজশাহী মহানগর ও এর অন্তর্ভূক্ত সকল সাংগঠনিক ইউনিটের নেতাকর্মীবৃন্দ। আলোচনা সভা শেষে কেক কেটে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন করা হয়।
চাঁপাইনবাবগঞ্জ জেলা সমিতির: রাজশাহীতে অবস্থিত চাঁপাইনবাবগঞ্জ জেলা সমিতির আয়োজনে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সংগঠনটির পক্ষ থেকে আলোচান সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজসেবী ও নারী নেত্রী শাহীন আকতার রেনী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক হবিবুর রহমান। স্বাগত বক্তব্য পাঠ করেন ইঞ্জিনিয়ার আশরাফুল ইসলাম।
শালবাগান বাজার ব্যবসায়ী সমিতির : শালবাগান বাজার ব্যবসায়ী সমিতির আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালিত হয়েছে। বুধবার সংগঠনটির কার্যালয়ে কেক কেটে দিবসটি উদযাপন করা হয়। অনুষ্ঠানে সংগঠনটির সকল সদস্য ও ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
জনতা ব্যাংক লিমিটেড: রাজশাহীতে জনতা ব্যাংক লিমিটেডের উদ্যোগে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালিত হয়েছে। ১৭ মার্চ নগরীর আলুপট্টি মোড়ে সংক্ষিপ্ত পথসভার আয়োজন করা হয়। পথ সভায় জাতির জনকের সমগ্র জীবনের ওপর আলোকপাত করে বক্তব্য রাখেন জনতা ব্যাংক লিমিটেড এরিয়া অফিস রাজশাহীর ডিজিএম তাপস কুমার মজুমদার, এরিয়া অফিসের সহকারী মহাব্যবস্থাপক সফিকুর রহমান, ট্রেনিং সেন্টার রাজশাহীর সহকারী মহাব্যবস্থাপক নূর আলম, কর্পোরেট শাখা রাজশাহীর ইনচার্জ সঞ্জয় কুমার মৈত্র এবং জনতা ব্যাংক লিমিটেড রাজশাহীর বিভিন্ন স্তরের কর্মকর্তা জনাব সামায়ে নুর সাফিনা বেগম, মোজাম্মেল হক, সোহেল সারওয়ার জাহান, আব্দুল কুদ্দুস, দিলীপ কুমার তালুকদার প্রমুখ। আলোচনায় বক্তরা জাতির পিতার সাহস, ত্যাগ এবং মহত্ত্বের কথা উল্লেখ করে তার আদর্শে জীবন গড়ার প্রত্যয় ব্যক্ত করেন এবং বঙ্গবন্ধুর রুহের মাগফিরাত কামনা করেন । পথসভা শেষে আলুপট্টি মোড় হতে রাজশাহী কলেজ পর্যন্ত শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রা শেষে রাজশাহী কলেজে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
আইইবি রাজশাহী কেন্দ্র : নানা আযোজনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপন করেছে আইইবি, রাজশাহী কেন্দ্র ও বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ। বুধবার সকালে আইইবি রাজশাহী কেন্দ্রের চত্ত্বরে জাতীয় পতাকা উত্তোলনের পর কুমারপাড়াস্থ মহানগর মহানগর আওয়ামীলীগ কার্যালয়ে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পিত শ্রদ্ধা নিবেদন করেন।
এসময় অন্যদের মধ্যে আইইবি রাজশাহী কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী আবুল বাসার, সম্মানী সম্পাদক প্রকৌশলী নিজামুল হক সরকার, ভাইস-চেয়ারম্যান (প্রশাসন) অধ্যাপক ড. প্রকৌশলী শামিমুর রহমান, ভাইস-চেয়ারম্যান (একাডেমিক) অধ্যাপক ড. প্রকৌশলী আব্দুল আলীম, বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ, রাজশাহীর সভাপতি, প্রকৌশলী লুৎফুর রহমান ও সাধারণ সম্পাদক প্রকৌশলী আসিক রহমান, কেন্দ্রীয় কাউন্সিল সদস্য ড. প্রকৌশলী এনএইচএম কামরুজ্জামান সরকার, প্রকৌশলী জাহাঙ্গীর আলম, প্রকৌশলী হাসিবুল হুদা, প্রকৌশলী তারেক মোশাররফ, অধ্যাপক ড. প্রকৌশলী নজরুল ইসলাম মন্ডল, প্রকৌশলী তরিকুল ইসলাম, প্রকৌশলী জিন্নুরাইন খান, প্রকৌশলী শাহীনুল ইসলাম, প্রকৌশলী হারুন আর রশিদ, প্রকৌশলী নাজমুল হুদা, প্রকৌশলী মোখলেসুর রহমান, অধ্যাপক ড. প্রকৌশলী নিরেন্দ্রনাথ মুস্থাফি, প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন, প্রকৌশলী শোয়াইব মুহাম্মদ শাইখ, প্রকৌশলী মোহাম্মদ শফিকুল ইসলাম, প্রকৌশলী আসিফ আল আমিন সাফি, প্রকৌশলী সামিউল ইসলাম (রবিন), প্রকৌশলী সাদেকুর রহমান, প্রকৌশলী প্রকৌশলী নাসির উদ্দিন শাহ্, প্রকৌশলী ওয়াসেক আহমেদ, প্রকৌশলী শাহ আলম, প্রকৌশলী ইকবাল হোসেন সুমন প্রমুখ।
রাজশাহী দরিদ্র ফাউন্ডেশন: রাজশাহীতে দরিদ্র ফাউন্ডেশনের উদ্যোগে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালিত হয়েছে। শালবাগান পাওয়ার হাউজের মোড়ে রাত সাড়ে ৮টার দিকে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সেইসঙ্গে কেক কাটা হয়েছে। এতে উপস্থিত ছিলেন রাজশাহী দরিদ্র ফাউন্ডেশনের সভাপতি রুবেল হোসেন, সাধারণ সম্পাদক শাহিন শেখ, সাংবাদিক এমএ আরিফসহ স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
রেশম বোর্ড: বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ড হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২১ যথাযোগ্য মর্যাদায় ও স্বাস্থ্য বিধি অনুসরণপূর্বক উদযাপন করে। সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হয়। জাতির পিতার জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষ্যে বোর্ড প্রধান কার্যালয় ও আঞ্চলিক রেশম সম্প্রসারণ কার্যালয়, রাজশাহী বর্ণিল আলোক সজ্জায় সজ্জিত করা হয়।
বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের কর্মকর্তা-কর্মচারীগণসহ বোর্ডের মহাপরিচালক মু: আবদুল হাকিম জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। তারপর বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে কেক কাটা হয়। এরপর আলোচনাসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। মু: আবদুল হাকিম, মহাপরিচালক, বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় জাতির পিতার দর্শন, দেশের প্রতি, দেশের মানুষের প্রতি, শিশুদের প্রতি তার অকৃত্রিম ভালোবাসা এবং তাঁর দীর্ঘ সংগ্রামী জীবনের উপর আলোকপাত করা হয়। আলোচনা শেষে জাতির পিতা ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের এবং স্বাধীনতা সংগ্রামে বীর শহীদদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।
এসময় বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের পরিচালক(গবেষণা ও প্রশিক্ষণ) জনাব এ.কে.এম আমিরুল ইসলাম, পরিচালক(প্রশাসন) জনাব সৈয়দ মোস্তাক হাসান, পরিচালক(উৎপাদন ও বিপণন) জনাব মোছা: নাছিমা খাতুন, পরিচালক(সম্প্রসারণ) জনাব মোহাম্মদ এমদাদুল বারীসহ বোর্ডের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
রাজশাহী কলেজ: বর্নিল আয়োজনে রাজশাহী কলেজে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বুধবার কলেজে র‌্যালী, বেলুন উড়ানো, পুষ্পস্তবক অর্পণ, কেক কাটা, সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতা, আলোচনা সভা, দোয়া মাহফিল ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সদ্য বিদায়ী অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান বলেন, অর্থনৈতিকভাবে বাংলাদেশ দ্রুত সমৃৃদ্ধি লাভ করছে। এর কারণ বর্তমান প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা যথাযথভাবে বঙ্গবন্ধুর আদর্শ ও নীতি বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করেছেন। কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) প্রফেসর মোহা. আব্দুল খালেকের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন দিবস উদযাপন কমিটির আহ্বায়ক প্রফেসর ড. মো. ইলিয়াছ উদ্দিন, আলোচনা সভার মূখ্য আলোচক প্রফেসর ড. খন্দকার মুজাহিদুল হক, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানসহ শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
নিউ গভ: ডিগ্রী কলেজ: দিবসটি উপলক্ষে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অধ্যক্ষ প্রফেসর ড. মোসা. আবেদা সুলতানার সভাপতিত্বে আলোচনা সভায় বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ ও বীর মুক্তিযোদ্ধা মোস্তাক হোসেন, উপাধ্যক্ষ প্রফেসর ড. মো. অলীউল আলম, শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর মো. কামরুজ্জামান এবং দিবস উদযাপন কমিটির আহ্বায়ক শিব শংকর সেন প্রমূখ উপস্থিত ছিলেন।
সভায় অর্থনীতি বিভাগের প্রভাষক মো. রাকিবুল হাফিজ “বঙ্গবন্ধু ও ছাত্র রাজনীতি: একটি ঐতিহাসিক পর্যালোচনা” শিরোনামে প্রবন্ধ উপস্থাপন করেন এবং অর্থনীতি বিভাগের প্রভাষক মুনমুন আহম্মদ প্রবন্ধের উপর আলোচনা করেন। অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধাদের উত্তরীয় ও ক্রেস্ট প্রদান করা হয়।
পবা উপজেলা প্রশাসন: ১৭ মার্চ বুধবার দিনব্যাপি এসব অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য আয়েন উদ্দিন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার শিমুল আকতার। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ ভারপ্রাপ্ত চেয়ারম্যান আরজিয়া বেগম, ভাইস চেয়ারম্যান ওয়াজেদ আলী খান, যুব উন্নয়ন কর্মকর্তা সঈদ আলী রেজা, আরএমপি কাটাখালি থানা ওসি জিল্লুর রহমান, এয়ারপোর্ট থানা ওসি নূর-ই-আলম সিদ্দিক, কাশিয়াডাঙ্গা থানা ওসি এসএম মাসুদ পারভেজ, শাহ মখদুম থানা ওসি সাইফুল ইসলাম।
পবা উপজেলা আ.লীগ: এদিন পবা উপজেলা পরিষদ নবনির্বাচিত চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা ইয়াসিন আলীর সভাপতিত্বে এসব অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য আয়েন উদ্দিন। এ সময় উপস্থিত ছিলেন পবা উপজেলা পরিষদ ভারপ্রাপ্ত চেয়ারম্যান আরজিয়া বেগম, ভাইস চেয়ারম্যান ওয়াজেদ আলী খান, উপজেলা আওয়াম লীগ সহসভাপতি গোলাম মোস্তফা, বেগম সুফিয়া হাসান, যুগ্মসাধারণ সম্পাদক মোতাহার হোসেন, সাংগঠনিক সম্পাদক আব্দুর রাজ্জাক, দপ্তর সম্পাদক আমিনুল ইসলাম, সহদপ্তর সম্পাদক নজরুল ইসলাম, প্রচার সম্পাদক সিদ্দিকুর রহমান, ইউপির চেয়ারম্যান গোলাম মোস্তফা, মফিদুল ইসলাম বাচ্চু, কামরুল হাসান রাজ, উপজেলা মহিলা আওয়ামী লীগ সভানেত্রী আফরোজা বেগম, যুব মহিলা লীগ সভাপতি হাসিনা বেগমসহ উপজেলার বিভিন্ন ইউনিয়ন ও ওয়ার্ড আওয়ামী লীগ ও এর সহযোগি সংগঠনের নেতৃবৃন্দ।
পবা উপজেলা দলিল লেখক সমিতি: পবা দলিল লেখক সমিতির সভাপতি এসএম আয়নাল হকের সভাপতিত্বে প্রধান অতিথি থেকে কেককাটেন পবা সাব-রেজিস্ট্রার রওশন আরা।
সমিতির সাধারণ লুৎফার রহমান তারেকের পরিচালনায় এ সময় বক্তব্য রাখেন সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক আলমগীর হোসেন, কোষাধ্যক্ষ মিজানুর রহমান। উপস্থিত ছিলেন আইন বিষয়ক সম্পাদক মেহেদী হাসান, দপ্তর সম্পাদক আনোয়ার হোসেন, সদস্য এজার আলী, সাবেক সিনিয়র সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা সাদিকুজ্জামান কাজল প্রমুখ।
নওহাটা পৌরসভা: এদিন বিভিন্ন অনুষ্ঠানে পৌর মেয়র হাফিজুর রহমান হাফিজের সভাপতিত্বে এসব অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য আয়েন উদ্দিন। এসময় উপস্থিত ছিলেন আজিজুল হক, দিদার হোসেন ভুলু, মাসুদ পারভেজ, মোখলেছুর রহমান, আবু বাক্কার সিদ্দিক, হাবিবুর রহমান, আফতাব উদ্দিন, আসমা বেগম, রেশভানু বেগম, রাশেদা বেগমসহ পৌরসভার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারিবৃন্দ।
হুজুরীপাড়া ইউনিয়ন পরিষদ: হুজুরীপাড়া ইউনিয়ন পরিষদের আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পবা উপজেলা ভারপ্রাপ্ত চেয়ারম্যান আরজিয়া বেগম, প্রধান বক্তা ছিলেন হুজুরীপাড়া ইউপির চেয়ারম্যান গোলাম মোস্তফা। অতিথি ছিলেন প্রভাষক মাসুদুর রহমান, হুজুরীপাড়া ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি লুৎফর রহমান, সহসভাপতি মামুনুর রশিদ। অনুষ্ঠান পরিচালনা করেন হুজুরীপাড়া ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আব্দুল হালিম।
আইএইচটি: দিবসটি উপলক্ষে রাজশাহী ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজিতে জাতীয় পতাকা উত্তোলন, পুষ্পস্তবক অর্পণ, কেক কাটা, আলোচনা সভা, দোয়া মাহফিল ও স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়। অধ্যক্ষ ডা. ফারহানা হক এসব কর্মসূচির উদ্বোধন করেন।
মেট্রোপলিটন কলেজ: দিবসটি উপলক্ষে রাজশাহী মেট্রোপলিটন কলেজে জাতীয় পতাকা উত্তোলন, পুষ্পস্তবক অর্পণ, অনলাইন কুইজ প্রতিযোগিতা ও আলোচনা সভার আয়োজন করা হয়। অধ্যক্ষ মো. সাইফুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন সহকারী অধ্যাপক ফেরদৌসী বেগম, মাহবুবা ইয়াসমীন, প্রভাষক বিধান চন্দ্র সরকার, মো. বজলুর রহমান প্রামানিক, মো. আখতার জামিল ও শিক্ষার্থী আতিকা ইয়াসমীন।
খাদেমুল ইসলাম বালিকা বিদ্যালয় ও কলেজ : দিবসটি উপলক্ষে খাদেমুল ইসলাম বালিকা বিদ্যালয় ও কলেজে জাতীয় পতাকা উত্তোলন, পুষ্পস্তবক অর্পণ, কেক কাটা, আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
অধ্যক্ষ রণজিৎ কুমার সাহার সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের গভর্নিং বডির সভাপতি ও বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর এবং মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এ্যাড. মো. আবদুল হাদী, সহকারী প্রধান শিক্ষক রতন কুমার মন্ডল, সহকারী অধ্যাপক রোকসানা পারভীন, সহকারী শিক্ষক ফাতেমা তুয-জহুরা প্রমুখ। সহকারী অধ্যাপক শিরীনা পারভীনের সঞ্চালনায় অনুষ্ঠানে দোয়া পরিচালনা করেন সহকারী শিক্ষক মোহাম্মদ আতিকুর রহমান।
চেম্বার অব কমার্স : দিবসটি উপলক্ষে রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির বোর্ড রুমে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এসময় উপস্থিত ছিলেন চেম্বারের সভাপতি মো. মনিরুজ্জামান, সিনিয়র সহ-সভাপতি মাসুদুর রহমান রিংকু, পরিচালক মো. শাহাদৎ হােসেন বাবু, মো. সাদরুল ইসলাম, রিয়াজ আহমেদ খান, সুলতান মাহমুদ সুমন, মো. আসাদুজ্জামান রবি, সাবেক পরিচালক গোলাম সারওয়ার স্বপন, মো. হারুন উর রশীদ, এম শরীফ, রাজশাহী মোবাইল ফোন ব্যবসায়ী সমিতির সভাপতি মো. আব্দুল হাই সিদ্দিকী, ইলেকট্রনিক্স ব্যবসায়ী সমিতির সভাপতি মাহামুদ আযম, বাংলাদেশ জুয়েলার্স সমিতির সভাপতি আসলাম উদ্দিন সরকার, রাজশাহী টাইলস এন্ড মোজাইক মার্চেন্ট এ্যাসোসিয়েশনের সভাপতি আনসার উদ্দীন আহমেদ, রাজশাহী উইমেন চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি সভাপতি রোজেটি নাজনিন, উইমেন এন্টারপ্রিনিয়ার্স এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ওয়েব) এর সভাপতি আঞ্জুমান আরা পারভীন লিপি প্রমূখ।
ইমাম প্রশিক্ষণ একাডেমী : দিবসটি উপলক্ষে রাজশাহী ইমাম প্রশিক্ষণ একাডেমী পবিত্র কুরআন খানী, আলোচনা সভা, মিলাদ ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। একাডেমীর উপ-পরিচালক ডা. মো. আসেম আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী ইসলামিক ফাউন্ডেশনের সাবেক পরিচালক সৈয়দ আমিনউদ্দিন মাহমুদ। অনুষ্ঠানে রাজশাহী ইমাম প্রশিক্ষণ একাডেমীর কর্মকর্তা-কর্মচারীগণ ও ১০৩৫ তম ব্যাচের ৯ টি জেলার ৯৯ জন প্রশিক্ষণার্থী ইমাম অংশ গ্রহণ করেন।
রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটি : দিবসটি উপলক্ষে বুধবার সকাল ১০টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে। ইউনিটির সভাপতি এম ওবায়দুল্লাহ ও সাধারন সম্পাদক মোফাজ্জল বিদ্যুতের নেতৃত্বে আরও উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান পৃষ্ঠপোষক অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) প্রফেসর মোহা. আব্দুল খালেক, সদ্য বিদায়ী অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান, শিক্ষক উপদেষ্টা মোস্তাফিজ শাওন, ইউনিটির সাংগঠনিক সম্পাদক মেহেদি হাসান সোহাগ, দপ্তর সম্পাদক হাসনাত হাকিম, অর্থ-সম্পাদক মাহাবুল ইসলাম, নির্বাহী সদস্য আবু সাঈদ রনি প্রমূখ।
রাজশাহীর বোয়ালিয়া লেডিস ক্লাব: বুধবার দুপুরে বোয়ালিয়া লেডিস ক্লাবে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে দুস্থ্য ও অসহায় মহিলাদের মাঝে সেলাই মেশিন ও নগদ অর্থ বিতরণ করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি অতিথি ছিলেন বোয়ালিয়া লেডিস ক্লাবের সভাতি ও রাজশাহীর বিভাগী কমিশনার ড. হুমায়ুন কবীরে সহধর্মিণী রুনা লায়লা। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও বিশিষ্ট সমাজসেবী শাহীন আকতার রেনী। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বোয়ালিয়া লেডিস ক্লাবের সহ-সভাপতি ও জেলা প্রশাসক আব্দুল জলিলের সহধর্মিণী তাহমিনা রহমান শিশির। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন রাজশাহী জেলা প্রশাসক কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক শাহানা আখতার জাহান সহ নারীনেত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।
ইউপি চেয়ারম্যান প্রার্থী ফিরোজ: রাজশাহীর দুর্গাপুর উপজেলার ২নং কিশমত গনকৈড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদপ্রার্থী ফিরোজ উদ্দিন। বুধবার দিবসটি উদযাপন উপলক্ষে তার উদ্যোগে উপজেলা পরিষদে কেক কাটা ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।
২নং কিশমত গনকৈড় ইউনিয়নের নিজ গ্রাম কয়ামাজমপুর হতে ১০০ মোটরসাইকেলযোগে উপজেলা চত্বরে শ্রদ্ধা নিবেদনের উদ্দেশ্যে রওনা দেন চেয়ারম্যান পদপ্রার্থী ফিরোজ উদ্দিন। পরে দুর্গাপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথি ছিলেন রাজশাহী-৫ আসনের সংসদ সদস্য এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য প্রফেসর ডা. মো. মনসুর রহমান। এসময় দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মহসিন মৃধা, দুর্গাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাসমত আলী প্রমুখ উপস্থিত ছিলেন।
এছাড়া আরও উপস্থিত ছিলেন ২নং কিসমত গণকৈড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদপ্রার্থী, তাহেরপুর ডিগ্রী কলেজ ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক, দুর্গাপুর উপজেলা কৃষকলীগের যুগ্মসাধারণ সম্পাদক, কারানির্যাতিত নেতা মো. ফিরোজ উদ্দিন, রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ইমতিয়াজ আহমেদ, ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি বেলাল হোসেন, ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেন, ইউনিয়ন কৃষকলীগের সাধারণ সম্পাদক আসলাম আলী, ৩নং ওয়ার্ড যুবলীগের সভাপতি মিন্টু রহমান, ৪নং ওয়ার্ড কৃষকলীগের সভাপতি শামসুদ্দিন মোল্লা, জিএমবি দ্বারা নির্যাতিত মৃত আজাহার আলী মেম্বারের বড় ছেলে তাহেরপুর কলেজের সাবেক ছাত্রলীগ নেতা গোলজার হোসেন হিটলারসহ দলীয় নেতা-কর্মীরা।
পিআইডিতে আলোচনা সভা : আঞ্চলিক তথ্য অফিস, রাজশাহী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করে। সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হয়। এ উপলক্ষ্যে আঞ্চলিক তথ্য অফিসের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপপ্রধান তথ্য অফিসার মোঃ তৌহিদুজ্জামান সভাপতিত্ব করেন ।
সভাপতি বলেন, পাকিস্তানি শাসকগোষ্ঠীর বৈষম্য আর শোষণের বিরুদ্ধে বঙ্গবন্ধুর সুদীর্ঘ সংগ্রাম এবং তাঁর আত্মত্যাগের ফলেই আজকের স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের জন্ম। বঙ্গবন্ধুর জন্ম না হলে স্বাধীন বাংলাদেশের জন্ম হতো না এবং আমরাও আজকের অবস্থানে থাকতাম না।
অনুষ্ঠানে বিভাগীয় জেলা তথ্য অফিসের পরিচালক মোহা. ফরহাদ হোসেন, আঞ্চলিক তথ্য অফিস, রাজশাহীর সিনিয়র তথ্য অফিসারদ্বয় মহা.শামসুজ্জামান এবং ফারুক মো. আব্দুল মুনিম বক্তব্য রাখেন।
উল্লেখ্য, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষ্যে রাজশাহী আঞ্চলিক তথ্য অফিসে আলোকসজ্জা করা হয়।
৫ নং হড়গ্রাম ইউনিয়নের ৯ নং ওয়ার্ড : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবর্ষ উপলক্ষে ৫নং হড়গ্রাম ইউনিয়ন ৯নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মোঃ আকুল হোসেন আকুলের শ্রদ্ধাঞ্জলি ও দোয়া মধ্যে দিয়ে কেক কাটা হয়। সে সময় উপস্থিত সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী, সাংগঠনিক সম্পাদক লিটন শেখ, যুব ও ক্রীড়া সম্পাদক মতিউর রহমান, আরও উপস্থিত ছিলেন ৯ নং যুগলীগ সভাপতি লিটন, ৯ নং ওয়ার্ড ছাত্রলীগ সভাপতি শুভ এবং আওয়ামী লীগের অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।
বঙ্গবন্ধু পাঠাগার: বঙ্গবন্ধু পাঠাগার ২৬নং ওয়ার্ড রাজশাহীর উদ্যোগে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উদযাপন উপলক্ষে এক আলোচনা সভা ও কেক কেটে জন্মশত বার্ষিকী উদযাপন করা হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু পাঠাগারের সভাপতি আবু বকর সিদ্দিক। সভায় উপস্থিত ছিলেন মুকবুল, সাবের আলী, কোরবান আলী পলাশ, জগদিশ প্রমুখ। এছাড়া আলোচনা সভা শেষে দোয়া খায়ের পরিচালনা করা হয়।

মার্চ ১৮
০৬:৪১ ২০২১

আরও খবর

Subcribe Youtube Channel

বিশেষ সংবাদ

২০৩০ সালে রমজান মাস হবে দুইটি

২০৩০ সালে রমজান মাস হবে দুইটি

আর মাত্র একদিন পরই শুরু হবে আত্মশুদ্ধি ও সিয়াম-সাধনার মাস রমজান। বছরের এই একটি মাসে আমরা আমলের মাধ্যমে সওয়াবকে ৭০ গুণ বাড়িয়ে নিতে পারি। ইংরেজি বর্ষপঞ্জি অনুযায়ী বছরে একবারই আসে রমজান মাস। কিন্তু কেমন হবে যদি বছরে দুইটি রমজান মাস হয়? হ্যাঁ- আগামীতে এমনই একটি বছর আসবে যেটিতে রমজান মাস

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

করোনাভাইরাস পরিস্থিতির অবনতির কারণে ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে এ সময়ে টিকা কার্ড নিয়ে টিকা গ্রহণের জন্য যাতায়াত করা যাবে বলে জানানো হয়েছে। সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, অতি জরুরি প্রয়োজন

বিস্তারিত