Daily Sunshine

জবইবিলে পাখি জরিপের পরিসংখ্যান প্রকাশ

Share

সাপাহার প্রতিনিধি: নওগাঁর সাপাহার উপজেলার ঐতিহ্যবাহী জবই বিলের ২০২১ সালের পাখি জরিপের পরিসংখ্যান আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে উপজেলা পরিষদ মিলনায়তনে এ জরিপ রিপোর্টে উদ্বোধন করেন সাপাহার উপজেলা নির্বাহী অফিসার কল্যাণ চৌধুরী।
অনুষ্ঠানে উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান হোসেন মন্ডল, সহকারী ভুমি কমিশনার সোহরাব হোসেন, থানার অফিসার ইনচার্জ (ওসি) তারেকুর রহমান উপস্থিত ছিলেন।
গত কয়েক বছর ধরে জবই বিল জীববৈচিত্র্য সংরক্ষণ ও সমাজ কল্যাণ সংস্থা, উপজেলা প্রশাসন বন্যপ্রাণী ব্যাবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ রাজশাহী এবং বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন বিবিসিএফ’র যৌথ উদ্যোগে এ বিলের পাখি জরিপ করা হয়।
সূত্র ধরে সংগঠনগুলির সম্মিলিত প্রচেষ্টায় এবছর আবার ওই বিলে পাখি জরিপ করা হয়। পাখি জরিপ শেষে অনুষ্ঠানের দিন জবই বিল জীববৈচিত্র্য সংরক্ষণ ও সমাজ কল্যাণ সংস্থার সভাপতি সোহানুর রহমান সবুজ তার সংগঠনের সকল সদস্যদের নিয়ে বিলে পাখি জরিপের পরিসংখ্যান তথ্য উপাত্যসহ উপজেলা প্রশাসনের নিকট হস্তান্তর করেন।
সংস্থাগুলোর জরিপ মতে এবছর বিলে পরিযায়ী পাখিদের মধ্যে পাতি-সরালি ৪ হাজার, লাল ঝুটি-ভ’তিহাস ২শ, গিরিয়া হাস ১ হাজার ২শ, পাতি-তিলি হাঁস ২শ, টিকি হাঁস ৫০টি, পিয়াং হাঁস ১ হাজার, কালা পাখ-ঠেঙ্গি ২০টি, গেওয়ালা-বাটান ৫০টি, প্রশান্ত সোনা গিরিয়া ২শ, পাতি ভ’তি হাঁস ৭৫০টি, কালাা মাথা গাংচিল ৪টি, পশ্চিমা কানা কাপসি ২টি, চখা চখি ১শ, দেশী পাখির মধ্যে চা পাখি ৪শ, বেগুনী বক ২টি, কনি বক ৫০টি, বাজলা বক ৫০্িট, গো-বক ৪২টি, শামুখখোল হাজার, পানকৌড়ী ২শ, খাটো কান পেঁচা ২টি, বড় বক ১৫টি, মাছ মুরাল ২টি, সাপ পাখি ৩টি, ধুপনি ১শ, পাকড়া মাছ রাঙ্গা ১০টি, পাতি মাছ রাঙ্গা ৫০টি ও সাদা বুক মাছ রাঙ্গা ১০টিসহ দেশী বিদেশী মিলে সর্বমোট ৯ হাজার ৭১২টি পাখি এখন জবই বিলে রয়েছে। যা গত কয়েক বছরের তুলনায় একটু হলেও বেশী।
সংস্থাগুলোর মতে বৃহত এ বিলের কোন এক অংশে সরকারীভাবে পাখিদের জন্য একটি অভয়াশ্রম গড়ে তুলতে পারলে হয়তো প্রতিবছর পাখির সংখ্যা বৃদ্ধিসহ বিলে পাখিদের আনাগোনায় সারা বছর সারা বিল মুখরিত হয়ে থাকতো। অচিরেই এ বিলে পাখির জন্য একটি অভয়াশ্রম গড়ে তোলার জন্য সংস্থা ও এলাকাবাসী সরকারের সংশিষ্টি দপ্তরের প্রতি দৃষ্টি আকর্ষন করেছেন।

মার্চ ১৭
০৬:২০ ২০২১

আরও খবর

Subcribe Youtube Channel

বিশেষ সংবাদ

কী বন্ধ, কী খোলা জেনে নিন

কী বন্ধ, কী খোলা জেনে নিন

করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির প্রেক্ষাপটে ১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত দেশের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ থাকছে, বন্ধ থাকছে যানবাহনও। বিধি-নিষেধ থাকছে সার্বিক কার্যাবলী ও চলাচলেও। সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। বন্ধ থাকছে: সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস/আর্থিক প্রতিষ্ঠান। সকল প্রকার পরিবহন (সড়ক, নৌ, রেল, অভ্যন্তরীণ

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

করোনাভাইরাস পরিস্থিতির অবনতির কারণে ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে এ সময়ে টিকা কার্ড নিয়ে টিকা গ্রহণের জন্য যাতায়াত করা যাবে বলে জানানো হয়েছে। সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, অতি জরুরি প্রয়োজন

বিস্তারিত