Daily Sunshine

চেয়ারম্যান পদে লড়তে চান কহিনূর বেগম

Share

স্টাফ রিপোর্টার: আগামী ১১ এপ্রিল প্রথম ধাপে সারাদেশের ৩৭১টি ইউনিয়ন পরিষদে ভোট গ্রহণের দিন নির্ধারণ করে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এই ধাপে রাজশাহী জেলায় কোন ইউনিয়ন পরিষদের নির্বাচন না থাকলেও বিশেষ করে আওয়ামী লীগের শিবিরে ঢেও লেগেছে জোরেশোরেই। দলীয় মনোনয়ন পেতে দৌড়ঝাপ শুরু করেছেন প্রত্যাশিরা। গ্রুপিং-লবিং চালিয়ে যাচ্ছেন তারা। দান-দক্ষিণা থেকে শুরু করে সভা সমাবেশে ব্যস্ত হয়ে পড়ছেন। অনেকে দলীয় ফরম উত্তোলন করেছেন। তবে এ দলের ৩৩ শতাংশ নারী প্রতিনিধি থাকার কথা থাকলেও এখনো তা সদুরেই রয়েছে। এরপরেও জেলার দুর্গাপুর উপজেলার নোয়াপাড়া ইউনিয়নের চেয়ারম্যান পদে দলীয় মনোনয়নের প্রত্যাশা করছেন কহিনুর বেগম।
ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ৩৭১টি ইউনিয়ন পরিষদের মধ্যে ২৫০টিতে মনোনীত প্রার্থীর নাম ঘোষণা করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। এরমধ্যে ৮ জন নারী। রাজনৈতিক দলগুলো নারীর ক্ষমতায়নের কথা বললেও চলমান ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে তার কোনো প্রতিফলন থাকবে না এটাই স্বাভাবিক বলে মনে করেন অনেকেই। এরআগের ইউপি নির্বাচনের ফল পর্যালোচনা করে এমনটাই মনে হয়েছে। তবে এবারে রাজনৈতিক দলগুলো নারীদের অগ্রাধিকার দিতে সুমতি হোক এটাই প্রত্যাশা করেন নারী নেতৃত্ব।
নারী নেত্রীদের মতে, বিষয়টি গণপ্রতিনিধিত্ব আদেশের চেতনার পরিপন্থী। গণপ্রতিনিধিত্ব আদেশের ৯০বি ধারায় বলা হয়েছে, ২০২০ সালের মধ্যে রাজনৈতিক দলের কেন্দ্রীয় কমিটিসহ সব স্তরে ৩৩ শতাংশ নারীর প্রতিনিধিত্ব নিশ্চিত করার কথা থাকলেও সেটা করা হয়নি। এ ব্যাপারে আওয়ামী লীগ ও বিএনপিতে নারীদের প্রার্থী করার হার খুবই নগন্য। এক পরিসংখানে দেখা যায়, এখন পর্যন্ত আওয়ামী লীগ দশমিক ৯৫ শতাংশ এবং বিএনপি দশমিক ৫৭ শতাংশ ইউপিতে নারীদের চেয়ারম্যান পদে মনোনয়ন দিয়েছে।
তবে নারী নেতৃত্ব ও নারীর ক্ষমতায়নে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করতে চান কোহিনুর বেগম। তিনি জেলার দুর্গাপুর উপজেলার নোয়াপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানিয়েছেন। তবে তিনি আওয়ামী লীগের নৌকা প্রতিকে ভোট করবেন বলে জানিয়েছেন। তিনি দুর্গাপুর উপজেলা মহিলা আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন। তিনি নোয়াপাড়া ইউনিয়নের সংরক্ষিত আসনের তিনবারের নির্বাচিত নারী সদস্য। চেয়ারম্যান পদে নির্বাচনের জন্য উঠান বৈঠকসহ বিভিন্ন কর্মসুচি চালিয়ে যাচ্ছেন। একদিকে জনমত সৃষ্টি এবং অন্যদিকে দলীয় মনোনয়ন পেতে নেতৃবৃন্দের সাথে যোগাযোগ রক্ষা করে চলেছেন।
কহিনুর বেগম জানান, দল থেকে আমাকে মনোনয়ন দিলে নির্বাচন করবেন। পাশাপাশি তিনি বিজয়ী হবেন বলে আশাবাদি।

মার্চ ১৬
০৬:৫০ ২০২১

আরও খবর

Subcribe Youtube Channel

বিশেষ সংবাদ

মামুনুল হককে আদালতে নেয়া হচ্ছে

মামুনুল হককে আদালতে নেয়া হচ্ছে

বাংলাদেশ হেফাজতে ইসলামের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মামুনুল হককে আজ সকাল ১০টার পর আদালতে নেয়া হবে। আজ সোমবার সকালে মোহাম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল লতিফ গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। গতকাল রবিবার বেলা ১২ টা ৫০ মিনিটের দিকে মোহাম্মদপুরের জামিয়া রাহমানিয়া আরাবিয়া মাদরাসা থেকে মামুনুল হককে গ্রেফতার করে ঢাকা মহানগর পুলিশের

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

করোনাভাইরাস পরিস্থিতির অবনতির কারণে ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে এ সময়ে টিকা কার্ড নিয়ে টিকা গ্রহণের জন্য যাতায়াত করা যাবে বলে জানানো হয়েছে। সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, অতি জরুরি প্রয়োজন

বিস্তারিত