Daily Sunshine

রাবিতে অধ্যাপক অরুণ কুমার বসাকের গ্রন্থ প্রকাশ

Share

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পদার্থবিজ্ঞান বিভাগের ইমেরিটাস অধ্যাপক অরুণ কুমার বসাকের লেখা ‘বিশ্ববিদ্যালয় শিক্ষা মানবতা’ বিষয়ক গ্রন্থ প্রকাশ করা হয়েছে। সোমবার বেলা সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে গ্রন্থটি প্রকাশ করা হয়। গ্রন্থটিতে অধ্যাপক অরুণ কুমার বসাকের শিক্ষা, সমাজ, সংস্কৃতি বিষয়ক ৩৪টি প্রবন্ধ রয়েছে।
অনুষ্ঠানে অর্থনীতি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক সনৎ কুমার সাহার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে রাজশাহী-২ আসনের সাংসদ ও রাকসুর সাবেক ভিপি ফজলে হোসেন বাদশা বলেন, তিনটি জিনিস সংকটে থাকলে বাংলাদেশ সংকটে থাকবে। সেগুলো হলো বিশ^বিদ্যালয়, শিক্ষা এবং মানবতা। বর্তমানে বাংলাদেশের জাতীয় বিশ^বিদ্যালয়সহ প্রায় সকল পাবলিক বিশ^বিদ্যালয়গুলো সংকটের মধ্যে রয়েছে। করোনাকালে শিক্ষা নিয়ে অনেক বিতর্ক চলছে। শিক্ষার্থীরা কেনো আজ শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে বলছে সেটা আমাদের বোঝা দরকার।
বইটির বিষয়ে অধ্যাপক অরুণ কুমার বসাক বলেন, লেখাপড়ার মান আমাদের দেশে অত্যন্ত নিম্ন এবং এর মান যদি উন্নত না হয় তবে বাংলাদেশের ভবিষ্যৎ বলতে কিছুই থাকবে না। বিশেষ করে, বিশ্বের উন্নতি ক্রমেই দ্রুততর হচ্ছে। এমন পরিস্থিতিতে আমাদের করণীয় কী, তাই নিয়ে জীবনের সাঁঝবেলার ভাবনা – চিন্তা সম্বলিত আমার লেখাগুলো একসঙ্গে প্রকাশিত গ্রন্থটিতে স্থান পেয়েছে। লেখাগুলাের প্রতিপাদ্য বিষয়ে উৎসাহ দান করেছেন আমার ছাত্রছাত্রীরা। আমার স্ত্রী (স্বর্গীয়) দেবীকা বসাক বইটি প্রকাশে প্রবল উৎসাহ দেখিয়েছিলেন। তাঁর প্রচেষ্টাতেই এ গ্রন্থ প্রকাশের উদ্যোগ নেয়া হয়। কিন্তু, দুর্ভাগ্য- তিনি হঠাৎই চিরবিদায় নিলেন। এ নিয়ে আমি অপ্রকাশের ভারে জর্জরিত।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন, অনুষ্ঠানের সম্মানিত অতিথি বিশিষ্ট কথাসাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হক, রাবির সাবেক উপাচার্য এবং যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের সাবেক হাইকমিশনার অধ্যাপক এম সাইদুর রহমান খান, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সুশান্ত কুমার দাস, বিশিষ্ট রাজনীতিক আব্দুল ওয়াদুদ দারা ও পেনিনসুলা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মনোয়ারুল হক, গণিত বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক সুব্রত মজুমদার প্রমুখ।
অধ্যাপক অরুণ কুমার বসাক প্রায় পাঁচ দশকেরও বেশি সময় ধরে রাজশাহী বিশ্ববিদ্যালয় পদার্থবিজ্ঞান বিভাগে অধ্যাপনা করছেন। বর্তমানে তিনি এই বিভাগের ইমেরিটাস অধ্যাপক। রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাড়াও তিনি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা এবং বার্মিংহাম, ওহাইও স্টেট, কেন্ট স্টেট ও সাউদার্ন ইলিনয় বিশ্ববিদ্যালয় ও আইসিটিপিতে গবেষণা করেছেন। অধ্যাপক বসাক পদার্থবিজ্ঞানে বিএসসি অনার্স ও এমএসসিতে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অর্জন করেন। যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে তিনি নিউক্লিয়ার ফিজিক্সে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

মার্চ ১৬
০৬:৪৬ ২০২১

আরও খবর

Subcribe Youtube Channel

বিশেষ সংবাদ

কী বন্ধ, কী খোলা জেনে নিন

কী বন্ধ, কী খোলা জেনে নিন

করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির প্রেক্ষাপটে ১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত দেশের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ থাকছে, বন্ধ থাকছে যানবাহনও। বিধি-নিষেধ থাকছে সার্বিক কার্যাবলী ও চলাচলেও। সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। বন্ধ থাকছে: সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস/আর্থিক প্রতিষ্ঠান। সকল প্রকার পরিবহন (সড়ক, নৌ, রেল, অভ্যন্তরীণ

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

করোনাভাইরাস পরিস্থিতির অবনতির কারণে ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে এ সময়ে টিকা কার্ড নিয়ে টিকা গ্রহণের জন্য যাতায়াত করা যাবে বলে জানানো হয়েছে। সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, অতি জরুরি প্রয়োজন

বিস্তারিত