Daily Sunshine

গাভী পালন করে স্বাবলম্বী ছাত্রলীগ নেতা

Share

মাহফুজুর রহমান প্রিন্স, বাগমারা: বিদেশী গাভী পালন করে স্বাবলম্বী হয়েছেন বাগমারার এক ছাত্রলীগ নেতা। তিনি আব্দুল মজিদ ভবানীগঞ্জ সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগের সাধারন সম্পাদক। আব্দুল মজিদ তার নিজ গ্রাম ভবানীগঞ্জ পৌরসভার দানগাছী মহল্লায় ছোট পরিসরে বিদেশী গাভীর খামার গড়ে তুলেছেন।
বর্তমানে আব্দুল মজিদের খামারে গাভীর সংখ্যা চারটি। এই চারটি গাভীই অস্ট্রেলিয়ান ফিজিয়ান জাতের । চারটি গাভীর পেটেই এখন বাছুর রয়েছে। প্রায় বছর দেড়েক আগে আব্দুল মজিদ গড়ে একলাখ বিশ হাজার থেকে দেড় লক্ষ টাকা করে গাভীগুলো ক্রয় করেন। বর্তমানে এসব গাভীর বাজার মূল্য আড়াই থেকে সাড়ে তিনলাখ টাকা হবে বলে জানান আব্দুল মজিদ। তবে আব্দুল মজিদ গাভী গুলোর বাছুর প্রসব পর্যন্ত খামারে রাখেননা তার আগেই বিক্রি করে দিয়ে আবারও বকনা জাতের বিদেশী গরু কিনে খামারে লালনপালন করেন। এভাবেই টিকিয়ে রেখেছেন আব্দুল মজিদ তার বিদেশী গাভীর খামার। এভাবে গাভী পালন করে সকল খরচ বাদে বছরে প্রায় তিন থেকে সাড়ে তিন লাখ টাকা লাভ টিকে । আবদুল মজিদ তার খামার আরো বড়ো করার পরিকল্পনা করছেন। যাতে বিশ পঁচিশটি গরু আনায়েসে পালন করা যায়।
শুধু গাভী পালনই নয় আব্দুল মজিদ একজন মৎস চাষীও । তার নিজস্ব সহ লীজ নেওয়া মিলে প্রায় ৫০/৬০ বিঘা আয়তনের পুকুর রয়েছে। এখানেও তিনি সফলতার সাথে মাছ চাষ করে বছরে কমপক্ষে আরো তিন লক্ষ টাকার মত মুনাফা করে থাকেন। একই কলেজের ছাত্রলীগের সভাপতি নাদিরুজ্জামান মিলন জানান, কর্ম উদ্যোমী আব্দুল মজিদ যে কাজে হাত দেন সেখানেই সফলতা লাভ করেন। বাগমারা প্রেসক্লাবের সাবেক সভাপতি ইউসুফ আলী সরকার জানান, আব্দুল মজিদ রাজনীতিতে যেমন সফল খামারী ও মৎসচাষী হিসাবেও তেমন সফলতা অর্জন করে চলেছেন। ছাত্রলীগে নেতা জেবাল আহম্মেদ ও সান্টু সহ একাধিক নেতা কর্মীরা জানান, মজিদ ভাই উপজেলা ছাত্রলীগের সভাপতি সভাপতি প্রার্থী হিসাবে প্রচার প্রচারনা ও গণসংযোগ শুরু করেছেন। তাদের মতে আজকের ছাত্ররাজনীতিতে মজিদ ভাইয়ের মত সফল আত্মকর্মী ও সফল উদ্যোক্তা খুবই প্রয়োজন।

মার্চ ১৫
০৬:০৫ ২০২১

আরও খবর

Subcribe Youtube Channel

বিশেষ সংবাদ

লকডাউনে খোলা থাকবে শিল্প কারখানা

লকডাউনে খোলা থাকবে শিল্প কারখানা

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আগামী বুধবার থেকে কঠোর লকডাউনে জরুরি সেবা ছাড়া সবকিছু বন্ধ রাখার পরিকল্পনা করেছিল সরকার। তবে বাধ সাধেন তৈরি পোশাকশিল্প মালিকেরা। তাঁরা দাবি করেন, কারখানা বন্ধ করলে ক্রয়াদেশ হারাবে বাংলাদেশ। তা ছাড়া শ্রমিকেরা ছুটিতে গ্রামের বাড়ির দিকে রওনা দিলে সংক্রমণ আরও ছড়াবে। ভার্চ্যুয়াল মাধ্যমে আজ রোববার বেলা তিনটায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৫২ হাজার শুন্যপদের তালিকা প্রকাশ করলো এনটিআরসিএ

৫২ হাজার শুন্যপদের তালিকা প্রকাশ করলো এনটিআরসিএ

বেসরকারি স্কুল,কলেজ,মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে এন্ট্রি লেভেলে ৫৪ হাজার ৩০৭ টি পদে শিক্ষক নিয়োগে তৃতীয় গনবিজ্ঞপ্তি প্রকাশ করেছে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের দ্বায়িত্বে থাকা শিক্ষাপ্রতিষ্ঠান এনটিআরসিএ।মঙ্গলবার ৩০ মার্চ এ গনবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।আগামী ৪ এপ্রিল সকাল ১০ টা থেকে ৩০ এপ্রিল রাত ১২ টা পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। তবে

বিস্তারিত