Daily Sunshine

মুকুলের ভারে নুয়ে পড়েছে আমগাছ

Share

ভোলাহাট প্রতিনিধি: আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জ জেলার ভোলাহাট উপজেলা। মুকুলেই ভেঙ্গে পড়ছে আম গাছ। আবহাওয়া অনুকূলে থাকলে উৎপাদন লক্ষ্যমাত্রা গত বছরের চেয়ে অনেক বেশী হবে। তবে হতাশায় আছেন আম ব্যবসায়ী ও আম বাগান মালিকেরা। প্রচুর মুকুল আসলেও কেনা-বেচা হচ্ছে না আম বাগান।
ভোলাহাট উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, ভোলাহাট উপজেলায় মোট ২৪ হাজার ৭৫ বিঘা জমিতে আম বাগান রয়েছে। এ বছর আমের উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২৫ হাজার ৬৮০ মেট্রিক টন যা গত বছরের থেকে বেশী। গতবছর উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছিলো ২১ হাজার ৫৬০ মেট্রিক টন। এ দিকে উপজেলার বিভিন্ন আম বাগান ঘুরে দেখা গেছে মুকুলের ভারেই আম গাছগুলো ভেঙ্গে পড়ার উপক্রোম। এ সময় স্থানীয়রা জানান এ বছর আম বাগানে গাছে গাছে প্রচুর মুকুল আসলেও প্রকৃতিক দুর্যোগ আসলে আমের ভাগ্যে বিপর্য ঘটতে পারে।
এদিকে প্রকৃতিক দুর্যোগ না আসলেও আম গাছগুলো অতিরিক্ত আমের ভারে ভেঙ্গে পড়ার আশংকা রয়েছে। বেশ কয়েক জন আম ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা গেছে, অন্যান্য বছর এ সময় এক একটা আম বাগান একাধীক হাত বদল হয় আম ব্যবসায়ীদের সাথে।
কিন্তু এ বছর আম বাগান মালিক ও ব্যবসায়ীরা বলেন, এ বছর আম বাগান বেচা-কেনা হচ্ছে না। কারণ হিসেবে বলেন, গত বছর আম থেকে তেমন লাভের মুখ দেখা যায়নি। এ বছর কি হয় সে চিন্তা করছে আম ব্যবসায়ীরা।
আম ব্যবসায়ী সেলিম রেজা, ফারুক, রফিকুল ইসলামসহ অনেকেই জানান, এ বছর আম গাছে প্রচুর মুকুল এসছে। প্রাকৃতিক দুযোর্গ না হলে উৎপাদনের লক্ষ্যমাত্রা অনেকগুন বেড়ে যাবে।
তারা বলেন, রোগে আক্রান্ত আম গাছও বাদ পড়েনি মুকুল থেকে। উপজেলার একমাত্র আম বিক্রয় কেন্দ্র আম ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মোজাম্মেল হক চুটু জানান, এ বছর আম গাছে প্রচুর মুকুল এসে। এরি মধ্যে আম বাগান সুরক্ষায় বিভিন্ন পরামর্শমূলক প্রচার-প্রচারনা অব্যহত রেখেছি। আবহাওয়া অনুকূলে থাকলে গত বছরের চেয়ে অনেব বেশী আম উৎপাদন হবে বলে জানান।
উপজেলা কৃষি কর্মকর্তা আসাদুজ্জামান বলেন, এ বছর ৯০ শতাংশ গাছে আমের মুকুল এসেছে। আবহাওয়া অনুকূলে থাকলে গত বছরের চেয়ে উৎপাদন লক্ষ্যমাত্রা

মার্চ ১১
০৬:৪২ ২০২১

আরও খবর

Subcribe Youtube Channel

বিশেষ সংবাদ

২০৩০ সালে রমজান মাস হবে দুইটি

২০৩০ সালে রমজান মাস হবে দুইটি

আর মাত্র একদিন পরই শুরু হবে আত্মশুদ্ধি ও সিয়াম-সাধনার মাস রমজান। বছরের এই একটি মাসে আমরা আমলের মাধ্যমে সওয়াবকে ৭০ গুণ বাড়িয়ে নিতে পারি। ইংরেজি বর্ষপঞ্জি অনুযায়ী বছরে একবারই আসে রমজান মাস। কিন্তু কেমন হবে যদি বছরে দুইটি রমজান মাস হয়? হ্যাঁ- আগামীতে এমনই একটি বছর আসবে যেটিতে রমজান মাস

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

করোনাভাইরাস পরিস্থিতির অবনতির কারণে ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে এ সময়ে টিকা কার্ড নিয়ে টিকা গ্রহণের জন্য যাতায়াত করা যাবে বলে জানানো হয়েছে। সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, অতি জরুরি প্রয়োজন

বিস্তারিত