Daily Sunshine

লাইট হাউস আয়োজিত সংলাপ জেন্ডার সমতা নিশ্চিত হলেই এসডিজি অর্জনে নতুন মাইলফলক তৈরী হবে

Share

স্টাফ রিপোর্টার : আন্তর্জাতিক নারী দিবস ২০২১ উপলক্ষ্যে সেভ দ্য চিলড্রেন, গ্লোবাল ফান্ডের সহযোগিতায় লাইট হাউস কনসোর্টিয়াম অনলাইনে জেন্ডার সমতা ও নারী নেতৃত্ব শীর্ষক এক সংলাপের আয়োজন করে। .
অনলাইন সংলাপে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ^বিদ্যালয়ের প্রফেসর ড. সাইফ উল্লাহ মুনসী, রাজশাহী বিশ^বিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের প্রফেসর ড. প্রণব কুমার পান্ডে, ইউএনএইডস এর কান্ট্রি রিপ্রেজেনটেটিভ ড. সাইমা খান, সেভ দ্য চিলড্রেন এর এইচআইভি/এইডস প্রোগ্রামের চীফ অব পার্টি ড. লিমা রহমান, সেক্স ওয়ার্কার নেটওয়ার্ক এর সভাপতি লিলি আকতার এবং লাইট হাউস এর প্রধান নির্বাহী হারুন অর রশিদ প্যানেল আলোচক হিসেবে অংশগ্রহণ করেন।
উন্নয়ন কর্মী সুব্রত কুমার পালের সঞ্চালনায় ঘন্টাব্যাপী সংলাপে বক্তারা বলেন নভেল করোনা ভাইরাসজনিত রোগের (কোভিড-১৯) কারণে নারী ও শিশুর ওপর নির্যাতন ও অত্যাচার বেড়েছে। যা মানবাধিকারের চরম লঙ্ঘন। এটি বন্ধে সকলকে এগিয়ে আসতে হবে।
বক্তারা আরো বলেন, পুরুষরাই নারীর পাশে দাঁড়াবেন এবং নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে কথা বলবেন তাহলেই নারীদের সুরক্ষা নিশ্চিত হবে। একই সাথে এ লক্ষ্যমাত্রা অনুযায়ী ২০৩০ সালের মধ্যে সব রাষ্ট্রকে নারী ও শিশুর প্রতি সহিংসতা শূন্যে নামিয়ে আনতে হবে বলেও উল্লেখ করেন। একটি অন্তর্ভুক্তিমূলক সামাজিক নিরাপত্তাব্যবস্থা গড়ে তোলার জন্য সরকারের প্রতি আহবান জানান। পাশাপাশি অর্থনৈতিক ক্ষমতায়নের অগ্রগতির জন্য নারীদের অর্থ, বাজারব্যবস্থা ও আয় বাড়ানোর জন্য প্রয়োজনীয় পরিষেবাসমূহ সম্পর্কে প্রশিক্ষণ এবং তাঁদের পরিবর্তিত অবস্থাকে টেকসই করতে কার্যকর উদ্যোগ গ্রহণের অনুরোধ করেন।
পারস্পরিক শ্রদ্ধাবোধ এবং সৌহার্দ্যমূলক সম্পর্ক গড়ে তুলতে পারলে শান্তিপূর্ণ সমাজ প্রতিষ্ঠা ও জেন্ডার সমতা নিশ্চিত করা সম্ভব হলেই এসডিজি অর্জনে নতুন মাইলফলক তৈরী হবে।

মার্চ ১০
০৫:৫৮ ২০২১

আরও খবর

Subcribe Youtube Channel

বিশেষ সংবাদ

চিকিৎসক-পুলিশের পাল্টা বিবৃতি, হাইকোর্টের ক্ষোভ

সানশাইনডক্সে: চলমান লকডাউনে রাস্তার ‘মুভমেন্ট পাস’ নিয়ে চিকিৎসক, ম্যাজিস্ট্রেট ও পুলিশের বাগবিতণ্ডার ঘটনায় দুই পেশাজীবী সংগঠনের পাল্টাপাল্টি বিবৃতিতে ক্ষোভ প্রকাশ করেছেন হাইকোর্ট। আদালত বলেছেন, ওই ঘটনায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পাল্টাপাল্টি বিবৃতি দেয়া সমীচীন হয়নি। তাদের এমন আচরণ অনাকাঙ্ক্ষিত। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কাছে এমন আচরণ কাম্য নয়। মঙ্গলবার (২০ এপ্রিল) হাইকোর্টের বিচারপতি এম.

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

করোনাভাইরাস পরিস্থিতির অবনতির কারণে ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে এ সময়ে টিকা কার্ড নিয়ে টিকা গ্রহণের জন্য যাতায়াত করা যাবে বলে জানানো হয়েছে। সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, অতি জরুরি প্রয়োজন

বিস্তারিত