Daily Sunshine

বিভিন্ন অঞ্চলে বজ্রসহ বৃষ্টি বা শিলাবৃষ্টি হতে পারে

Share

সানশাইন ডেস্ক: ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে পরিবর্তন ঘটছে আবহাওয়ার। ফাল্গুন মাসের প্রায় শেষ। আসছে চৈত্র মাস। ধীরে ধীরে বাড়ছে তাপমাত্রা। এই অবস্থায় দেশের কোথাও কোথাও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা শিলাবৃষ্টি হতে শুরু করেছে।
বিশেষ করে টাঙ্গাইলে, কুমিল্লা অঞ্চলসহ রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু এক জায়গার ওপর দিয়ে ঝড়ো বা দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও হতে পারে শিলাবৃষ্টিও। তবে আজ সোমবার দুপুরের পর আবহাওয়া উন্নতি হতে পারে। আর রাজধানীতে এই বৃষ্টির দেখা এই সপ্তাহে নাও মিলতে পারে। আগামী সপ্তাহে হাল্কা থেকে গুড়ি গুড়ি বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।
আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, চলতি মাস থেকেই বাড়তে শুরু করেছে তাপমাত্রা। এই সময় এই ধরনের আবহাওয়া স্বাভাবিক। তাপমাত্রা বাড়লে আবহাওয়ায় পরিবর্তন ঘটে। এই সময়ে কালবৈশাখীর দেখা পাই আমরা। এখন দেশের উত্তরাঞ্চল ও পূর্বাঞ্চলের কোথাও কোথাও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা কোথাও কোথাও শিলাবৃষ্টি হচ্ছে। আগামীকাল দুপুরের পর তা কমে আসতে পারে। এদিকে চলতি মাসের শেষে রাজধানীতে একটি বা দুটি কালবৈশাখী ঝড় হতে পারে।
আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং এর আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে টাঙ্গাইলে, কুমিল্লা অঞ্চলসহ রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু এক জায়গার ওপর দিয়ে ঝড়ো বা দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে। এছাড়া দেশের অন্য এলাকায় আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
এদিকে আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসেও বলা হয়, চলতি মাসে স্বাভাবিক অপেক্ষা কম বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে ১ থেকে ২ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি ধরনের বা তীব্র কালবৈশাখী ঝড় এবং দেশের অন্য এলাকায় ২ থেকে ৩ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা বা মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় হতে পারে। তাপমাত্রার বিষয়ে জানানো হয়, এই মাসের দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি থাকতে পারে। এই তাপমাত্রা ৩৪ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। তবে রাতের তাপমাত্রা স্বাভাবিক অবস্থায় থাকতে পারে। সেইসঙ্গে মাসের শেষ দিকে পশ্চিম ও উত্তর পশ্চিমাঞ্চলে ১ থেকে ২টি মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। সে সময় তাপমাত্রা ৩৬ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠতে পারে।
আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা যশোরে ৩৪ দশমিক ৪ আর সর্বনিম্ন তাপমাত্রা তেতুলিয়ায় ১৬। এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় আজ সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ , ময়মনসিংহে ৩০ দশমিক ৪, চট্টগ্রামে ৩১, সিলেটে ৩০, রাজশাহীতে ৩২ দশমিক ৬, রংপুরে ৩১, খুলনায় ৩৪ দশমিক ২ এবং বরিশালে ৩৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

মার্চ ০৮
০৫:৪৩ ২০২১

আরও খবর

Subcribe Youtube Channel

বিশেষ সংবাদ

২০৩০ সালে রমজান মাস হবে দুইটি

২০৩০ সালে রমজান মাস হবে দুইটি

আর মাত্র একদিন পরই শুরু হবে আত্মশুদ্ধি ও সিয়াম-সাধনার মাস রমজান। বছরের এই একটি মাসে আমরা আমলের মাধ্যমে সওয়াবকে ৭০ গুণ বাড়িয়ে নিতে পারি। ইংরেজি বর্ষপঞ্জি অনুযায়ী বছরে একবারই আসে রমজান মাস। কিন্তু কেমন হবে যদি বছরে দুইটি রমজান মাস হয়? হ্যাঁ- আগামীতে এমনই একটি বছর আসবে যেটিতে রমজান মাস

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

করোনাভাইরাস পরিস্থিতির অবনতির কারণে ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে এ সময়ে টিকা কার্ড নিয়ে টিকা গ্রহণের জন্য যাতায়াত করা যাবে বলে জানানো হয়েছে। সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, অতি জরুরি প্রয়োজন

বিস্তারিত