Daily Sunshine

আন্তর্জাতিক নারী দিবস আজ

Share

সানশাইন ডেস্ক : পাঁচ বছর আগে জয়তুন বেগমকে ছেড়ে চলে যায় তার স্বামী। বিয়ে করে আরেক নারীকে। এদিকে দুই সন্তান নিয়ে হঠাৎ করে যেন অথৈ সাগরে পড়ে যায় জয়তুন। দুই ছেলে-মেয়ের ভরণপোষণসহ সংসারের যাবতীয় দায়িত্ব এসে চাপে জয়তুনের কাঁধে। চোখে-মুখে দেখতে থাকেন শুধুই অন্ধকার। ছিলনা জমানো কোন অর্থকড়ি, ছিল শুধু মনোবল। সেই মনোবলে ভর দিয়ে ঘুরে দাঁড়ানোর সংকল্প নেন জয়তুন। খুঁজে নেন জীবিকা নির্বাহের পথ। আগে থেকেই সেলাইয়ের কাজ জানতেন। সেই দক্ষতাকেই সঙ্গী করে শুরু হয় তার কর্মজীবন। কারও কাছে হাত পাতার বদলে শুরু হয় সূচিকর্মের কাজ। প্রতিবেশীরাও সাড়া দেন তার এই স্বাবলম্বী হওয়ার প্রচেষ্টায়। দিনে দশ ঘণ্টার বেশি শ্রম দিয়ে বানাতে থাকেন মহিলাদের পরিধেয় নানা বস্ত্র। আর সেই রোজগারের অর্থ দিয়ে পুরনো ঢাকার গোলাপবাগের একটি বাসা ভাড়া নিয়ে সচল রাখেন সংসারের চাকা। বর্তমানে তার দুই ছেলে-মেয়েও পড়াশোনা করছে সেই রোজগারের অর্থ দিয়ে। আজ সোমবার জয়তুনদের মতো এমন সংগ্রামী নারীদের জয়গান গাওয়ার দিন। অদম্য নারীদের অনুপ্রেরণা খুঁজে পাওয়ার দিন আন্তর্জাতিক নারী দিবস। দিবসটির তাৎপর্য প্রসঙ্গে রবিবার জয়তুনের কাছ থেকে জানতে চাইলে বলেন, শেষ হয়েছে নারীকে অসহায় মনে করার দিন। রাষ্ট্রযন্ত্র পরিচালনা থেকে খেলাধুলা-সমাজের সবক্ষেত্রে তার প্রমাণ রেখে চলেছে নারীরা। তাই একটু সদিচ্ছা থাকলেই সকল নারীই হতে পারে স্বাবলম্বী।
এবারের নারী দিবসের প্রতিপাদ্য ‘করোনাকালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব’। সমতার সমাজ গড়ার এই দিনটি উদ্্যাপিত হবে নানা আয়োজনে। সরকারী-বেসরকারী পর্যায়ে গ্রহণ করা হয়েছে নানা আয়োজন। সেসব আয়োজন-আনুষ্ঠানিকতায় উচ্চারিত হবে নারীর জেগে দৃপ্ত প্রত্যয়। কাজী নজরুলের ভাষায় জাগো আলোকের দীপ্ত মশাল, জাগো ওগো বীর জায়া/মৃত্যুর মাঝে খুঁজে ফেরো আজ নব জীবনের মায়া …। সকল প্রতিবন্ধকতা পেরিয়ে আত্মবিশ্বাসী হওয়ার দিন আজ। দ্ব্যর্থহীনভাবে নারীদের নিজের অধিকার আদায়ের দিন আজ। পরের মুখাপেক্ষী না হয়ে কর্মগুণে নিজের অবস্থান গড়ে নেয়ার শপথের দিন আজ। পুরুষতান্ত্রিক সমাজের চাপিয়ে দেয়া অর্গল ভেঙ্গে সাম্যের সমাজ গড়ার দিন।
আন্তর্জাতিক নারী দিবস উদ্্যাপনে সরকারী-বেসরকারী পর্যায়ে গ্রহণ করা হয়েছে নানা কর্মসূচী। এছাড়া দিবসটি উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এদিন নানা ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ সারা দেশের শ্রেষ্ঠ পাঁচ জয়িতাকে প্রদান করা হবে আন্তর্জাতিক নারী দিবসের সম্মাননা। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে সংযুক্ত হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানটি বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারে সরাসরি সম্প্রচার ও প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হবে।
এছাড়া নারী দিবস উপলক্ষে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় থেকে ক্রোড়পত্র ও স্মরণিকা প্রকাশ করা হবে। টেলিভিশন ও রেডিওতে নারীর অধিকার ও সমতা প্রতিষ্ঠায় বিশেষ আলোচনা অনুষ্ঠিত হবে। গুরুত্বপূর্ণ সড়ক পোস্টার, ব্যানার ও ফেস্টুন দিয়ে সাজানো হবে। দেশের সকল জেলা ও উপজেলায় নারী উন্নয়ন, ক্ষমতায়ন, অধিকার এবং এ বিষয়ে প্রচার ও সচেতনতা সৃষ্টির লক্ষ্যে র‌্যালি, সমাবেশ ও আলোচনা অনুষ্ঠানের কর্মসূচী গ্রহণ করা হয়েছে।
এদিকে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ‘মুক্তিযুদ্ধে নারী’ শীর্ষক এক সেমিনারের আয়োজন করেছে জাতীয় প্রেসক্লাবে। সোমবার সকাল ১১ টায় জহুর হোসেন হলে প্রদীপ প্রজ্বালনের মধ্য দিয়ে শপথ গ্রহণের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করা হবে। পরে এক সেমিনারের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি।
‘আঁধার ভাঙ্গার শপথ’ নিয়ে আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোটের (উই ক্যান) পক্ষ থেকে আন্তর্জাতিক নারী দিবস যুগপূর্তি উদযাপন করা হচ্ছে। করোনার সংক্রমণ প্রতিরোধ নীতিমালা মেনে সীমিত পরিসরে এ বছর সংগঠনটি একত্রিত হচ্ছে আজ ৭ মার্চ, রাত ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে। ৮ মার্চ, প্রথম প্রহরে ১২:০১ মিনিটে মোমবাতি প্রজ্বালনের মাধ্যমে শপথ করবেন। পাশাপাশি অনেকে যুক্ত থাকবেন অনলাইন প্ল্যাটফর্মে। গত ১১ বছর ধরে নারী দিবসের প্রথম প্রহরে শহীদ মিনারে মোমবাতি প্রজ¦ালনের মাধ্যমে এই আঁধার ভাঙ্গার শপথ নেয়। স্বাধীনতার ৫০তম বছরে আঁধার ভাঙ্গার শপথ উদযাপনে এক যুগ অতিক্রম করতে যাচ্ছে তারা।

মার্চ ০৮
০৫:৩৮ ২০২১

আরও খবর

Subcribe Youtube Channel

বিশেষ সংবাদ

মামুনুল হককে আদালতে নেয়া হচ্ছে

মামুনুল হককে আদালতে নেয়া হচ্ছে

বাংলাদেশ হেফাজতে ইসলামের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মামুনুল হককে আজ সকাল ১০টার পর আদালতে নেয়া হবে। আজ সোমবার সকালে মোহাম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল লতিফ গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। গতকাল রবিবার বেলা ১২ টা ৫০ মিনিটের দিকে মোহাম্মদপুরের জামিয়া রাহমানিয়া আরাবিয়া মাদরাসা থেকে মামুনুল হককে গ্রেফতার করে ঢাকা মহানগর পুলিশের

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

করোনাভাইরাস পরিস্থিতির অবনতির কারণে ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে এ সময়ে টিকা কার্ড নিয়ে টিকা গ্রহণের জন্য যাতায়াত করা যাবে বলে জানানো হয়েছে। সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, অতি জরুরি প্রয়োজন

বিস্তারিত