Daily Sunshine

পাঁচবিবির বধ্যভূমি পরির্দশনে এসিল্যান্ড

Share

স্টাফ রিপোর্টার, জয়পুরহাট: স্বাধীনতা যুদ্ধ চলাকালে পাকিস্থানী হানাদার বাহিনী ও দেশ বিরোধী অপশক্তিরা এদেশের নিরীহ মানুষগুলোকে পাখির মতো গুলি করে হত্যা করেছিল। হত্যার পর লাশগুলো যেসব স্থানে মাটি চাপা দিয়েছিল সেইসব স্থানগুলোকে বধ্যভূমি হিসাবে আখ্যায়িত করা হয়।
স্বাধীনতাকামি এসব সাধারন মানুষের বধ্যভূমি (কবরগুলো) সংরক্ষণ ও তাদের সম্মানার্থে সেই স্থানগুলোতে স্মৃতিস্তম্ভ নির্মাণের উদ্যোগ নেয় সরকার। জয়পুরহাটের পাঁচ উপজেলায় ৫৬টি বধ্যভূমি থাকলে পাঁচবিবিতে আছে ২০টি।
পাঁচবিবির এসব বধ্যভূমির কয়েকটা প্রথম ধাপে স্মৃতিস্তম্ভ নির্মিত হলেও দ্বিতীয় ধাপে রাধাবাড়ি (কালিশা পুকুর), কেশবপুর ও দরগা পাড়া (বাগজানা) ৩টি নির্মাণ করা হবে। এলক্ষে ইতোমধ্যেই গণপুর্ত মন্ত্রনালয় থেকে স্মৃতিস্তম্ভ নির্মাণের ডিজিটাল সার্ভে নকশা প্রেরণ করেন।
শুক্রবার বিকেলে পাঁচবিবি উপজেলা সহকারি কমিশনার (ভুমি) অফিসার আশিক রেজা ওই ৩টি বধ্যভূমি পরিদর্শন করেন। এসময় ভূমি অফিসারের সঙ্গে ছিলেন সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার মিছির উদ্দিন মন্ডল, প্রবীন সাংবাদিক, মুক্তিযুদ্ধের সংগঠক ও গবেষক আমিনুল হক বাবুল ও সাবেক ব্যাংক কর্মকর্তা মহফেল উদ্দিন মন্ডল।

মার্চ ০৬
০৫:০১ ২০২১

আরও খবর

Subcribe Youtube Channel

বিশেষ সংবাদ

কী বন্ধ, কী খোলা জেনে নিন

কী বন্ধ, কী খোলা জেনে নিন

করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির প্রেক্ষাপটে ১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত দেশের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ থাকছে, বন্ধ থাকছে যানবাহনও। বিধি-নিষেধ থাকছে সার্বিক কার্যাবলী ও চলাচলেও। সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। বন্ধ থাকছে: সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস/আর্থিক প্রতিষ্ঠান। সকল প্রকার পরিবহন (সড়ক, নৌ, রেল, অভ্যন্তরীণ

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

করোনাভাইরাস পরিস্থিতির অবনতির কারণে ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে এ সময়ে টিকা কার্ড নিয়ে টিকা গ্রহণের জন্য যাতায়াত করা যাবে বলে জানানো হয়েছে। সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, অতি জরুরি প্রয়োজন

বিস্তারিত