Daily Sunshine

বাপ-দাদার পেশায় আর টিকে থাকতে পারছে না কর্মকাররা

Share

সেলিম সানোয়ার পলাশ, গোদাগাড়ী: ‘আগে কাজ করে শেষ করতে পারতাম না। আর এখন তেমন কাজ নাই। যে কাজ হয় তা দিয়ে সংসার চলে না। তারপরও বাপ দাদার ব্যবসা, তাই ছাড়তে পারি না। এ ব্যবসা ধরে রেখে বহু কষ্টে পরিবার পরিজন নিয়ে দিনাপাত করছি।
এভাবেই রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলার কান্তপাশা গ্রামের দিলিপ কর্মকার তার নিজ বাড়ির সামনে কাজ করার সময় নিজের অভিমত ব্যক্ত করলেন।
দিলিপ কর্মকারের সাথে কথা হয় তার কর্মস্থলে, হাসুয়া তৈরী করছিলেন তিনি। হাসুয়া তৈরী করতে করতে তিনি বলেন, দেশে লাঙ্গল গরু নাই, যান্ত্রিক যুগে হালের লাঙ্গল গরু হারিয়ে যাচ্ছে। নিড়ানি, কাস্তে, লাঙ্গলের ফলাসহ বিভিন্ন কৃষি উপকরণ কেউ আর তেমন বানাতে আসে না। মাঝে মধ্যে দুই-এক জন আসে।
যাও দু-একটি কাজ পাই কয়লার অভাবে তাও করতে দুর্ভোগ পোহাতে হয়। কাঠ কয়লার সংকট। আগে গ্রামের বিভিন্ন বাড়ী থেকে কাঠ কয়লা সংগ্রহ করতাম। এখন আর তেমন কয়লা পাওয়া যায় না। কয়লা সংকটের জন্য গ্যাসকে দায়ি করলেন দিলিপ কর্মকার।
তিনি বলেন, এখন গ্রাম অঞ্চলে প্রতিটি বাড়িতে গ্যাস দিয়ে রান্নাবান্না হচ্ছে। ফলে কাঠ কয়লা পাওয়া যাচ্ছে না। যে টুকু কয়লা পাওয়া যাচ্ছে তাও বেশি দামে কিনতে হচ্ছে। পাথর কয়লা পাওয়া গেলেও কামারদের কাছে কেউ অল্প কয়লা বিক্রি করতে চায় না। টন ধরে পাথর কয়লা কেনার মত সামর্থ কামাদের নেই।
দিনে দিনে আধুনিক কলকারখানার বিকাশে তার মতো এ পেশার সবারই দুর্দিন চলছে। তারা দা, বটি, ছোল, কাস্তে, সাবল, কোদাল, কুড়াল, খোন্তাসহ গৃহস্থালির নিত্য ব্যবহার্য জিনিস তৈরি করে থাকেন। আগে ক্রেতার লাইন ধরে কাজ করাতেন। এখন ক্রেতার খোঁজে বসে থাকতে হয় কামারদের।
এক প্রশ্নের জবাবে, দিলিপ কর্মকার বলেন, দিনে দুই জন মিলে ২ কেজি লোহার ২টি হাসুয়া তৈরি করা সম্ভব। ১ কেজি লোহা পুড়িয়ে হাসুয়া তৈরি করার পর হাসুয়ার ওজন হয় ৭শ’ গ্রাম থেকে ৭শ’ ৫০ গ্রাম। এত করে একজনের প্রতিদিন ৩শ’ টাকা উর্পাজন করা কষ্টকর হয়ে যায়।
উপজেলার পিরিজপুর গ্রামের কানাই কর্মকার বলেন, একে তো কাজ নেই, তার ওপর লোহার দাম বৃদ্ধি ও কয়লা সংকট। অনেকেই সংসার চালানোর দায়ে পূর্বপুরুষের এ পেশা ছাড়তে বাধ্য হয়েছেন। আমরা বাঁচবো কীভাবে? একাজ ছাড়া তো অন্য কাজ করতেও পারি না।

মার্চ ০১
০৫:৫৪ ২০২১

আরও খবর

Subcribe Youtube Channel

বিশেষ সংবাদ

জানুন ভালো তরমুজ কেনার গোপন রহস্য

জানুন ভালো তরমুজ কেনার গোপন রহস্য

কদিন আগে আমি দুটি তরমুজ কিনেছিলাম। কেনার পর তরমুজ বিক্রেতা বলেছিলেন, ‘ভাই, জিতছেন! তরমুজটা লাল আর মিষ্টি হবে।’ বিস্ময়কর ব্যাপার হলো, বিক্রেতার কথাই সত্যি ছিল। আমি ‘জিতছি’। সমস্যা হলো, প্রমাণ দাখিলের মতো কোনো ছবি আমার কাছে নেই। তবে আজ আমি আপনাদের বলব সেই ভালো তরমুজ কেনার গোপন রহস্য। প্রথমে তরমুজের

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৫২ হাজার শুন্যপদের তালিকা প্রকাশ করলো এনটিআরসিএ

৫২ হাজার শুন্যপদের তালিকা প্রকাশ করলো এনটিআরসিএ

বেসরকারি স্কুল,কলেজ,মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে এন্ট্রি লেভেলে ৫৪ হাজার ৩০৭ টি পদে শিক্ষক নিয়োগে তৃতীয় গনবিজ্ঞপ্তি প্রকাশ করেছে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের দ্বায়িত্বে থাকা শিক্ষাপ্রতিষ্ঠান এনটিআরসিএ।মঙ্গলবার ৩০ মার্চ এ গনবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।আগামী ৪ এপ্রিল সকাল ১০ টা থেকে ৩০ এপ্রিল রাত ১২ টা পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। তবে

বিস্তারিত