Daily Sunshine

রাজশাহীতে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত

Share

স্টাফ রিপোর্টার : ‘নির্ভরযোগ্য পরিসংখ্যান টেকসই উন্নয়নের উপাদান’ এই শ্লোগানকে সামনে রেখে দেশে প্রথমবারের মত ‘জাতীয় পরিসংখ্যান দিবস ২০২১’ পালিত হয়েছে। এরই ধারাবাহিকতায় শনিবার রাজশাহী বিভাগীয় ও জেলা পরিসংখ্যান অফিসের আয়োজনে দিনব্যাপি নানা কর্মসূচি গ্রহণ করা হয়। সার্বিক সহযোগীতায় ছিল বিভাগীয় ও জেলা প্রশাসন।
কর্মসূচির অংশ হিসেবে সকাল ৯ টায় রাজশাহী বিভাগীয় পরিসংখ্যান কার্যালয়ে বিভাগীয় কমিশনার ড. মো. হুমায়ুন কবির বেলুন উড়িয়ে রাজশাহী বিভাগে জাতীয় পরিসংখ্যান দিবসের শুভ উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠান শেষে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তিনি বক্তব্য রেখেন। প্রধান অতিথির বক্তব্যে রাজশাহী বিভাগীয় কমিশনার এই দিবসের তাৎপর্য এবং দেশের উন্নয়নে সঠিক ও নির্ভরযোগ্য পরসিংখ্যানের গুরুত্ব তুলে ধরেন।
বিভাগীয় কমিশনার বলেন, নির্ভরযোগ্য পরিসংখ্যানই জাতীয় পরিকল্পনা প্রণয়ন ও আর্থসামাজিক ক্ষেত্রে টেকসই উন্নয়নের ভিত্তি হিসেবে কাজ করে। তথ্য যদি সঠিক না হয় তবে তার ব্যাখ্যা বিশ্লেষণ এবং তার উপর ভিত্তি করে প্রণীত সকল পরিকল্পনা ভুল হবে। তাই টেকসই উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন ও সিদ্ধান্ত গ্রহণে সঠিক, নির্ভরযোগ্য এবং সময়োপযোগী পরিসংখ্যানের গুরুত্ব অপরিসীম। এসডিজিএর এর ২৩১ টি সূচকের মধ্যে ১০৫ টি সূচকের তথ্য বিবিএস প্রদান করে। উন্নয়নের জন্য পরিকল্পনা জরুরী। আর সেই পরিকল্পনা নির্ভর করে সঠিক ও নির্ভরযোগ্য পরিসংখ্যানের ওপর। টেকসই উন্নয়নে নির্ভুল ডাটা খুবই গুরুত্বপূর্ণ। এমন কোন বিষয় নেই যেখানে পরিসংখ্যানের প্রয়োজন নেই।
তিনি বলেন, আর এই সঠিক ও নির্ভরযোগ্য পরিসংখ্যান প্রণয়নে সকল দপ্তর ও প্রতষ্ঠিানকে একত্রে কাজ করতে হবে। বঙ্গবন্ধু যুদ্ধ বিদ্ধস্ত স্বাধীন বাংলাদেশকে পূণর্গঠনের লক্ষ্যে অনেক আইন প্রণয়ন করেন এবং অনেক মন্ত্রনালয়, বিভাগ, দপ্তর তৈরি করেন, যার মধ্যে অন্যতম প্ল্যানিং কমিশন। তিনি ১৯৭৪ সালে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো প্রতিষ্ঠা করেন, যা বর্তমানে জাতীয় পরিসংখ্যান সংস্থা হিসেবে দেশের উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নে প্রয়োজনীয় তথ্য উপাত্ত সরবারহ করে আসছে। জাতীয় পরিসংখ্যান দিবস পালনের মাধ্যমে দেশের সর্বস্তরের মানুষের নিকট পরিসংখ্যানের গুরুত্ব তুৃলে ধরতে হবে এবং সঠিক তথ্য প্রদানে উৎসাহিত করতে হবে।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিভাগীয় পরিসংখ্যান অফিসের যুগ্মপরিচালক এস.এম. আনিসুজ্জামান। সভায় তিনি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো’র বিভিন্ন শুমারি ও জরিপ কার্যক্রম এবং ভবিষ্যত কর্মপরিকল্পনা উপস্থাপন করেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাবির পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. গোলাম হোসেন। আরো উপস্থিত ছিলেন পরিসংখ্যান কার্যালয়ের বিভাগীয়, জেলা ও থানা এবং উপজেলা পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ এবং অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

ফেব্রুয়ারি ২৮
০৫:৪৮ ২০২১

আরও খবর

Subcribe Youtube Channel

বিশেষ সংবাদ

এমপি ফারুক চৌধুরী মাতার দাফন সম্পন্ন

রাজশাহী-১ আসনের সংসদ সদস্য, সাবেক শিল্প প্রতিমন্ত্রী ও রাজশাহী জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আলহাজ্ব ওমর ফারুক চৌধুরীর মা মঞ্জুুরা বেগম চৌধুরীর দাফন সম্পন্ন হয়েছে। দুুপুর সাড়ে ১২ টার দিকে রাজশাহী নগরীর কাদিরগঞ্জ লাল মোহাম্মাদ ঈদগাহ মাঠে নামাজে যানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। যানাজা পড়ান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

করোনাভাইরাস পরিস্থিতির অবনতির কারণে ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে এ সময়ে টিকা কার্ড নিয়ে টিকা গ্রহণের জন্য যাতায়াত করা যাবে বলে জানানো হয়েছে। সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, অতি জরুরি প্রয়োজন

বিস্তারিত