Daily Sunshine

করুণ জীবনযাপনের কথা শুনে চাকরি পেলেন তৃতীয় লিঙ্গের দু’জন

Share

স্টাফ রিপোর্টার : শনিবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে রাজশাহী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর নেতৃত্ব ও ক্ষমতায়নের লক্ষে মানবাধিকার বিষয়ক সংগঠনের সাথে সভা অনুষ্ঠিত হয়। মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় দিনের আলো হিজড়া সংঘ এ সভার আয়োজন করে।
সভায় তৃতীয় লিঙ্গের (হিজড়া) জনগোষ্ঠীর জীবনযাপনের করুণ বাস্তবতার চিত্র তুলে ধরা হয়। তাদের মানবেতর দিন যাপনের এমন গল্প নাড়া দেয় জেলা প্রশাসক আব্দুল জলিলকে। তাৎক্ষণিক দু’জনের চাকরির ব্যবস্থা করে দেন তিনি।
তাদের একজনকে একজন কম্পিউটার অপারেটর ও আরেকজন অফিস সহায়ক (মাস্টার রোলে) হিসেবে কাজ দেয়া হয়। তারা আগামী ১ মার্চ থেকে চাকরিতে যোগদান করবেন বলেও তাৎক্ষণিক ঘোষণা দেন জেলা প্রশাসক।
জেলা প্রশাসক আব্দুল জলিল বলেন, চাকরিপ্রাপ্তরা যতদিন পর্যন্ত সরকারিভাবে স্থায়ী নিয়োগ না পাবেন, ততদিন পর্যন্ত জেলা প্রশাসক কার্যালয় থেকে মাসিক একটি সম্মানী ভাতা দেওয়া হবে। এছাড়া পুলিশ বিভাগ ও অন্যান্য প্রশাসনের চাকুরিতে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীদের সম্পৃক্ত করার আহ্বান জানান তিনি।
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, রাজশাহীতে প্রকৃত তৃতীয় লিঙ্গ শনাক্ত করে পর্যায়ক্রমে যোগ্যতানুসারে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। তৃতীয় লিঙ্গ নামধারীদের চাঁদাবাজি বন্ধে কার্যকর ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া তৃতীয় লিঙ্গ গুরুদের তালিকা তৈরি করে তাদের সঙ্গে আলোচনা করা হবে। কারণ কেউই আইনের ঊর্ধ্বে নয়। কেউ বিশৃঙ্খলা করলে প্রচলিত আইনে তার বিচার হবে।
জেলা প্রশাসক আরও বলেন, রাজশাহীর তৃতীয় লিঙ্গের জনগণের বাসস্থানের জন্য কাশিয়াডাঙ্গায় এক একর জমি অধিগ্রহণ করে বাসস্থান ও টেনিং সেন্টার করার জন্য সরকারের কাছে প্রকল্প পেশ করা হয়েছে। পাস হয়ে এলে দ্রুত কাজ শুরু করা হবে। সেসঙ্গে উপজেলা পর্যায়ে সরকারের আশ্রয়ন প্রকল্পে কেউ যেতে চাইলে প্রতিটি উপজেলায় দু’জনকে দু’টি ঘর দেওয়া হবে।
জেলা প্রশাসক আব্দুল জলিল বলেন, কোনো জনগোষ্ঠীকে এগিয়ে নিতে হলে প্রথমে তার শিক্ষা ব্যবস্থা নিশ্চিত করা প্রয়োজন। সেজন্য এ জনগোষ্ঠীর সদস্যদের লেখাপড়া করানোর জন্য আলাদা শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন করা প্রয়োজন বলে উল্লেখ করেন তিনি।
দিনের আলো হিজড়া সংঘের সভাপতি মোহনা মঈনের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শরিফুল হক, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) কামারুজ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর) ইফতে খায়ের আলম, সহকারী কমিশনার সানিয়া বিনতে আফজাল, তানিয়া আক্তার লুবনা ও মুমতাহিনা কবীর, বরেন্দ্র উন্নয়ন প্রচেষ্টার নির্বাহী পরিচালক ফয়েজুল্লাহ চৌধুরী, আপস-এর নির্বাহী পরিচালক আবুল বাশার পল্টু ও জাতীয় মহিলা পরিষদের রাজশাহী জেলা শাখার সভাপতি কল্পনা রায়, প্রকল্প সমন্বয়কারী আফসানা তানজুম ইরানী প্রমুখ।

ফেব্রুয়ারি ২৮
০৫:৪৫ ২০২১

আরও খবর

Subcribe Youtube Channel

বিশেষ সংবাদ

ঈদের আগে ৫০ লাখ পরিবার পাচ্ছে আর্থিক সহায়তা

সানশাইন ডক্সে; করোনাভাইরাসের দ্বিতীয় ওয়েভে ক্ষতিগ্রস্ত ৫০ লাখ গরিব পরিবারকে আর্থিক সহায়তা দেওয়ার চিন্তা করছে সরকার। প্রত‌্যকে পরিবারকে ২৫০০ টাকা করে দেওয়া হবে। ঈদের আগে মোবাইলের মাধ্যমে সুবিধাভোগী পরিবারের হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঈদ উপহার হিসেবে এ অর্থ পৌঁছে দেওয়া হবে বলে অর্থ বিভাগ সূত্রে জানা গেছে। সূত্র জানায়, সম্প্রতি

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

করোনাভাইরাস পরিস্থিতির অবনতির কারণে ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে এ সময়ে টিকা কার্ড নিয়ে টিকা গ্রহণের জন্য যাতায়াত করা যাবে বলে জানানো হয়েছে। সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, অতি জরুরি প্রয়োজন

বিস্তারিত