Daily Sunshine

রাজশাহীতে ফায়ার ফাইটারদের প্রশিক্ষণ দিলো যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী

Share

স্টাফ রিপোর্টার : দেশের ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের কর্মীদের পেশাগতকাজের জন্য আন্তর্জাতিকমানের প্রশিক্ষণ দিচ্ছে আমেরিকান দূতাবাস। মার্কিন দূতাবাসের সিভিল মিলিটারি সাপোর্ট এলিমেন্ট (সিএমএসই)-এর উদ্যোগে রাজশাহীতে চারদিন ব্যাপি এই প্রশিক্ষণ শেষে বৃহস্পতিবার সনদ দেয়া হয়। বন্ধুত্বপূর্ণ অংশীদারিত্বের মাধ্যমে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের লক্ষ্যেই এমন উদ্যোগ নিয়েছে মার্কিন দূতাবাস।
এই প্রশিক্ষণে দুর্যোগকালীন পরিস্থিতিতে স্ব^ল্প সময়ে ঘটনাস্থলে পৌঁছে ক্ষতিগ্রস্তদের দ্রুত উদ্ধারের কলাকৌশল শেখানো হয়। পাশাপাশি প্রত্যেক অংশগ্রহণকারীকে স্থানীয়ভাবে সরবরাহকৃত প্রাথমিক চিকিৎসার সামগ্রীও দেয়া হয়।
অনুষ্ঠানের মূল প্রশিক্ষক আমেরিকান সেনাবাহিনীর ক্যাপ্টেন চার্লস রায়ান সিলভেরিয়া জানান, বাংলাদেশের সঙ্গে আমেরিকার কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে নানা ধরনের সহযোগিতা করা হচ্ছে। আমেরিকার সরকার চায় প্রযুক্তির সর্বোচ্চ সদ্ব্যবহারে বাংলাদেশ আরো এগিয়ে যাক। এরই অংশ হিসেবে বাংলাদেশের ফায়ার সার্ভিসের কর্মীদের বিশ^মানের প্রশিক্ষণ দিয়ে দক্ষ হিসেবে গড়ে তোলা হচ্ছে। এই প্রশিক্ষণে অংশগ্রহণকারীরা মাস্টার ট্রেইনার হিসেবে অন্যদেরও প্রশিক্ষণ দেবেন। ফলে সারা দেশেরই ফায়ার সার্ভিস কর্মীদের মাঝে এই প্রশিক্ষণ ছড়িয়ে পড়বে। এ ধরনের উদ্যোগের ফলে মার্কিন যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের রাজশাহী বিভাগীয় উপ-পরিচালক আবদুর রশিদ জানান, ফায়ার সার্ভিসে এই ধরনের উন্নত প্রশিক্ষণ এই প্রথম। এরফলে কর্মীরা নিজেদের দক্ষতা দিয়ে যে কোনো দুর্যোগকালীন পরিস্থিতিতে সর্বোচ্চ সেবা দিতে পারবে। তাদের মনোবল আরো চাঙ্গা হবে। এতে সুফল পাবে জনগণ। উল্লেখ্য, ২০১৪ সালে প্রোগ্রামটি শুরু হওয়ার পর থেকে বাংলাদেশে ৬০০ জনকে মাস্টার ট্রেইনার হিসেবে প্রশিক্ষণ দিয়েছে মার্কিন দূতাবাস।

ফেব্রুয়ারি ২৬
০৬:০০ ২০২১

আরও খবর

Subcribe Youtube Channel

বিশেষ সংবাদ

এমপি ফারুক চৌধুরী মাতার দাফন সম্পন্ন

রাজশাহী-১ আসনের সংসদ সদস্য, সাবেক শিল্প প্রতিমন্ত্রী ও রাজশাহী জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আলহাজ্ব ওমর ফারুক চৌধুরীর মা মঞ্জুুরা বেগম চৌধুরীর দাফন সম্পন্ন হয়েছে। দুুপুর সাড়ে ১২ টার দিকে রাজশাহী নগরীর কাদিরগঞ্জ লাল মোহাম্মাদ ঈদগাহ মাঠে নামাজে যানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। যানাজা পড়ান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

করোনাভাইরাস পরিস্থিতির অবনতির কারণে ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে এ সময়ে টিকা কার্ড নিয়ে টিকা গ্রহণের জন্য যাতায়াত করা যাবে বলে জানানো হয়েছে। সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, অতি জরুরি প্রয়োজন

বিস্তারিত