Daily Sunshine

পদ পেতে প্রার্থীরা ছুটছেন নেতাদের দ্বারে মহানগর ছাত্রলীগের সম্মেলন আজ

Share
Spread the love

রাজু আহমেদ : গঠনতন্ত্র অনুসারে এক বছর পর পর অনুষ্ঠিত হবার কথা ছাত্রলীগের সম্মেলন। তবে দীর্ঘ সাড়ে ৬ বছর পর আজ বুধবার অনুষ্ঠিত হতে যাচ্ছে রাজশাহী মহানগর ছাত্রলীগের ‘সম্মেলন- ২০২১’। দীর্ঘ দিন পর অনুষ্ঠিত হতে যাওয়া এই সম্মেলনকে ঘিরে মহানগর ছাত্রলীগ ও এর অন্তর্ভুক্ত বিভিন্ন সাংগঠনিক ইউনিটগুলোতে বিপুল উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে। সম্মেলন ঘিরে ছাত্রলীগের পদ প্রার্থীরা নগর আওয়ামী লীগের হেভিওয়েট নেতৃবৃন্দের দ্বারে দ্বারে ছুটে বেড়াচ্ছেন। নিজেদের অস্তিত্ব জানান দিতে তাদেরকে নগরীর বিভিন্ন সড়কে মোটসাইকেল শোডাউন প্রদর্শন করতে দেখা গেছে। রঙিন ব্যানার ফেস্টুনে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক ও এলাকা ছেয়ে গেছে।
সভাপতি ও সাধারণ সম্পাদক পদে প্রায় ডজন খানেক প্রর্থীর নাম শোনা গেলেও এসব প্রার্থীদের অনেকের নির্ধারিত বয়সসীমা পেরিয়ে যাওয়ার অভিযোগ পাওয়া গেছে। আবার এমন অনেক প্রার্থী রয়েছেন যারা পূর্বের কমিটিতে থেকে নিজেদের কর্মকাণ্ডে সংগঠনকে সমালোচিত করেছেন। এদিকে সম্মেলন সফল করতে গঠন করা হয়েছে পৃথক পৃথক কমিটি। সংঘর্ষ ও অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রার্থীদের সকলেই আইনশৃঙ্খলা কমিটিতে রাখা হয়েছে। সম্মেলন ঘিরে প্রার্থী ও তাদের সমর্থকদের মধ্যে সংঘর্ষ বা বিবাদের খবর এখন পর্যন্ত পাওয়া যায়নি।
২০১৪ সালের সেপ্টেম্বরের সম্মেলনে সভাপতি রকি কুমার ঘোষ ও সাধারণ সম্পাদক রাজিবের ১৫৮ সদস্য বিশিষ্ট মহানগর ছাত্রলীগের কমিটি দীর্ঘ সাড়ে ৬ বছর নেতৃত্বে থাকলেও নানা কারণে রাজশাহী ছাত্রলীগের স্থবিরতা নেমে আসে। তবে সম্মেলন ঘিরে ছাত্রলীগের নেতাকর্মীদের মাঝে আবারো কর্মচাঞ্চল্য ফিরে এসেছে। সংশ্লিষ্টদের আশা তারা নতুন নেতৃত্বের হাত ধরে সংগঠনকে এগিয়ে নিতে চান।
এদিকে দলীয় গঠনতন্ত্র অনুসারে ছাত্রলীগের সদস্যদের বয়সসীমা হবে ২৯ বছরের নিচে থাকাসহ হতে হবে অবিবাহিত এবং থাকতে হবে ছাত্রত্ব। তবে অভিযোগ রয়েছে পদ প্রত্যাশিদের অনেকের বয়স এরই মধ্যে ২৯ বছর রেরিয়ে গেছে।
নতুন কমিটিতে সভাপতি পদে প্রার্থী হিসেবে প্রচার-প্রচারণা শুরু করেছেন মহানগর ছাত্রলীগের সদস্য ও রাজশাহী কলেজ ছাত্রলীগের সভাপতি নূর মোহাম্মদ সিয়াম, নগর ছাত্রলীগের সহ-সভাপতি পিয়ারুল ইসলাম পাপ্পু, যুগ্ন সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মাহমুদ দ্বিপ, দপ্তর সম্পাদক ফজলে রাব্বি, উপ ছাত্রী বিষয়ক সম্পাদক মোসা. শান্তা খাতুন, নিউ গভ. ডিগ্রী কলেজ ছাত্রলীগের সভাপতি মাইনুল ইসলাম বাপ্পি এবং সাংগঠনিক সম্পাদক ও পলিটেকনিক ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান রিগান। এদের মধ্যে আলোচনা ও সমর্থনে এগিয়ে আছেন নূর মোহাম্মদ সিয়াম, আব্দুল্লাহ আল মাহমুদ দ্বিপ, পিয়ারুল ইসলাম পাপ্পু।
সভাপতি পদ প্রত্যাশিদের মধ্যে রাজশাহী পলিটেকনিক ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান রিগান ও তার কমিটির বিরুদ্ধে অভিযোগ রয়েছে রাজশাহী পরিটেকনিকের প্রিন্সিপালকে পুকুরে ফেলে দেয়ার। এছাড়া দ্বিপ ও পাপ্পুর বিরুদ্ধে অভিযোগ রয়েছে তাদের বয়স ২৯ পেরিয়ে গেছে। আর সিয়ামের অভিযোগ তার বাবা থানা পর্যায়ের আওয়ামী লীগের নেতা বিভিন্ন সময় দল পরিবর্তন করে এখন আওয়ামী লীগের রাজনীতি করছেন। এমনকি সিয়ামের বিরুদ্ধে অভিযোগ তিনি রাজশাহী কলেজে ছাত্রদর ও ছাত্র শিবির সংগঠনের নেতৃবৃন্দের সাথে লিয়াজো করে চলেন।
সাধারণ সম্পাদক পদে প্রার্থী হিসেবে প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন মহানগর ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ডা. সিরাজুম মুুবিন সবুজ, উপ ধর্ম বিষয়ক সম্পদক ও রাজশাহী কলেজ ছাত্রলীগের যুগ্ন সাধারণ সম্পাদক রাশিক দত্ত, সাংগঠনিক সম্পাদক হাসান রেজা, ধর্ম বিষয়ক সম্পাদক আরেফিন পারভেজ বন্ধন, তথ্য ও গবেষণা সম্পাদক সাফফাত হাসান রিয়াদ, যুগ্ন সাধারণ সম্পাদক মারুফ হোসেন এবং নগর ছাত্রলীগের সদস্য ও রাজশাহী কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাইমুল হাসান নাঈম। এদের মধ্যে আলোচনা ও সমর্থনে এগিয়ে আছেন ডা. সিরাজুম্মুবিন সবুজ, রাশিক দত্ত, আরেফিন পারভেজ বন্ধন।
সাধারণ সম্পাদক পদ প্রার্থী ও রাজশাহী কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাইমুল হাসান নাঈম একাধিক বার নানা অপরাধ ও অপকর্মে জড়িয়ে নিজেকে ও সংগঠনকে সমালোচিত করেছেন। তার বিরুদ্ধে রাজশাহী কলেজের গাছ কেটে বিক্রি করা, চর্টারসেলে জিম্মি করে মুক্তিপন আদায় এবং মাদক সংশ্লিষ্টতার অভিযোগ রয়েছে। এসব বিষয় নিয়ে বিভিন্ন সময় গণমাধ্যমে সংবাদ প্রচারিত হয়েছে।
সভাপতি প্রার্থী দ্বিপ জানান, তার বয়স সামান্য পেরিয়েছে। তবে করোনা পরিস্থিতির কারণে সংগঠন বিষয়টিকে বিবেচনায় নিবে। তিনি আরো জানান সম্মেলনে নতুন নেতৃত্বে যেই আসুক না কেনো তিনি দলের স্বার্থে একত্রে কাজ করবেন। আর সভাপতি প্রার্থী নূর মোহাম্মদ সিয়াম জানান, তার বিরুদ্ধে আনা সকল অভিযোগ ভিত্তিহীন। দলীয় বিষয়ে তিনি কখনো কারো সাথে আঁতাত করেননি। পিয়ারুল ইসলাম পাপ্পুর সাথে কথা বলতে তার মোবাইলে কল করা হলে তিনি কথা বলেননি।
রাজশাহী মহানগর ছাত্রলীগের বর্তমান কমিটির সাধারণ সম্পাদক ও সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব মাহমুদ হাসান রাজিব বলেন, নতুন নেতৃত্ব বাছাইয়ে সদস্যদের বয়স, বৈবাহিক অবস্থা এবং ছাত্রত্বকে বিবেচনা করা হবে। একই সাথে দেখা হবে সে জামাত বা বিএনপির মতাদর্শের কি না। তিনি আরো জানান, একই কলেজে বা শিক্ষা প্রতিষ্ঠানে পড়াকালীন যেকোনো ছাত্রের সাথে অপর ছাত্রের পরিচয় বা সুসম্পর্ক থাকতেই পারে। এতে অপরাধের কিছু নেই।
ছাত্রলীগের এই নেতা আরো জানান, প্রতি বছর সময় মতো সম্মেলন হলে নতুন নেতৃত্ব আসত। দল চাঙ্গা থাকতো। মহানগর ছাত্রলীগের সম্মেলন সময় মতো হলে গত ৭ বছরে অন্তত ১৪ জন নতুন নেতৃত্ব আনা যেতো। যারা স্থানীয় ছাত্রলীগের পাশাপাশি আওয়ামী লীগের হাতকেও শক্তিশালী করতে ভূমিকা রাখতে পরতেন।
আজ রাজশাহী কলেজের শহীদ মিনার চত্ত্বরে সকাল ১০ থেকে রাজশাহী মহানগর ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। সম্মেলনের উদ্বোধক হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় এবং প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখবেন সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য। নগর আওয়ামী লীগের সভাপতি রকি কুমার ঘোষের সভাপতিত্বে সভা সঞ্চালনার দায়িত্বে থাকবেন সাধারণ সম্পাদক মাহমুদ হাসান রাজিব।
অতিথি হিসেবে আরও উপস্থিত থাকবেন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবশে বিষয়ক উপকমিটির সদস্য, জেলা আওয়ামী লীগের সদস্য এবং বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ডা. আনিকা ফারিহা জামান অর্ণাসহ ছাত্রলীগের সাবেক ও বর্তমান নেতৃবৃন্দ।

ফেব্রুয়ারি ২৪
০৬:৪৮ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর
Spread the love

Spread the loveস্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ
Spread the love

Spread the loveসানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নির্ধারিত সময়ে নেয়ার পক্ষে মত দিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। এই পরীক্ষা ১৯ মার্চ নেয়ার দিন ধার্য করেছে পিএসসি। বুধবার বিকেলে পিএসসিতে এক অনির্ধারিত সভায় যথাসময়ে এই পরীক্ষা নেয়ার মত দেয়া হয়। পরীক্ষা পেছানোর বিষয়ে এ অনির্ধারিত সভায় কোনো আলোচনা হয়নি।

বিস্তারিত