Daily Sunshine

রাসিকের বরাদ্দকৃত ভ্যাকসিন শেষ হচ্ছে আজ

Share

রাজু আহমেদ : রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) এলাকায় বসবাসকারী নাগরীকদের জন্য প্রথম চালানে ৩০ হাজার ডোজ করোনা ভ্যাকসিন বরাদ্দ দেয়া হয়। চাহিদা বেশি থাকায় ধারণা করা হচ্ছে আজকেই তা শেষ হয়ে যাবে। নতুন করে ভ্যাকসিনের জন্য চাহিদা দিয়েছে রাসিকের স্বাস্থ্য বিভাগ। মঙ্গলবার পর্যন্ত রাজশাহী জেলায় বরাদ্দের ২৬ শতাংশ ভ্যাকসিন দেয়া হয়ে গেছে। এই জেলায় সোমবার পর্যন্ত ভ্যাকসিনের জন্য রেজিস্ট্রেশন করেছেন ৬১ হাজার। গত ৭ দিনে প্রতিদিন গড়ে ৪ হাজার করে ভ্যাকসিন দেয়া হয়েছে। সিটি কর্পোরেশন এলাকায় চাহিদা থাকলেও উপজেলাগুলোতে নানা কারণে ভ্যাকসিনের চাহিদা কম। সরকারি ছুটির দিনে ভ্যাকসিন দেয়া বন্ধ থাকছে।
এদিকে রাজশাহীর দুইটি ল্যাবের মধ্যে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা পরীক্ষা ল্যাবে মলিকুলার বায়োলজিস্ট না থাকায় ল্যাবটি বন্ধ রয়েছে। ফলে এই অঞ্চলে করোনা পরীক্ষার হার এবং শনাক্ত রোগীর সংখ্যা কমে এসেছে। দুইটি ল্যাবের প্রতিটিতে প্রতি সিফটে ৯০ জনের নমুনা পরীক্ষা করা হতো। সেই হিসেবে প্রতিদিন ৩৬০ জনের নমুনা পরীক্ষা করা হতো। তবে এখন শুধুমাত্র রামেক এর ভাইরোলজি বিভাগের ল্যাবে ৯০ থেকে ১৮০ জনের নমুনা পরীক্ষা করা হচ্ছে।
২৩ ফেব্রুয়ারি রাজশাহী বিভাগীয় স্বাস্থ্যের দেয়া প্রতিদেবনে জানানো হয়, রাজশাহী বিভাগের ১২ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন, যার মধ্যে রাজশাহী জেলার ৪জন। এপর্যন্ত বিভাগের মোট ২৫ হাজার ৫৯৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। যার মধ্যে রাজশাহী জেলার ৬ হাজার ৫৭জন, এদের মধ্যে মারা গেছেন ৫৫জন এবং সুস্থ হয়ে ফিরেছেন ৫ হাজার ৮২৪জন।
এদিকে স্বাস্থ্য বিভাগের দেয়া ভ্যাকসিনের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, রাজশাহী জেলার জন্য প্রথম চালানে ১ লাখ ৮০ হাজার ডোজ ভ্যাকসিন এসেছে। যার মধ্যে ৪৬ হাজার ৮৭৫ ডোজ ভ্যাকসিন দেয়া হয়ে গেছে; শতাংশের হিসেবে ৫৯.৯৮ শাতাংশ ডোজ ভ্যাকসিন নিয়েছেন রাসিক এলাকায় বসবাসকারী এবং বাকি ৪০.০২ শতাংশ ডোজ ভ্যাকসিন নিয়েছেন ৯টি উপজেলার মানুষ। মঙ্গলবার পর্যন্ত হাতে আছে ১ লাখ ৩৩ হাজার ১২৫ ডোজ ভ্যাকসিন।
৭ ফেব্রুয়ারি ভ্যাকসিনেশন কার্যক্রম উদ্বোধনের পর গত ১৭ দিনে রাসিক এলাকায় ২৮ হাজার ১১৪ ডোজ ভ্যাকসিন দেয়া হয়েছে। হাতে আছে আর মাত্র ১ হাজর ৮৮৬ ডোজ। প্রতিদিনের চাহিদার হিসেবে যা আজ বুধবার শেষ হয়ে যেতে পারে। এর প্রেক্ষিতে রাসিকের স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে নতুন করে ২ হাজার ভায়াল (২০ হাজার ডোজ) ভ্যাকসিনের জন্য আবেদন করা হয়েছে।
রাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফএএম আঞ্জুমান আরা বেগম জানান, চাহিদার প্রেক্ষিতে যে হারে প্রতিদিন ভ্যাকসিন দেয়া হচ্ছে তাতে ধারণা করা হচ্ছে বুধবার রাসিকের জন্য বরাদ্দকৃত ভ্যাকসিন শেষ হয়ে যাবে। পরিচালক স্বাস্থ্য বরাবর ২ হাজার ভ্যাকসিনের চাহিদা দেয়া হয়েছে। সিভিল সার্জন ৫০০ ভায়াল (৫ হাজার ডোজ) ভ্যাকসিনের ব্যবস্থা করে দিয়েছেন। আশাকরছি ভ্যাকসিন পাওয়া যাবে। মঙ্গলবার দুপুর পর্যন্ত রাসিক এলাকার মোট ৩৯ হাজার ৭১৩ জন ভ্যাকসিন নেয়ার জন্য রেজিস্ট্রেশন করেছেন।
রাজশাহীর জেলার সিভিল সার্জন ডা. কাইয়ুম তালুকদার জানান, সিটি কর্পোরেশনের জন্য আরো ৫০০ ভায়াল ভ্যাকসিনের ব্যবস্থা করে দেয়া হয়েছে। আপাতত মোট ২ হাজার ভায়ালের ব্যবস্থা করে দেয়া হবে। যেসব উপজেলায় ভ্যাকসিন পড়ে আছে সেখান থেকে সংগ্রহ করে দেয়া হচ্ছে। তিনি আরো জানান, সোমবার পর্যন্ত রাজশাহী সিট কর্পোরেশন এবং ৯ টি উপজেলায় ভ্যাকসিনের জন্য রেজিস্ট্রেশন করেছেন মোট ৬১ হাজার নাগরিক।
এদিকে করোনা পরীক্ষা ল্যাব বন্ধ প্রসঙ্গে রামেক হাসপাতালের উপপরিচালক ডা. সাইফুল ফেরদৌস জানান, দুইজন মলিকুলার বায়োলজিস্ট ভলেনটিয়ার (স্বেচ্ছাশ্রম) বেসিসে কাজ করছিলেন। তাবে এখন তারা আর কাজ করছেন না। ফলে রামেক হাসপাতালের ল্যাবে করোনা পরীক্ষা বন্ধ রয়েছে। মলিকুলার বায়োলজিস্টের জন্য চাহিদা দেয়া হয়েছে। জনবল না আসা পর্যন্ত ল্যাবে পরীক্ষা সম্ভব হবে না।

ফেব্রুয়ারি ২৪
০৬:৩৬ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত