Daily Sunshine

ঈদের পর খুলবে বিশ্ববিদ্যালয়

Share

সানশাইন ডেস্ক: করোনাভাইরাস মহামারীর কারণে প্রায় এক বছর ধরে বন্ধ থাকা দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে মে মাসের তৃতীয় সপ্তাহ থেকে শ্রেণিকক্ষে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি বলেছেন, “২৪ মে ঈদুল ফিতরের পর সকল বিশ্ববিদ্যালয়ে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে। আর ১৭ মে থেকে ছাত্রাবাসগুলো খুলে দেওয়া হবে।
ছাত্রাবাস খুলে দিতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে সোমবার দুপুরে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসে এ সিদ্ধান্ত জানান শিক্ষামন্ত্রী। তিনি বলেন, “শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনায় নিয়েই সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।” দেশে করোনাভাইরাসের প্রকোপ শুরুর পর সব শিক্ষা প্রতিষ্ঠানের মত বিশ্ববিদ্যালয়গুলোও গতবছর ১৭ মার্চ বন্ধ ঘোষণা করা হয়। এরপর অনলাইনে ক্লাস শুরু হলেও শিক্ষার্থীদের হলে ফেরার অনুমতি দেওয়া হয়নি।
এ পরিস্থিতিতে সম্প্রতি বেশ কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ছাত্রাবাস খুলে দেওয়ার দাবিতে আন্দোলনে নেমেছে শিক্ষার্থীরা। স্থানীয়দের সঙ্গে সংঘর্ষের পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তালা ভেঙে হলে ঢুকে পড়েছেন, কর্তৃপক্ষের নির্দেশনা উপেক্ষা করে তারা এখনো হলেই অবস্থান করছেন। হলে ফেরার জন্য সোমবার আন্দোলন শুরু করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হলের শিক্ষার্থীরাও। দেশের উচ্চ শিক্ষা পরিস্থিতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষা প্রতিমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী, ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহও উপস্থিত রয়েছেন।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা স্থগিত : এদিকে সরকারি সিদ্ধান্তের আলোকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সব পরীক্ষা বন্ধ থাকবে। সোমবার (২২ ফেব্রুয়ারি) রাতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতর পরিচালক (ভারপ্রাপ্ত) মো. ফয়জুল করিম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সরকারি সিদ্ধান্তের আলোকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা বন্ধ থাকবে।
রাবিতে চলমান সকল পরীক্ষা স্থগিত : রাবি প্রতিনিধি জানায় পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত চলমান সকল পরীক্ষা কার্যক্রম স্থগিত করেছে রাজশাহী বিশ^বিদ্যালয় (রাবি)। সোমবার সন্ধ্যায় তথ্যটি নিশ্চিত করেছেন বিশ^বিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক ড. আজিজুর রহমান।
তিনি বলেন, শিক্ষামন্ত্রী আজকের সংবাদ সম্মেলনে সকল পরীক্ষা কার্যক্রম বন্ধ রাখার যে নির্দেশনা দিয়েছেন তারই পেক্ষিতে রাজশাহী বিশ^বিদ্যালয় প্রশাসন এই সিদ্ধান্ত নিয়েছে।
এর আগে সোমবার দুপুরে অনলাইনে জরুরি সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, দেশের সব সরকারি বিশ্ববিদ্যালয়ে ২৪ মে থেকে পাঠদান শুরু হবে এবং ১৭ মে আবাসিক হল খুলা হবে। পাশাপাশি শ্রেণিকক্ষে পাঠদান শুরুর আগ পর্যন্ত ভর্তি পরীক্ষাসহ চলমান সকল পরীক্ষা কার্যক্রম স্থগিত ঘোষণা করেন।
রাসিক ও আরডিএ সমন্বয় সভা অনুষ্ঠিত
স্টাফ রিপোর্টার : রাজশাহী সিটি কর্পোরেশন ও রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের মধ্যে সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার দুপুরে নগর ভবনে মেয়র দপ্তরকক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। সভায় রাজশাহী সিটি কর্পোরেশন ও রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক গ্রহীত বিভিন্ন উন্নয়ন প্রকল্পের বর্তমান অবস্থা ও আগামীতে নতুন নতুন প্রকল্প গ্রহণের ব্যাপারে আলোচনা করা হয়।
সভায় রাসিক মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন বলেন, রাজশাহী সিটি কর্পোরেশন ও আরডিএ রাজশাহীর উন্নয়নে কাজ করছি। আমরা নিজেদের মধ্যে সমন্বয় করে কাজ করলে ওভারলেপ হবে । এই জন্যেই সমন্বয় সভার আয়োজন করা হয়েছে। সকলের সহযোগিতায় রাজশাহীকে একটি অনন্য শহরে পরিণত করা হবে। এ সময় মেয়র আরডিএ কে নতুন প্রকল্প গ্রহণের অনুরোধ জানান ।
মতবিনিময় সভায় আরডিএ চেয়ারম্যান মো. আনওয়ার হোসেন, প্রধান নির্বাহী কর্মকর্তা আবু হায়াত মোঃ রহমতুল্লাহ্, অথরাইজড অফিসার মুহাঃ আবুল কালাম আজাদ, নির্বাহী প্রকৌশলী ও অথরাইজড অফিসার মোঃ আব্দুল্লাহ আল তারিক প্রমুখ আরডিএ এর উন্নয়ন প্রকল্প নিয়ে বিস্তারিত আলোচনা করেন।
এ সময় রাজশাহী সিটি কর্পোরেশনের পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিন, সচিব (অতিরিক্ত দায়িত্ব) মো. আলমগীর কবির, প্রধান প্রকৌশলী শরিফুল ইসলাম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী নূর ইসলাম তুষার, প্রধান রাজস্ব কর্মকর্তা আবু সালেহ নূর-ঈ সাইদ সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

ফেব্রুয়ারি ২৩
০৬:৩৩ ২০২১

আরও খবর