Daily Sunshine

পদ্মার বুকে সবুজ বিপ্লব

Share

সেলিম সানোয়ার পলাশ, গোদাগাড়ী: রাজশাহীর গোদাগাড়ী উপজেলার মাটিকাটা ইউনিয়নে পদ্মার বুকে গড়ে উঠা পলি মাটির চরে ঘটেছে কৃষি বিপ্লব। এলাকার কৃষকরা চরে চাষাবাদ করে সাবলম্বী হয়ে উঠছে। এদিকে পদ্মার চরে কৃষি বিপ্লব ঘটলেও এ জমি সরকারি ভাবে আবাদি জমি হিসাবে অন্তভুক্ত হয়নি বলে অভিযোগ উঠেছে।
ফলে কৃষকরা সরকারী সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। কৃষকদের দাবি পদ্মার বুকে গড়ে উঠা জমি সরকারী ভাবে আবাদি জমি হিসাবে অন্তভুক্ত করার।
তথ্য অনুসন্ধানে জানা যায়, মাটিকাটা ইউনিয়নের প্রেমতলী নিলবুন চর হতে মাটিকাটা পর্যন্ত প্রার ৪ হাজার হেক্টোর আবাদি জমি জেগে উঠেছে পদ্মার বুক জুড়ে। পদ্মা পাড়ের কৃষকেরা এ জমি চাষ আবাদ করছে। জেগে উঠা আবাদি জমিতে ধান, ভুট্টা, চিনা, রসুন, পিয়াজ, মসুর, খেসারি, মটর, সরিষা, বাদাম, লাই, কুমড়া, পটল, করলা, ঢেড়শসহ বিভিন্ন ধরনের ফসল ফলছে।
মাটিকাটা ইউনিয়নের মধ্যে পদ্মার বুকে গড়ে উঠা ৪ হাজার হেক্টোর জমিতে বিভিন্ন ধরনের ফসল ফললেও গোদাগাড়ী উপজেলা কৃষি অফিসের নেই কোন নজরদারী। পদ্মার চরে আবাদ করা কৃষকদের অভিযোগ আবাদী জমি হিসাবে অন্তভুক্ত না থাকায় সরকারী সুয়োগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছি। আবাদী জমি হিসাবে অন্তভুক্ত হলে আমরা সরকারী সকল সুযোগ সুবিধা পাব।
ভুক্তোভোগী কৃষক জাবা বলেন, ১০ থেকে ১২ বছর ধরে পদ্মার বুকে গড়ে উঠা জমিতে আবাদ করে আসছি।
মাটিকাটা ইউপির ৪ নং ওয়ার্ডের মেম্বার রফিকুল ইসলাম বলেন, কৃষকদের কথা চিন্তা করে পদ্মার বুকে গড়ে উঠা জমির নক্সা তৈরী করে উপজেলা কৃষি অফিসারের নিকট জমি গুলোতে অন্তর্ভুক্তের আবেদন করলে কৃষি অফিসার তা গ্রহন করেনি। তিনি আরো বলেন, এ জমিগুলো সরকারী ভাবে আবাদী জমি হিসাবে অন্তভুক্ত হলে কৃষকরা এর সুফল পাবে।
এ বিষয়ে গোদাগাড়ী উপজেলা কৃষি অফিসার শফিকুল ইসলাম বলেন, দীর্ঘদিন ধরে পদ্মার চরে গড়ে উঠা জমিগুলো আবাদ হচ্ছে সেগুলো আবাদী জমি হিসাবে অন্তভুক্ত আছে। যেগুলো বাকী আছে সে গুলো আবাদী জমি হিসাবে অন্তভুক্ত করার জন্য উপ-পরিচালককে জানানো হয়েছে। যে সকল জমি গুলো গড়ে উঠে এবং দুই ও এক বছরের মধ্যে ভেঙ্গে যায় সে গুলো আবাদী জমি হিসাবে অন্তভুক্ত করা হয়নি।
তিনি আরো বলেন, পদ্মার চরের জন্য সার বরাদ্ধ দেওয়া আছে। কৃষকরা সার পাবে, যদি কোন ডিলার কৃষকদের সার না দেয় জানতে পারলে সেই ডিলারের বিরুদ্ধে প্রয়োজনিয় ব্যবস্থা নেয়া হবে।

ফেব্রুয়ারি ২৩
০৬:১৪ ২০২১

আরও খবর

Subcribe Youtube Channel

বিশেষ সংবাদ

হেফাজত নেতা মামুনুল হক গ্রেফতার

হেফাজত নেতা মামুনুল হক গ্রেফতার

  সানশাইন ডেস্ক: হেফাজতে ইসলামের কেন্দ্রীয় যুগ্ম-মহাসচিব ও ঢাকা মহানগর কমিটির সাধারণ সম্পাদক মাওলানা মামুনুল হককে গ্রেফতার করেছে। রোববার (১৮ এপ্রিল) তাকে গ্রেফতার করা হয়। ডিবির যুগ্ম কমিশনার মাহবুব আলম জানান, হেফাজতে ইসলামের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মামুনুল হককে মোহাম্মদপুরের জামিয়া রাহমানিয়া মাদ্রাসা থেকে দুপুর ১টার দিকে তাকে গ্রেফতার করা হয়।

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

করোনাভাইরাস পরিস্থিতির অবনতির কারণে ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে এ সময়ে টিকা কার্ড নিয়ে টিকা গ্রহণের জন্য যাতায়াত করা যাবে বলে জানানো হয়েছে। সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, অতি জরুরি প্রয়োজন

বিস্তারিত