Daily Sunshine

কয়েক বছরের ৩০ বিঘা জমি দখল ভাড়াটে নারী দখলদারদের কান্ড

Share

বরেন্দ্র অঞ্চল প্রতিনিধি: দিনে পছন্দ করে রাখেন জমির পজিশন। রাত হলেই সেই পছন্দের জমিতে কুঁড়ে ঘর বানানোর জন্য টিনের ছাউনি কিছু বাঁশ রেখে আসা হয়। আর সকাল থেকে সেই জমির উপর পাহারা বসানো হয় কয়েকজন নারী সদস্যকে। বাধা দিতে গেলে নারীরা এগিয়ে আসে। ব্যাস হয়ে গেল জমি দখল। খুব চিরাচরিত এ প্রক্রিয়ায় তানোর উপজেলার বাঁধাইড় ইউনিয়নে অন্যের জন্য দখল নেয়ার হিড়িক পড়েছে। ইতোমধ্যে ওই চক্রটি ইউনিয়নের সরকারি ও ব্যক্তি মালিকানাধীন প্রায় ৩০ বিঘা জমি দখল করে নিয়েছে।
সরকারি খাস বা ব্যাক্তিমালিকাধীন হোক দখলদারের হাতে পুকুর বা সম্পত্তি বাদ যাচ্ছেনা। বিশেষ করে রাজশাহীর তানোর উপজেলার বাধাইড় ইউপির এলাকায় সক্রিয় এ ভূমিদস্যু চক্রটি। আর এসব সম্পত্তি দখলের নেতৃতে আছেন ইউনিয়ন যুবলীগ ও আওয়ামী লীগের একটি শক্তিশালী সিন্ডিকেট।
২০০৮ সাল হতে আওয়ামী লীগ সরকার ক্ষমতাই আসার পর থেকে ভূমি জালিয়াতীর একটি শক্তিশালী সিন্ডিকেট গড়ে তোলেন বাধাইড় ইউনিয়নের ৬নং ওয়ার্ড যুবলীগের সভাপতি আলাউদ্দিন। পরে তার সিন্ডিকেটের সঙ্গে যুক্ত হন বাধাইড় ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রবিউল ইসলাম (মাষ্টার)সহ আরো কয়েকজন নেতা।
এখন পর্যন্ত ভূমিদস্যু চক্রটি বাধাইড় ইউপির উচাডাঙ্গা, ঝিনাইখোর, হাপানিয়া এলাকার প্রায় ২৫ থেকে ৩০ বিঘা জমি জালিয়াতীর মাধ্যমে দখল করেছেন। তার মধ্যে বেশি ভাগ সম্পত্তি সরকারি খাস খতিয়ান ভুক্ত। কিছু ব্যাক্তিমালিকাধীন ও রয়েছে।
দখল করা এসব জমি পজিশন বুঝে ৫ শতক বা ১০ শতক করে বিক্রি করেছেন। এতে লাখ লাখ টাকা হাতিয়ে নিছেন তারা। আর টাকার বিনিময়ে এসব সম্পত্তি ক্রয় করা ব্যাক্তিরা ভূমিহীনের বেশ ধরে দখল করা জমিতে ছোট খাটো বসত বাড়ি বানিয়ে বসবাস করছেন।
সর্বশেষ গত মাসে ঝিনাখোর মৌজার বাচ্চু নামের এক ব্যাক্তির সরিষার চাষ করা ৫০ শতক জমির উপরে রাতে আধারে টিনের ছাউনি ও কিছু বাঁশ দখলের উদ্দেশ্যে রেখে আসেন যুবলীগ নেতা আলাউদ্দিনসহ তার লোকজন। পরের দিন থেকে সেই রেখে আসা টিনের ছাউনি বাঁশগুলো কয়েকজন নারী সদস্যকে দিয়ে রীতিমত পাহারা বসানো হয়। নারীদের পাহারা বসানোর কারণে জমির মালিক মামলার ভয়ে তার সম্পত্তি উদ্ধার করতে পারছেনা। অবশেষে আদালতে মামলা করেন। থানা পুলিশের দারস্ত হয়েছেন।
বাচ্চু মিয়া বলেন, চলতি রবিসশ্য মৌসুমে তিনি জমিতে সরিষা চাষ করেছেন। এমন অবস্থায় হঠাৎ করে গত মাসে সে সরিষার ক্ষেতের মধ্যে যুবলীগ নেতা ও বহিরাগত মফিজ উদ্দিন মিলে তার সরিষার ক্ষেতে টিনের ছাউনি রেখে দখল করা পাইতারা করছেন।
তানোর উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক জুবায়ের ইসলাম বলেন, বাধাইড় ইউপির ৬নং ওয়ার্ড সভাপতি আলাউদ্দিনের নামে জমি দখলের অনেক অভিযোগ আছে। তারা আওয়ামী লীগের নাম ভেঙ্গে দীর্ঘদিন যাবত এমন কাজ করছে। এর মুল হোতা ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রবিউল ইসলাম মাষ্টার। রবিউল মাষ্টার এক বছর আগে প্রায় ৬ বিঘা সরকারি জমি দখল করে পল্ট করে বিক্রি করেছেন। এতে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন। আমরা যুবলীগ নেতা আলাউদ্দিনের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহনের প্রক্রিয়াধীন রয়েছে।
অভিযুক্ত যুবলীগ নেতা আলাউদ্দিন এসব অভিযোগ অস্বিকার করে বলেন, তিনি এলাকার অনেক গরীব মানুষের উপকার করেন। কেউ বলতে পারবেনা সে কোন জমি দখল করেছেন। আর এলাকার মধ্যে বাচ্চু একজন ভূমিদস্যু এটা সবার জানা।
ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অভিযুক্ত রবিউল ইসলাম মাষ্টার বলেন, তিনি এলাকার মানুষের সমাজ সেবার কাজ করেন। ভাল মন্দ সব লোক তার কাছে যে কোন বিষয় নিয়ে আসেন। সমাধান করা চেষ্টা করেন মাত্র। জমি দখল ও টাকা হাতিয়ে নেওয়ার বিষয়টি ভিক্তিহীন বলে দাবি করেন তিনি।
বাধাইড় ইউপি বর্তমান চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতাউর রহমান বলেন, শুধু যুবলীগ নেতা আলাউদ্দিন একায় নয়, দুইটি ভূমিদস্যু চক্র আছে। অপরটি বাচ্চু দল। বাচ্চুকে উপজেলা যুবলীগের একজন নেতা সহায়তা করেন। আর যুবলীগ নেতা আলাউদ্দিনকে সহায়তা করেন ইউনিয়ন আওয়ামী লীগের এক নেতা। এদের অত্যাচারে শুধু আমি নয়, সাধারণ মানুষও অতিষ্ঠ।
তানোর থানা অফিসার ইনচার্জ ওসি রাকিবুল ইসলাম বলেন, বাধাইড় ইউপির ঝিনাখোর মৌজায় বাচ্চু মিয়ার সরিষার ক্ষেতে টিনের ছাউনি রেখে দখল করা চেষ্টা করছে যুবলীগ নেতা আলাউদ্দিনসহ তার লোকজন। বাচ্চু থানায় লিখিত অভিযোগ দিয়েছেন। পুলিশ তদন্ত করেছেন। তদন্ত শেষে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

ফেব্রুয়ারি ২০
০৬:৪৪ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত