Daily Sunshine

উদ্ভিদ বিজ্ঞানে মাস্টার্স প্রতিবন্ধী মইনুল, চাকুরিটাই তার অধরা

Share

পুঠিয়া প্রতিনিধি: চারকরি জন্য দারে দারে ঘুরছে মেধাবী এতিম ও শারীরিক প্রতিবন্ধী মইনুল হক। প্রতিবন্ধি মইনুল হক চারঘাট উপজেলার নিমপাড়া গ্রামের মৃত জমশেদ আলী ছেলে।
জন্মগত ভাবে প্রতিবন্ধী অভাব অনটনের সংসারে ছাত্র জীবনে মেধাবী হওয়ায় তার শিক্ষা জীবন চালিয়ে যেতে সক্ষম হয়। অদম্য এ শারীরিক প্রতিবন্ধী যুবকের বাধ সাধতে পরেনি তার একটি পা। এক পা নিয়ে সে বর্তমানে শিক্ষা জীবন শেষ করে বেকারত্বের জীবন যাপন করছে।
গত ২০০৭ সালে বিজ্ঞান বিভাগ হতে এসএসসি, ২০০৯ সালে এইচএসসি, ২০১৩ সালে দেশসেরা রাজশাহী কলেজ থেকে জাতীয় বিশ্ববিদ্যালয় হতে উদ্ভিদ বিজ্ঞান বিষয়ে বিএসসি (অনার্স) ও ২০১৪ সালে উদ্ভিদ বিজ্ঞান বিষয়ে এমএসসি (মাস্টার্স) পাস করে মইনুল হক। গত ৬ বছরে প্রায় অর্ধ-শতাধিক দপ্তরে সে চাকরির লিখিত ও মৌখিক পরীক্ষা দিয়েছে। শারীরিক প্রতিবব্ধি হওয়ার কারণে তার ভাগ্যে চাকরি জোটেনি বলে সে জানায়।
এছাড়াও তার বেসরকারী স্কুলের নিবন্ধন করা রয়েছে। শিক্ষা জীবনে হার না মানা এ অদম্য শারীরিক প্রতিবন্ধি মইনুল হকের জন্ম দরিদ্র পরিবারের। তার বাবার বাড়ির ভিটা ছাড়া নিজের জমিজমা না থাকায় অন্যের জমিতে দিনমজুরের কাজ করে কোন মতে সংসার চলতো। গত ২০১১ সালে তার বাবা মারা যায়। একমাত্র উপার্যনক্ষম বাবা মৃত্যুতে সাংসারের অভাব অনটন নিত্য দিনের সঙ্গী হয়ে পড়ে।
একমাত্র ছোট বোন ও মাকে নিয়ে সে দিশেহারা হয়ে পড়ে সংসার চালাতে। সেসময় এগিয়ে আসে প্রতিবেশি ও আত্মীয় স্বজনেরা। তাদের সাহায্য সহযোগিতায় কোন ভাবে খেয়ে না খেয়ে চলতো সংসার। গত ২০১৯ সালে মইনুলে মা মারা যায়।
একমাত্র ছোট বোনকে বিয়ে দিয়ে এতিম এ শারীরিক প্রতিবন্ধী যুবক একাকিত্বের জীবন যাপন করছে। বর্তমানে সে চাচার আশ্রয়ে এবং একটি চাকরির আশায় দিন নিপাত করছে।
এতিম ও শারীরিক প্রতিবন্ধি মইনুল হক বলেন, অভাব অনটনে সংসারে কোন মতে খেয়ে না খেয়ে শিক্ষা জীবন শেষ করেছি। সংসারের সচ্ছলতা ফেরানোর জন্য অনেক কষ্ট করে লেখা পড়া শিখেছি একটি চাকরির আশায়। শারীরিক প্রতিবন্ধী হওয়ার কারণে আমার এ আশা মনে হয় অধরায় থেকে যাবে।
এ বিষয়ে রাজশাহী জেলা সমাজসেবা কার্যালয়ের ডিডি হাসিনা মমতাজ বলেন, প্রতিবন্ধি কোটায় তার চাকরি হওয়া কথা। যেহেতু এখনও সে চাকরি পায়নি তাই জেলা প্রশাসক বরাবর একটি আবেদন দিয়ে রাখতে পারে। প্রয়োজনে আমরা তার বিষয়ে সুপারিশ করবো।

ফেব্রুয়ারি ২০
০৬:২৯ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নির্ধারিত সময়ে নেয়ার পক্ষে মত দিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। এই পরীক্ষা ১৯ মার্চ নেয়ার দিন ধার্য করেছে পিএসসি। বুধবার বিকেলে পিএসসিতে এক অনির্ধারিত সভায় যথাসময়ে এই পরীক্ষা নেয়ার মত দেয়া হয়। পরীক্ষা পেছানোর বিষয়ে এ অনির্ধারিত সভায় কোনো আলোচনা হয়নি। ২০১৯ সালের

বিস্তারিত