Daily Sunshine

দালালের দৌরাত্মে রামেক হাসপাতাল

Share

স্টাফ রিপোর্টার : বুধবার সকালে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের বহির্বিভাগের বেঞ্চে বসে ছিলেন চিকিৎসা নিতে আসা রাজশাহী গোদাগাড়ীর আমজাদ (৫৫)। গত কয়েকদিন ধরে পেটে ব্যাথা। প্রাইভেট ক্লিনিকে চিকিৎসা নেয়ার অর্থ নেই তার। তাই প্রতিবেশীর পরামর্শে ভালো কোন চিকিৎসকের চিকিৎসা নিতে রামেক বহির্বিভাগে তিনি এসেছিলেন।
কিছু পরেই পাশে এসে বসে এক ব্যক্তি। কথায় আলাপ জমানোর চেষ্টা। আলাপের এক সময় আমজাদকে ওই ব্যক্তি জানায় যে, বহির্বিভাগে চিকিৎসা ভালো হয়না। তার জানা এক ক্লিনিক আছে সেখানে অল্প খরচে ভালো চিকিৎসা হয়। লোকটির সঙ্গে ওই ক্লিনিকে যাওয়ার জন্য আমজাদ প্রস্তুতি নিতে থাকে। ঠিক এমন সময় বহির্বিভাগে দালাল ধরার অভিযান শুরু করে রাজশাহী মহানগর গোয়েন্দা পুলিশ। ধড়পাকড় শুরু হতেই ওই ব্যক্তিটি পালিয়ে যায়। দালালের হাত থেকে বেঁচে যায় আমজাদ।
কিন্তু হাসপাতালে গিজগিজ করা দালাল থেকে আমজাদ ভাগ্যগুণে বাঁচলেও ভোগান্তিতে পড়ছে অসংখ্য রোগি। প্রতিদিন এ দালালচক্রের খপ্পরে পড়ে সর্বস্ব খোয়াচ্ছেন অনেক রোগি।
নাম প্রকাশে অনিচ্ছুক রামেক হাসপাতালে কর্মরত এক কর্মচারী জানান, প্রতিদিন ১০০ জনের বেশি দালাল রামেক হাসপাতালের বহিবির্ভাগে ঘোরাফেরা করে। এরা রোগিদের নানান প্রলোভন দিয়ে তাদের চুক্তি করা ক্লিনিকে নিয়ে যায়।
বুধবার রামেক হাসপাতাল থেকে নারীসহ ১৭ জন রোগি ধরা দালালকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ। সকাল সাড়ে ১০টা থেকে দুপুর পর্যন্ত রামেক হাসপাতালের বহিবির্ভাগ ও জরুরি বিভাগের সামনে থেকে তাদের গ্রেপ্তার করে নগর গোয়েন্দা পুলিশ।
গ্রেপ্তারকৃত দালালরা হলেন, নগরীর রাজপাড়া থানার চণ্ডিপুর এলাকার হারুন অর রশিদের ছেলে হাসিবুল ইসলাম (২৩), একই এলাকার আবুল হোসেনের ছেলে বাদল (৩৮), নগরীর ডিঙ্গাডোবা এলাকার মৃত রমজানের ছেলে সুর্য (৫৫), কাজিহাটা এলাকার মৃত লক্ষণের ছেলে প্রসাদ দাস (২২), বহরমপুর ব্যাংক কলোনি এলাকার জুলমত (৪৩), লক্ষীপুর টিবি রোড এলাকার জসিমের ছেলে আঃ জলিল ওরফে রাজা (৫৫), মেডিকেল কোয়ার্টারের কবিরের ছেলে সাইদুর রহমান ওরফে বাবু (৪২), বহরমপুর লাইনের ধার এলাকার শফিকুল ইসলামের ছেলে রিয়াজ (৩৫), সিপাইপাড়া এলাকার মৃত সন্তোষের ছেলে সঙ্গীত (৪০), মৃত নরেনের ছেলে সেন্টু রায় (৪২), কাজিহাটা এলাকার মৃত আশরাফের ছেলে সুমন আলী (৪১), নগরীর আলিগঞ্জ এলাকার বেলাল হোসেনের ছেলে নূর হোসেন ওরঠে নাইম(২৩), নগরীর বোয়ালিয়া মডেল থানার হাদিরমোড় এলাকার মৃত খন্দকারের ছেলে বাবু (৬৫), নগরীর মতিহার থানার বুথপাড়া হরিজন কলোনি এলাকার মৃত স্বপনের ছেলে স্বাধীন ওরফে টিপু (২২), কাশিয়াডাঙ্গা থানার রায়পাড়া গ্রামের মৃত সালামের ছেলে আরিফ (৩০), বগুড়া জেলার আদমদিঘী থানার চাপাপুর গ্রামের মৃত রশিদ শেখের ছেলে রনি শেখ (২৪) ও রাজশাহীর চারঘাট উপজেলার সলুয়া গ্রামের তৌহিদুলের মেয়ে রোজিনা (৩৫)।
রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (সদর) গোলাম রুহুল কুদ্দুস এ তথ্য নিশ্চিত করে জানান, দীর্ঘদিন ধরে দালাল চক্রের সদস্যরা রোগি ও রোগির আত্বীয়-স্বজনদের উন্নত চিকিৎসার প্রলোভন দিয়ে বিরক্তিকর কাজসহ টানাহেচড়ার মত আচরণ বাইরে নিয়ে গিয়ে নিম্নমাণের ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে নিয়ে গিয়ে প্রতারণা করে থাকে। গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।
হাসপাতালকে কেন্দ্র করে আউটডোরের আশেপাশে বেশ কিছু ডায়াগনস্টিক সেন্টার গড়ে উঠেছে। নিম্নমাণের এসব প্রতিষ্ঠান পুরোপুরি দালাল নির্ভর। দালালরা প্রতারণা করে রোগিদের নিয়ে গিয়ে বেশি টাকা আদায় করে পরীক্ষা-নিরীক্ষা করায়। হাসপাতালের চিকিৎসকরা এসব প্রতিষ্ঠানের রিপোর্ট অনেক সময় না দেখার কারণে রোগিদের আবার টাকা খরচ করে পুনরায় রিপোর্ট করাতে হয়।
এদিকে, স্থানীয় একটি সূত্র বলছে, পুলিশের হাতে গ্রেপ্তার হওয়া অনেকেই নিজেদের চিকিৎসক বলে পরিচয় দিয়ে রোগিদের সাথে প্রতারণা করতেন। বাইরে থেকে চিকিৎসা নিতে আসার কারণে এদের ফাঁদে অনেকেই পড়তেন।

ফেব্রুয়ারি ১৮
০৮:২১ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত