Daily Sunshine

বিশ্বের সেরা ৩০ পৌর নগরীর তালিকায় সিংড়া দ্বিতীয়

Share

সিংড়া প্রতিনিধি: বিশ্বের সেরা ৩০ নগরীর তালিকায় দ্বিতীয় স্থানে জায়গা করে নিয়েছে নাটারের সিংড়া পৌরসভা। জার্মানি দাতা সংস্থা জিআইজেড প্রদত্ত পরিবেশ বান্ধব ই-রিকশা ও ই-অ্যাম্বুলেন্স সার্ভিস ‘চলো’।
করোনা মহামারি সংক্রমণ রোধকল্পে বন্ধ হয় গণপরিবহন। রোগী ও আক্রান্ত ব্যক্তিদের অ্যাম্বুলেন্স সার্ভিস সেবা এবং লকডাউনে খাদ্য সহায়তা বিতরণে ই-রিকশা ও অ্যাম্বুলেন্স সেবা নিয়ে মাঠে নামেন মেয়র জান্নাতুল ফেরদৌস।
নিরাপদ গণপরিবহন সেবার একটি বিশেষ প্রতিবেদন জার্মানির ‘টুমি টেলিভিশনে’ প্রচারিত হলে তা নজরে আসে চীনের নগর উন্নয়ন নিয়ে কাজ করা সংগঠন জুয়াংজু ইন্টারন্যাশনাল আরবান ইনোভেশন টেকনিকাল কমিটির।
জুয়াংজু ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড কমিটি সিংড়া পৌরসভাকে ই-পরিবহন সার্ভিসের ব্যতিক্রমী ব্যবহারে ‘আন্তর্জাতিক নগর উন্নয়ন উদ্যোগ’ সম্মাননা প্রদানের জন্য নির্বাচিত করেছে। ই-মেইলে সিংড়া পৌরসভাকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।
আর্জেন্টিনা, কলম্বিয়া, কোস্টারিকা, কিউবা, ডেনমার্ক, মিশর, ফ্রান্স, জার্মানি, ভারত, ইরান, ইসরায়েল, জাপান, কোরিয়া, মেক্সিকো, মরোক্কো, নেদারল্যান্ডস, পোল্যান্ড, সেনেগাল, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক ও সংযুক্ত আরব-আমিরাতের নগর উন্নয়নে নতুন উদ্যোগের সাথে যুক্ত হয়েছে বাংলাদেশের নাটোর জেলার সিংড়া পৌরসভার নাম। আর্জেন্টিনার পরেই দ্বিতীয় স্থানে বাংলাদেশের এ পৌরসভা।
প্রজেক্ট কো-অর্ডিনেটর বিনায়ক চক্রবর্তী জানান, বাংলাদেশি মূল্যমান প্রায় ১ কোটি টাকা থেকে কেনা মোট ১২টি অটোরিকশার মধ্যে ৬টি চার চাকার গাড়ি আর বাঁকি ৬টি তিন চাকার গাড়ি নিয়ে ২০১৯ সালের নভেম্বরে চালু হয় চলো সার্ভিস। চার চাকার ৪টি গাড়িতে ৮টি সিট রয়েছে। এ গাড়ি প্রতিটির মূল্য প্রায় সাড়ে তিন লাখ টাকা। অপর দুটি চার চাকার গাড়ির প্রতিটির মূল্য ২ লাখ ৮৫ হাজার টাকা।
অপরদিকে বাঁকি ৬টি তিন চাকার গাড়ির মধ্যে ৩টির প্রতিটির মূল্য ১ লাখ ৭০ হাজার টাকা এবং অপর তিনটির প্রতিটির মূল্য ১ লাখ ৮০ হাজার টাকা। ১২টি গাড়ির মধ্যে চার চাকার দুইটি গাড়িকে অ্যাম্বুলেন্স হিসেবে আর বাকি ১০টি পাবলিক পরিবহন হিসেবে পৌর এলাকায় যাত্রীসেবায় নিয়োজিত ছিল। গাড়িগুলোর প্রতিটিতে উন্নত মানের ব্যাটারি ও মোটর রয়েছে।
সূত্রে প্রকাশ, টেকনিক্যাল কমিটির নিকট গত নভেম্বরে বিশ্বের ৬০টি দেশের ১৭৫টি নগরের ২৭৩টি ‘উন্নয়ন উদ্যোগ প্রস্তাবনার নাম দেওয়া হয়। এরমধ্যে ১৫৮ নগরের ৫৫টি উদ্যোগ প্রস্তাবনা গৃহীত হয়। ১৫৮টি নগরের মধ্যে ৪৫টি নগর চূড়ান্ত ভাবে নির্বাচিত হয়। ১৫টি নগর ‘শর্টলিস্টেড’ ও বাকি ৩০টি নগরকে ‘ডিজার্ভিং’ হিসেবে এ সম্মাননা দেয়া হলো। ৩০ নগরের তালিকায় বাংলাদেশের সিংড়া পৌরসভা দ্বিতীয় ও ক্রমিক নম্বরের দিক থেকে চতুর্থস্থান অর্জন করেছে।
সিংড়া পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস বলেন, ই-পরিবহন সার্ভিসের মাধ্যমে করোনাকালে সুরক্ষা ও লকডাউনে ঘরে ঘরে মানবিক খাদ্য সহায়তা পৌঁছে দেওযায় আন্তর্জাতিক ভাবে যে স্বীকৃতি অর্জিত হলো, তা সিংড়া পৌরবাসীকে উৎসর্গ করা হলো।

ফেব্রুয়ারি ১৮
০৮:১২ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত