Daily Sunshine

অনলাইনে বসন্ত উদযাপন

Share

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চারুকলা অনুষদ বরাবরই অত্যন্ত উৎসাহ-উদ্দীপনা এবং বৈচিত্রময় অনুষ্ঠানমালা দিয়ে বসন্তকে স্বাগত জানাতে ‘বসন্তবরণ এবং পিঠা উৎসব’র আয়োজন করে থাকে। তবে এবারে করোনা প্রাদুর্ভাবে ক্যাম্পাস বন্ধ থাকায় পূর্বের ন্যায় চারু প্রাঙ্গণে বসন্তবরণ উৎসব উদযাপন করা সম্ভব হয়নি।
স্বাগত জানানো হোক বা না হোক, প্রকৃতি তার উপহার দিতে ভূলবেনা। বসন্ত থেমে থাকবেনা। বসন্ত আসবেই…। এমন ধারণা থেকে ‘বসন্ত আসবেই…’ স্লোগানকে সামনে নিয়ে দেশে প্রথম অনলাইনে বসন্ত উদযাপন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থীরা।
রোববার দুপুর ১২টা থেকে সন্ধ্যা পর্যন্ত ‘রেডিও চারু’ নামের একটি ফেইসবুক পেইজ এবং ইউটিউব চ্যানেলে সরাসরি সম্প্রচার হয় এই অনুষ্ঠানটি। অনুষদের শিক্ষার্থী সায়েলীন শুভ এবং শারমিন আক্তার সম্পার যৌথ সঞ্চলনায় অনুষ্ঠানে চারু শিক্ষার্থীদের পাঠানো নাচ, গান, কবিতা, ফ্যাশন শো এবং নাটিকা প্রদর্শিত হয়। অনুষ্ঠানে অনুষদের শিক্ষকরাও অংশগ্রহন করেন। এছাড়া অনুষ্ঠানে সঞ্চালক সরাসরি ভিডিও কলে কিছু পারফর্ম এবং শিক্ষক-শিক্ষার্থীদের সাক্ষাৎকার নেয়। এছাড়া চারুকলার শিক্ষার্থীদের বিভিন্ন শিল্পকর্মের ছবি নিয়ে একটি ‘অনলাইন শিল্পকর্ম প্রদর্শনী’ অনুষ্ঠিত হয়।
সিরাজগঞ্জ থেকে অনলাইনে অনুষ্ঠানটি উপভোগ করেছেন চারুকলা অনুষদের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী কফি আনান। তিনি বলেন, ‘আমি অনুষ্ঠানের শুরু থেকে একটি মুহুর্তও বাদ দেই নি। করোনা পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও বসন্তবরণের মতো এতো বড় উৎসব থেমে থাকবে না, আমরা এটাই প্রমাণ করলাম। আমাদের সিনিয়র ভাই আপুদের অক্লান্ত পরিশ্রমের ফসল এটি। বাড়িতে বসে আমার জায়গা থেকে অনুষ্ঠানটি দারুণ উপভোগ করেছি।
যশোর থেকে অনুষ্ঠানটি উপভোগ করা চারুকলার প্রথম বর্ষের আছিয়া খাতুন নামের আরেক শিক্ষার্থী বলেন, আমাদের শ্রদ্ধেয় শিক্ষক-শিক্ষিকা এবং সহপাঠী-সিনিয়রদের শুভেচ্ছা বক্তব্য, অনেকের গান, নাচ, কবিতা আবৃত্তি, কথপোকথন সব অনলাইনেই হয়েছে। বাড়িতে বসে থেকেই এগুলো আমি উপভোগ করেছি। বেশ ভালো লেগেছে অনলাইনে আয়োজন করা অনুষ্ঠানটি।
অনলাইন বসন্তবরণ উৎসবের সমন্বয়ক ও চারুকলা অনুষদের শিক্ষার্থী জনি মাহমুদ জানান, এবারে অনলাইন বসন্তবরণ উৎসবটির নাম ছিল ‘হাওয়াই বসন্ত ১৪২৭’। ‘বসন্ত আসবেই…’ এই আত্মবিশ্বাসী আশার বাণীকে উপজীব্য করে ছিল এবারের আয়োজন।
চারুকলা অনুষদের ডীন অধ্যাপক সিদ্ধার্থ শংকর তালুকদার বলেন, আমরা প্রতিবছর বর্ণাঢ্যভাবে বসন্ত উদযাপন করলেও এবারে করোনা মহামারীর ফলে সেভাবে উদযাপন করতে পারলাম না। বিষয়টি অত্যন্ত দুঃখের। তবে উৎসাহী কিছু শিক্ষক-শিক্ষার্থী মিলে অনলাইনে বসন্ত উদযাপন করেছে। এই প্রোগ্রামটিতে আনন্দের কমতি থাকলেও এটি মন্দের ভালো বটে।

ফেব্রুয়ারি ১৫
০৯:০২ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নির্ধারিত সময়ে নেয়ার পক্ষে মত দিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। এই পরীক্ষা ১৯ মার্চ নেয়ার দিন ধার্য করেছে পিএসসি। বুধবার বিকেলে পিএসসিতে এক অনির্ধারিত সভায় যথাসময়ে এই পরীক্ষা নেয়ার মত দেয়া হয়। পরীক্ষা পেছানোর বিষয়ে এ অনির্ধারিত সভায় কোনো আলোচনা হয়নি। ২০১৯ সালের

বিস্তারিত