Daily Sunshine

ভালোবাসায় হলো বসন্তবরণ

Share

স্টাফ রিপোর্টার : ভালোবাসায় হয়েছে বসন্তবরণ। কারন দিনটি ছিল বিশ্ব ভালোবাসা দিবস বা ভ্যালেন্টাইনস ডে। তাই তো প্রাণে প্রাণে বসন্তের উচ্ছ্বাসে বয়ে এনেছিল অনাবিল আনন্দ। বসন্তের সুশোভিত পুষ্পকানন ও ভালোবাসার উষ্ণতায় বরণ করা হলো এবারের বসন্ত।
প্রতি বছরের মত বর্ণাঢ্য আয়োজনে না হলেও রাজশাহীতে প্রাণের উচ্ছ্বাসে চলেছে বসন্তবরণ ও বিশ^ ভালোবাসা দিবস উদযাপন। করোনাকালের জন্য স্বাস্থ্যবিধি মেনেই প্রাণ উজাড় করে ঋতুরাজ বসন্তকে বরণ করে নিয়েছেন রাজশাহীবাসী।
অন্যান্য বছর শোভাযাত্রা, কবিতাপাঠ, নাচ আর গানের ছন্দে বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্যে দিয়ে স্বাগত জানানো হচ্ছে ঋতুরাজ বসন্তকে। কিন্তু এবছর তেমন বড় পরিসরে এবং বিশেষ আয়োজনে হয়নি বসন্তবরণ। তবুও নিজেদের সামর্থ্যে নানান আয়োজনে পালন করা হয়েছে দিবসটি। প্রিয়জনকে ফুল দিয়ে জানানো হয়েছে ভালোবাসার অভিবাদন।
রোববার সকাল থেকেই ফাল্গুনি উৎসবে লাগে তারুণ্যের ঢেউ। বরাবরের মত বসন্তের মূল আকর্ষণ রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস; বিশেষত চারুকলায়। কিন্তু করোনার কারণে ক্যাম্পাস বন্ধ। তাই এবারের বসন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয় সেই প্রাণের স্পন্দন ছিল না। তবে ঐত্যিবাহী রাজশাহী কলেজের উদ্যোগে রোববার সকালে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়েছিল এবারও।
শুকনো পাতার মড় মড় ধ্বনি ভেঙে উৎসাহ উদ্দীপনায় বন্ধু আর সহপাঠীদের নিয়ে রাজশাহী কলেজের শিক্ষক ও শিক্ষার্থী সবাই মেতে ওঠেন বাসন্তি উৎসবে। রাজশাহী কলেজ থেকে বের হওয়া বর্ণাঢ্য শোভাযাত্রায় নেতৃত্ব দেন- রাজশাহী কলেজের সদ্য অবসরত্তোর ছুটিতে যাওয়া অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান ও বর্তমান ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক। এতে কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা অংশ নেন। তবে ক্যাম্পাস বন্ধ থাকার কারণে এবার জনসমাগম ছিল কম।
তারপরও যারা উপস্থিত ছিলেন তারা শোভাযাত্রায় অংশ নেন। বাদ্য-বাজনার হলুদ শাড়ি আর হলদে পাঞ্জাবি বরণে পুরো শোভাযাত্রা জানান দেয় আজ বসন্তের দিন। শোভাযাত্রা শেষে কলেজের রবীন্দ্র-নজরুল চত্বরে দিনভর চলে নানান অনুষ্ঠান।
এদিকে, সকাল গড়িয়ে দুপুর হতেই মহানগরীর বিভিন্ন বিনোদন স্পটে তরুণ-তরণী যুবক-যুবতীসহ বিভিন্ন বয়সের মানুষের উপস্থিতি বাড়ে। যদিও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এবার বিপুল সংখ্যক তরুণ-তরুণী শহরের বাইরে। সে কারণে গতবছরের তুলনায় ভিড় কম দেখা গেছে। তারপরও যারা শহরে আছেন তারা উদযাপন করেছেন। বিকেলের পর নগরীর প্রাণকেন্দ্র সাহেববাজার এলাকায় তীব্র ভিড় দেখা গেছে।
এদিকে গেল বছরের মতো এবারও বসন্তবরণ ও ভালোবাসা দিবস একই দিনে হওয়ায় ভিন্নমাত্রা পেয়েছিল বাসন্ত উৎসব। মেয়েদের পরনে হলুদ রঙের শাড়ি, খোপায় গাঁদা ফুল, আবার কারও কারও খোপায় রঙিন ফুলের রিং, কারও খোপায় আবার দেখা গেছে ফুলের গাজরা। ছেলেদের পরনে হলুদ অথবা সফেদ রঙের পাঞ্জাবি। এমনি বাহিরে রঙের পোশাক পরে আজ বিনোদন কেন্দ্রগুলোতে ঘুরতে দেখা গেছে নগর যুবাদের। ফাঁকে ফাঁকে মোবাইলের ক্ষুদ্র ক্যামেরায় উঠেছে বড় বড় সেলফি। অনেকে নিজের পরিবার নিয়েও ঘুরে বেড়িয়েছেন।
সকাল থেকে রাজশাহীর শহীদ এএইচএম কামারুজ্জামান উদ্যান ও চিড়িয়াখানা, জিয়া পার্ক, বড়কুঠি পদ্মাপাড়ে, টি-বাঁধ, ভদ্রার শহীদ মনসুর রহমান পার্ক, পদ্মা গার্ডেনসহ অন্যান্য বিনোদন কেন্দ্রগুলোতে রয়েছে উপচে পড়া ভিড়। কেউ বন্ধু-বান্ধবীদের নিয়ে, কেউ প্রিয়তম, আবার কাউকে পরিবার পরিজন নিয়ে ঘুরতে দেখা গেছে। বিকেলে বিনোদন কেন্দ্রগুলোতে মানুষের ঢল নামে।

ফেব্রুয়ারি ১৫
০৮:৫৯ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত