Daily Sunshine

দ্রুততম একশ উইকেটের রেকর্ড মিরাজের

Share

স্পোর্টস ডেস্ক: রেকর্ড হাতছানি দিচ্ছিল চট্টগ্রাম টেস্টে। অপেক্ষা দীর্ঘ হয়। তবে তর সইছিল না মেহেদী হাসান মিরাজের। তাইতো ঢাকায় উইকেটের সেঞ্চুরি পূর্ণ করলেন মিরাজ। সেটাও সবচেয়ে দ্রুত এবং সবচেয়ে কম বয়সে।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঢাকা টেস্টের দ্বিতীয় ইনিংসে মিরাজ রেকর্ডের পাতায় নাম লিখালেন। দেশের ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে কম ইনিংসে টেস্ট ক্রিকেটে উইকেটের সেঞ্চুরি করেছেন এই স্পিনার। ক্যারবিয়ান ব্যাটসম্যান সেন মোসলেকে আউট করে ক্যারিয়ারের ৪১তম ইনিংসে দ্রুততম একশ উইকেটের মালিক বনে যান তিনি। তার প্রথম উইকেট ছিল বেন ডাকেট। ৫০তম উইকেট জেসন হোল্ডার।
ঢাকা টেস্ট খেলতে নামার আগে রেকর্ড থেকে ২ উইকেট দূরে ছিলেন মিরাজ। প্রথম ইনিংসে পেয়েছেন এনক্রোমার বোনারের উইকেট। দ্বিতীয় ইনিংসে এখন পর্যন্ত ফিরিয়েছেন মোসলেকে। তাতেই রেকর্ডবুকে সবার উপরে তার নাম। দেশের হয়ে প্রথম একশ উইকেট পেয়েছিলেন মোহাম্মদ রফিক। ৪৮ ইনিংসে কিংবদন্তি স্পিনার শততম উইকেটের স্বাদ পান। তার থেকে ৩ ইনিংস (৪৪) বেশি খেলে তাইজুল ইসলাম একশ উইকেটের খাতায় নাম লেখান। এ ছাড়া সাকিব আল হাসান নেন ৪৬ ইনিংসে। চতুর্থ বাংলাদেশি হিসেবে এই মাইলফলকে নাম লেখান মিরাজ।
১০০ উইকেটের মধ্যে ঘরের মাটিতেই মিরাজ ৭৩ উইকেট নেন। বিদেশের মাটিতে নেন বাকি ২৯টি। সর্বোচ্চ ৩৫ উইকেট নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। বিদেশে সর্বোচ্চ ১০টি করে উইকেট নেন শ্রীলঙ্কা ও নিউ জিল্যান্ডের মাটিতে। একমাত্র দক্ষিণ আফ্রিকা ছাড়া টেস্ট খুলুড়ে সব দেশের বিপক্ষে উইকেট নিয়েছেন মিরাজ।

ফেব্রুয়ারি ১৪
০৭:১৪ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত