Daily Sunshine

কলাগাছ দিয়ে তৈরি হচ্ছে সুতা

Share

সানশাইন ডেস্ক: কলাগাছ দিয়ে তৈরি হচ্ছে আঁশ যুক্ত সুতা। দেশি প্রযুক্তিতে তৈরি করা বিদ্যুৎ চালিত মেশিন দিয়ে এই সুতা তৈরি করা হচ্ছে। ইতোমধ্যে সুতা তৈরি করে মজুদ করছে তরুণ দুই উদ্যোক্তা। কলাগাছের কলা কেটে নেওয়ার পর কলা গাছটি নিজের জায়গায় বেড়ে উঠা স্থানেই তাকে পঁচতে হতো। না হয় জমির মালিক ওই গাছ কেটে সরিয়ে ফেলে দিতো। এখন দেশি প্রযুক্তিতে তৈরি মেশিন দিয়ে কলা গাছের খোলস ছাড়িয়ে তৈরি হচ্ছে সুতা। দামুড়হুদা উপজেলার দৈউলী গ্রামের আবু সাঈদ (২৫) ও তার বন্ধু একই উপজেলার পাটাচোরা গ্রামের সাইফুল ইসলাম (২৬) দু‘জন পরামর্শ করে বগুড়া থেকে এই মেশিন কিনে এনে পাটাচোরা গ্রামে বসিয়েছে। গত এক সপ্তা থেকে কলাগাছ দিয়ে সুতা তৈরি করছে তারা। এক দিনে ১৫-২০কেজি করে সুতা তৈরি করছে।
দিনের একটা সয়ম তারা বিভিন্ন এলাকার মাঠ থেকে পরিত্যাক্ত কলাগাছ সংগ্রহ করে শ্যালো ইঞ্জিনচালিত পাওয়ার ট্রিলার করে বাড়ি নিয়ে আসছেন। প্রতিটি কলাগাছের দুই দিকের অংশ কেটে ফেলে খোলস বের করে মেশিনে দেওয়া হচ্ছে। মেশিনের মধ্যে থেকে বের হয়ে আসছে আশ যুক্ত সুতা। এই সুতা রোদে শুকানো হচ্ছে। শুকানোর পর এই সুতার রং হচ্ছে সোনালী।
সাঈদ ও সাইফুল জানান, একদিকে বেকারত্ব দুর অন্যদিকে ব্যবসা করে লাভের আশায় এই মেশিন বগুড়া থেকে কিনে এনেছি। সুতাও তৈরী করছি। বাজার দর নিয়ে আমরা সঙ্কিত। এই সুতার নিদ্রিষ্ট কোনো বাজার দর নেই। যারা এই সুতা ক্রয় করে তাঁরাই দাম বেঁধে দেয়। তবে তারা যে দাম বেঁধে দেয় তাতে করে লাভ করা কঠিন হয়ে পড়বে। এরপরও সুতা তৈরী অব্যাহত রেখেছি।
তারা আরও জানান, কলাগাছের বজ্র গুলো জৈব সার হিসেবে ব্যবহারের জন্য আলাদা করে রাখা হচ্ছে। সেই সাথে কলা গাছের পানিও বিক্রি হবে বলে সেগুলো আলাদা করে সংরক্ষণ করছি। এই সুতা পরিবেশ বান্ধব, বিদেশে ব্যাপক চাহিদা রয়েছে। ইতোমধ্যে বিদেশি ক্রেতারা এসব সুতা বাংলাদেশ থেকে কিনে নিয়ে যাচ্ছে। এর ন্যায্য দাম কতো আমরা জানতে পারছি না। বাজার দর ভালো পেলে আমরা মেশিন আরো একটি নিয়ে আসবো।
এলাকার সচেতন মহল বলছে, ছেলে দু‘টো খুব ভালো উদ্যোগ নিয়েছে। তারা সুতা তৈরি শেষে কলাগাছের পরিত্যাক্ত বজ্র জৈব সার হিসেবে ব্যবহারের উপযোগী করে তুলছে। সরকারি ভাবে সহযোগীতা পেলে আরও অনেক তরুন যুবক এই ব্যবসা করে বেকারত্ব দুর করে বৈদেশিক মুদ্রা উপার্যন করতে সক্ষম হবে। এছাড়া তৈরিকৃত সুতার বাজার দর ঠিক করা, স্বল্প সুদে এসব তরুণ উদ্যাক্তাদের ঋণের ব্যবস্থা করা হলে এটি টিকিয়ে রাখা যাবে।

ফেব্রুয়ারি ১২
০৭:১৭ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নির্ধারিত সময়ে নেয়ার পক্ষে মত দিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। এই পরীক্ষা ১৯ মার্চ নেয়ার দিন ধার্য করেছে পিএসসি। বুধবার বিকেলে পিএসসিতে এক অনির্ধারিত সভায় যথাসময়ে এই পরীক্ষা নেয়ার মত দেয়া হয়। পরীক্ষা পেছানোর বিষয়ে এ অনির্ধারিত সভায় কোনো আলোচনা হয়নি। ২০১৯ সালের

বিস্তারিত