Daily Sunshine

বাগমারায় কপি খাচ্ছে গরু ছাগল!

Share

মাহফুজুর রহমান প্রিন্স, বাগমারা: এলাকায় ফুল কপি বাঁধা কপির কদর এখন কমে গেছে। জমি পরিস্কার করার জন্য কৃষক এখন এই ফুল কপি বাঁধা কপি এনে খুরচা ও পাইকারি বিক্রেতাদের দিয়ে যাচ্ছেন। তারা এই কপি নিয়ে পড়েছে বিপাকে। দিনের পর দিন এসব বিক্রি না হওয়ায় অবশেষে দোকানীরা এসব সবজি ফেলে দিচ্ছে। পাশাপাশি গরু ছাগলে খাওয়ার জন্য যে কেউ চাইলে তাকে দিয়ে দিচ্ছেন।
সম্প্রতি উপজেলা ভবানীগঞ্জ ও তাহেরপুর হাট ঘুরে ফুল কপি ও বাঁধা কপির এমন চিত্রই দেখা গেছে। অথচ শীতের শুরুতে এই ফুলকপি বাঁধা কপি ৮০ থেকে একশ টাকা কেজি দরে বিক্রি হলেও এখন এসব ঠিকা দরেও বিক্রি করতে হিমসিম খাচ্ছে কৃষক। বুধবার ভবানীগঞ্জ বাজার ঘুরে দেখা গেছে বড় বড় সাইজের চারটি ফুলকপি ২০ টাকাতেই বিক্রি করতে পারছে না খুরচা দোকানীরা।
এই বাজারের খরচা দোকানী সাইদুর রহমান জানান, এখন বাজারে প্রায় সব সবজির দাম কমতির দিকে। চারশ’ থেকে পাঁচশ টাকা মণ দরে বিক্রি হচ্ছে আলু। অন্যরা জানান, বাজারে এখন শীতকালীন সবজির কদর দিন দিন কমে যাচ্ছে। বাজারে নতুন করলা ও পটল ওঠা শুরু হয়েছে। তাই এখন ক্রেতারা শীতকালীন সবজি থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে। ফলে এসব সবজি এখন গরু ছাগল ও ক্ষেত্র বিশেষে মাছের খাদ্যে পরিনত হয়েছে।
মাড়িয়ার কৃষক লুৎফর রহমান জানান, তিনি এবার আড়াই বিঘা জমিতে ফুলকপি ও বাঁধা কপির চাষ করেছিলেন। শীতের মাঝামাঝি তিনি এই কপি উত্তোলন করে খরচ বাদে প্রায় দেড় লক্ষ টাকা লাভ করেছেন। এখন জমি পরিস্কার করার জন্য তিনি এই কপিগুলো তুলে বাজারে দিয়ে আসছেন। কোন কোন ব্যবসায়ী তার কপি নিয়ে কিছু পয়সা দিচ্ছেন কেউ দিচ্ছেন না। এতে তার আপছোচ নেই। কারণ কপিতে তিনি খরচ বাদে ব্যাপক লাভ করেছেন। এখন যা পাচ্ছেন এটা তার উপরি।
মাড়িয়ার আরেক কৃষক আসাদুজ্জামান জানান, তার এলাকায় কপি নিতে আগে বেপারীরা ্ট্রাক নিয়ে আসতো। এখন শহরেও এই সবজির কদর কমে যাওযায় তারাও আসছে না। তিনি জানান, তারা এলাকায় এসব সবজি(ফুল কপি বাঁধা কপি) এখন গরু ছাগল ও মাছের খাদ্যে পরিনত হয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রাজিবুর রহমান জানান, আরো কিছুদিন এসব সবজি(ফুল কপি বাঁধা কপি) জমিতে রাখলে কৃষক কিছুটা দাম পেত। তবে ওই সব জমিতে তারা ইরি বোরো আবাদের জন্য জমি পরিস্কার শুরু করায় দ্রুত এবং একসাথে সবজিগুলো বাজারে বিক্রি করছে। আর এই সবজি গুলো সংরক্ষনের কোন ব্যবস্থা নেই। ফলে চাহিদার তুলনায় যোগান বেড়ে যাওযায় সবজির দরপতন ঘটেছে।

ফেব্রুয়ারি ১১
০৬:৪৭ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত